সোনারগাঁও জাদুঘরে বর্ণাঢ্য আয়োজনে অটিজম দিবস উদ্যাপিত

0
537

খবর৭১,সোনারগাঁও (নারায়ণগঞ্জ) প্রতিনিধি ঃ বাংলাদেশ লোক ও কারুশিল্প ফাউন্ডেশন (সোনারগাঁও জাদুঘরে) মাসাব্যাপী লোক কারুশিল্প মেলা লোকজ উৎসবে অটিজম দিবস উদযাপন করা হয়েছে। এ উপলক্ষে শুক্রবার ফাউন্ডেশন প্রাঙ্গণে দেশীয় সংস্কৃতির প্রচার-প্রসার, উজ্জীবন-উন্নয়নে মহাসমারোহে শুরু হয়েছে লোককারুশিল্প মেলা ও লোকজ উৎসব ২০১৮। এ উপলক্ষে বাংলার প্রাচীন রাজধানী ঐতিহাসিক সোনারগাঁও পরিণত হয়েছে উৎসবের নগরীতে। জগতের সকল আঁধার অমঙ্গল বিদূরীত করে জ্বলে উঠুক মঙ্গলপ্রদীপ শিখা-এ ব্রত নিয়ে শীতের সোনালি সকালে মঙ্গলপ্রদীপ প্রজ্বলনের মাধ্যমে ফাউন্ডেশনের পরিচালক কবি রবীন্দ্র গোপের সভাপতিত্বে দিনব্যাপী নানা অনুষ্ঠানমালার আয়োজন করা হয়। উল্লেখ্য যে, প্রতিবছর ফাউন্ডেশনে মাঘ মাসের প্রথম শুক্রবার পালিত হয় অটিজম দিবস। এদিন জাদুঘরের প্রধান ফটক প্রতিবন্ধী শিশু এবং তাঁদের পরিবারবর্গের জন্য উন্মুক্ত রাখা হয়। বিনা টিকিটে তাঁদের জাদুঘর পরিদর্শনের ব্যবস্থা রাখা হয়।

এ উপলক্ষে সোনারতরী লোকজ মঞ্চে গতিধারার প্রধান নির্বাহী সিকদার আবুল বাশার রচিত বাংলাদেশের অটিজম শিশুদের প্রতি আমাদের দায়িত্ব ও কর্তব্য শীর্ষক সেমিনার উপস্থাপিত হয়। সেমিনারে প্রধান আলোচক হিসেবে উপস্থিত ছিলেন বিশিষ্ট লেখক জনাব বিলু কবীর। সেমিনার প্রবন্ধ পাঠ করেন কবি আফরোজা কণা।
গ্রামীণ খেলার মাঠে মেঘনা ঘাট শিল্পনগরী উচ্চ বিদ্যালয়ের শিক্ষার্থীদের অংশগ্রহণে লুপ্তপ্রায় গ্রামীণ খেলা প্রদর্শিত হয়। এছাড়া কনে দেখা, গায়ে হলুদ, বরযাত্রা, জামাইকে পিঠা খাওয়ানো, গ্রাম্য সালিশ নামে লোকজীবন প্রদর্শনী অনুষ্ঠিত হয়।
বৈকালিক সাংস্কৃতিক অনুষ্ঠানে সুরসুধা সংগীতায়ন সংগঠনের উপস্থাপনায় প্রতিবন্ধী শিল্পীদের লোকসংগীত পরিবেশিত হয়। সান্ধ্যকালীন সাংস্কৃতিক অনুষ্ঠানে শিল্পী জাহিদ ও তার দল লোকসঙ্গীত পরিবেশন করেন। বিপুলসংখ্যক দর্শক পর্যটক আড়ম্বরপূর্ণ অনুষ্ঠানমালা উপভোগ করেন।
খবর৭১/জি:

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here