সোমবার এসএসসি দাখিল ও সমমানের পরীক্ষার ফল প্রকাশ

0
330

খবর ৭১: সোমবার মাধ্যমিক স্কুল সাটিফিকেট(এসএসসি) , দাখিল এবং সমমানের পরীক্ষা ২০১৯’র ফল প্রকাশ করা হবে। গত ২ ফেব্রুয়ারি’১৯ এ পরীক্ষা শুরু হয়। তত্ত্বীয় বা লিখিত পরীক্ষা শেষ হয় ২৫ মার্চ। ২৬ ফেব্রুয়ারি ব্যবহারিক পরীক্ষা শুরু হয়ে শেষ হয় ৪ মার্চ সাধারন ৮ বোর্ডে। আর মাদরাসা বোর্ডের পরীক্ষা চলে ২৭ ফেব্রুয়ারি পর্যন্ত। এরপর শুরু হয় ব্যবহারিক পরীক্ষা এবং চলে ৬ মার্চ পর্যন্ত । অপর দিকে কারিগরি শিক্ষা বোর্ডের তত্ত্বীয় ও ব্যবহারিক পরীক্ষা শেষ হয় ২৮ ফেব্রুয়ারি।

শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগ সূত্রে জানা গেছে, পাবলিক পরীক্ষার ফল ঘোষণার রীতি অনুযায়ী প্রথমে প্রধানমন্ত্রীর হাতে ফলাফলের সার-সংক্ষেপ তুলে দিতেন বোর্ড চেয়ারম্যানরা। এরপর দুপুরে সচিবালয়ে সংবাদ সম্মেলন করে শিক্ষামন্ত্রী বিস্তারিত ফলাফল তুলে ধরেন। কিন্তু প্রধানমন্ত্রী দেশের বাইরে থাকায় এবার শিক্ষামন্ত্রীর হাতে ফল তুলে দেবেন বোর্ড চেয়ারম্যানরা। এরই প্রেক্ষিতে রোববার সকাল ১০টায় আন্তজাতিক মাতৃভাষা ইন্সটিটিউট মিলনায়তনে শিক্ষা মন্ত্রী ডা. দিপু মনির হাতে শিক্ষা বোর্ড চেয়ারম্যানগন ফলাফলের সার-সংক্ষেপ তুলে দেবেন। এর পরপরই একই স্থানে সংবাদ সম্মেলনের মাধ্যমে শিক্ষামন্ত্রী ডা. দিপু মনির আনুষ্ঠানিকভাবে ফল প্রকাশ করবেন। বেলা ১২ টায় শিক্ষা বোর্ডগুলোর নিজস্ব ওয়েবসাইটে ফলাফলে কপি উন্মুক্ত করা হবে। একই সময় শিক্ষা বোর্ডগুলো তাদের অধীন শিক্ষা প্রতিষ্ঠানে ফলাফল কপি স্ব স্ব ওয়েবসাইটে উন্মুক্ত করা হবে। মোবাইল ফোনের সেবা প্রদানকারী কোম্পানীগুলোও এসএমএস’র মাধ্যমে ফল জানাতে শুরু করেন এর পরপরই।

যেভাবে জানা যাবে এসএসসি ও সমমানের ফলাফল

এসএসসি ও সমমানের ফল জানতে যে কোন মোবাইলের ম্যাসেজ অপসনে গিয়ে এসএসসি লিখে বোর্ডের প্রথম তিনটি অক্ষর টাইপ করে রোল নাম্বার ও সন লিখে ১৬২২২ তে পাঠাতে হবে। ফিরতি ম্যাসেজেই ফল জানা যাবে। উদাহরণ স্বরুপ massage option-SSS<DHA> <Roll no> <2019> send 16222 এ করুন। এর জন্য চার্জ প্রযোজ্য হবে ২.৪৪ টাকা। এছাড়া শিক্ষা বোর্ডগুলোর ওয়েবসাইট http://www.educationboardresults.gov.bd থেকেও পরীক্ষার্থীরা ফল জানতে পারবেন। শিক্ষা প্রতিষ্ঠানগুলোকে www.educationboardresults.gov.bd ওয়েবসাইটে গিয়ে ফল ডাউন লোড করতে হবে। বোর্ড থেকে ফলাফলের কোনো মুদ্রিত কপি সরবারহ করা হবে না। তবে বিশেষ প্রয়োজনে জেলা প্রশাসক ও উপজেলা নির্বাহী কর্মকর্তার দপ্তর থেকে ফলাফলের মুদ্রিত কপি সংগ্রহ করা যাবে বলে আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় সাব-কমিটি সূত্রে জানা গেছে। সাব-কমিটি সূত্র জানান, মোবাইলের ম্যাসেজ অপশন ছাড়াইও বোর্ডগুলোর ওয়েবসাইটগুলোতে বিনামূল্যে বা বিনা ফি-তে ফলাফল জানা যাবে এবং ফল ডাউন লোড করা যাবে।

আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় সাব-কমিটির সভাপতি ও ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক মুহাম্মদ জিয়াউল হক রোববার বিকেলে নয়া দিগন্তকে বলেন, আগের নিয়মেই পরীক্ষার ফল প্রকাশ করা হবে। প্রধানমন্ত্রী দেশের বাইরে থাকায় আমরা বোর্ড চেয়ারম্যানরা এবার শিক্ষামন্ত্রীর হাতে ফলাফলের সার-সংক্ষেপ শিক্ষামন্ত্রীর হাতে তুলে দেব।

আটটি সাধারন বোর্ড এবং মাদরাসা ও কারিগরি বোর্ড মিলে এবার ২০১৯ সালের পরীক্ষায় অংশ নিয়েছে ২১ লাখ ৩৫ হাজার ৩৩৩ জন। এ মধ্যে নিয়মিত পরীক্ষার্থীর সংখ্যা হচ্ছেন, ১৭ লাখ ৪০ হাজার ৯৩৭ জন। অনিয়মিত পরীক্ষার্থী হচ্ছেন, ৩ লাখ ৯১ হাজার ৫৪ জন। মানোন্নয়নের জন্য আবারও পরীক্ষায় অংশ নিয়েছেন, ৩ হাজার ৩৪২ জন।

এর মধ্যে আট বোর্ডের অধীনে এসএসসিতে ১৭ লাখ ১০২ জন, মাদরাসা বোর্ডের অধীনে দাখিলে ৩ লাখ ১০ হাজার এবং কারিগরি বোর্ডের অধীনে এসএসসি (ভোকেশনালে) এক লাখ ২৫ হাজার ৫৯ শিক্ষার্থী পরীক্ষায় অংশ নিয়েছেন।

ফল পুনঃনিরীক্ষা আবেদন মঙ্গলবার থেকে

প্রকাশিতব্য ফলে কোন পরীক্ষার্থী সংক্ষুদ্ধ হলে ফলাফল পুনঃনিরীক্ষার আবেদন করতে পারবে। এ জন্য টেলিটক থেকে আগামীকাল ৭ মে থেকে ১৩ মে পর্যন্ত এসএসসি ও সমমানের পরীক্ষার ফল পুনঃনিরীক্ষার আবেদন করা যাবে বলে গতকাল নয়া দিগন্তকে জানিয়েছেন, আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় সাব-কমিটির সভাপতি ও ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক মু . জিয়াউল হক।

ফল পুনঃনিরীক্ষণের আবেদন করতে RSC লিখে স্পেস দিয়ে বোর্ডের নামের প্রথম তিন অক্ষর লিখে স্পেস দিয়ে রোল নম্বর লিখে স্পেস দিয়ে বিষয় কোড লিখে ১৬২২২ নম্বরে পাঠাতে হবে। ফিরতি এসএমএসে ফি বাবদ কত টাকা কেটে নেয়া হবে তা জানিয়ে একটি পিন নম্বর (পার্সোনাল আইডেন্টিফিকেশন নম্বর) দেয়া হবে।

আবেদনে সম্মত থাকলে RSC লিখে স্পেস দিয়ে YES লিখে স্পেস দিয়ে পিন নম্বর লিখে স্পেস দিয়ে যোগাযোগের জন্য একটি মোবাইল নম্বর লিখে ১৬২২২ নম্বরে এসএমএস পাঠাতে হবে। প্রতিটি বিষয় ও প্রতি পত্রের জন্য ১২৫ টাকা হারে চার্জ কাটা হবে। যে সব বিষয়ের দুটি পত্র (প্রথম ও দ্বিতীয় পত্র) রয়েছে, যে সকল বিষয়ের ফল পুনঃনিরীক্ষার আবেদন করলে দুটি পত্রের জন্য মোট ২৫০ টাকা ফি কাটা হবে। একই এসএমএসে একাধিক বিষয়ের আবেদন করা যাবে, এক্ষেত্রে বিষয় কোড পর্যায়ক্রমে ‘কমা’ দিয়ে লিখতে হবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here