সৌদির কাছে ৪০০ অত্যাধুনিক বোমা বিক্রি করবে না স্পেন

0
240

খবর৭১ঃসৌদির সঙ্গে ৪০০ অত্যাধুনিক বোমা বিক্রির চুক্তি বাতিল করছে স্পেন। ইয়েমেনের স্কুলবাসে সৌদি বিমান হামলায় বহু শিশু নিহত হওয়ার জেরে রিয়াদের কাছে বোমা বিক্রির পরিকল্পনা বাতিল করল স্পেন।

৯২ লাখ ডলার মূল্যে এসব বোমা কিনতে চেয়েছিল সৌদি সরকার। বোমা কেনার অর্থ এরই মধ্যে পরিশোধ করা হয়েছিল।

স্পেনের প্রতিরক্ষা মন্ত্রণালয় সোমবার জানিয়েছে, সৌদি আরবের পক্ষ থেকে বোমা কেনা বাবদ যে ৯২ লাখ ডলার দেয়া হয়েছিল, তা শিগগিরই রিয়াদকে ফিরিয়ে দেয়া হবে।

মন্ত্রণালয় আরও জানিয়েছে, ইয়েমেনের নিরপরাধ বেসামরিক নাগরিকদের ওপর এ বোমা ব্যবহৃত হতে পারে বলে আশঙ্কা রয়েছে। তাই বিক্রি বাতিল করা হয়েছে।

স্পেনের সাবেক প্রতিরক্ষামন্ত্রী পেদ্রো মোরেনেস এওলেত সৌদি আরবের সঙ্গে অস্ত্র বিক্রির এ চুক্তি করেছিলেন।

এছাড়া তিনি সৌদি আরবের সঙ্গে আরও কিছু সমরাস্ত্র চুক্তি পুনর্বিবেচনা করার সিদ্ধান্ত নিয়েছেন।

আন্তর্জাতিক মানবাধিকার সংস্থা অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল বলেছে, সৌদি আরবের কাছে সমরাস্ত্র বিক্রির দিক দিয়ে স্পেন বিশ্বে চতুর্থ অবস্থানে রয়েছে। সম্প্রতি দেশটির রাষ্ট্র-নিয়ন্ত্রিত জাহাজ নির্মাণকারী প্রতিষ্ঠান নাভান্তিয়া রিয়াদের কাছে ১৮০ কোটি ডলার মূল্যের পাঁচটি ছোট যুদ্ধজাহাজ বিক্রির চুক্তি করেছে। গত এপ্রিলে দু’দেশের প্রতিরক্ষামন্ত্রীরা এ চুক্তি সই করেন। স্পেনের প্রতিরক্ষামন্ত্রীর ভাষ্য অনুযায়ী এই চুক্তিটিও পুনর্বিবেচনা করছে মাদ্রিদ।

সম্প্রতি ইয়েমেনে সৌদি আরবের একটি বিমান হামলায় ৪০ শিশুসহ ৫১ বেসামরিক ব্যক্তি নিহত হওয়ার পর স্পেনের বর্তমান প্রতিরক্ষামন্ত্রী মার্গারিতা রোবেলস চুক্তিটি বাতিল করে দিলেন।
খবর৭১/এসঃ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here