সোলাইমানি হত্যার পরিকল্পনাকারী মার্কিন গোয়েন্দা কর্মকর্তা নিহত

0
574
সোলাইমানি হত্যার পরিকল্পনাকারী মার্কিন গোয়েন্দা কর্মকর্তা নিহত

খবর৭১ঃ আফগানিস্তানের মধ্যাঞ্চলীয় গজনি প্রদেশে গতকাল সোমবার আমেরিকার যে গোয়েন্দা বিমানটি বিধ্বস্ত হয়েছে তাতে জেনারেল কাসেম সোলাইমানিকে হত্যার পরিকল্পনাকারীও নিহত হয়েছেন বলে দাবি করা হচ্ছে।

রাশিয়ার কয়েকটি গোয়েন্দা সূত্রের বরাত দিয়ে আমেরিকার ভেটারন্স টুডের ওয়েবসাইটে এ খবর দেয়া হয়েছে। এতে বলা হয়েছে, বিমান বিধ্বস্তের ঘটনায় আমেরিকার গোয়েন্দা সংস্থার মোট ছয়জন নিহত হয়। এর মধ্যে মার্কিন গোয়েন্দা সংস্থার অপারেশন বিভাগের প্রধান মাইকেল ডি আন্দ্রেয়াও নিহত হয়েছেন।

ইরাক, ইরান এবং আফগানিস্তানে গোয়েন্দা অপারেশন চালানোর দায়িত্ব ছিলেন। রিপোর্টে বলা হচ্ছে, তিনিই ইরানের ইসলামি বিপ্লবী গার্ড বাহিনী বা আইআরজিসি’র কুদস ফোর্সের লেফটেন্যান্ট জেনারেল কাসেম সোলাইমানিকে হত্যার অভিযান পরিচালনা করেছেন।

গত ৩ জানুয়ারি মার্কিন সামরিক বাহিনী ইরাকের বাগদাদ আন্তর্জাতিক বিমানবন্দরের কাছে ড্রোন থেকে ক্ষেপণাস্ত্র হামলা চালিয়ে জেনারেল সোলাইমানি এবং ইরাকের পপুলার মোবিলাইজেশন ইউনিটের সেকেন্ড ইন-কমান্ড আবু মাহদি আল মুহান্দিসসহ তাদের ১০ নিরাপত্তারক্ষীকে হত্যা করে।

এই ড্রোন হামলার নেতৃত্ব দেন মাইকেল আন্দ্রেয়া।
এদিকে আফগান তালেবান জানিয়েছে, বিধ্বস্ত বিমান উদ্ধারে আফগানিস্তানের সরকারি সেনারা কয়েক দফা চেষ্টা চালালেও তাদের প্রচেষ্টা ব্যর্থ করে দেয়া হয়েছে। তালেবান দাবি করেছে, বিমানটি তারা ভূপাতিত করেছে এবং বিমানের আরোহী গোয়েন্দা কর্মকর্তাদের লাশ উদ্ধারের জন্য কোন টিম গেলে শুধুমাত্র তাদেরকে লাশ উদ্ধারের অনুমতি দেয়া হবে। গতকাল আমেরিকার বোম্বার্ডিয়ার ই-১১এ বিধ্বস্ত হয়। তবে বিমানে আরো কেউ ছিল কিনা তা পরিষ্কার নয়।

কারণ বিমানটি বিধ্বস্ত হলে তাতে আগুন ধরে যায় এবং বেশিরভাগ জিনিস পুড়ে ছাই হয়ে গেছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here