সোনারগাঁওয়ে ৩দিন ব্যাপী বৈশাখী মেলা ৩ শিল্পীকে শ্রেষ্ঠ কারুশিল্পী পদক প্রদান

0
339

জহিরুল ইসলাম মৃধা সোনারগাঁও (নারায়ণগঞ্জ) প্রতিনিধি ঃ বাংলাদেশ লোক ও কারুশিল্প ফাউন্ডেশনে বাঙালির নিজস্ব সংস্কৃতির চৈত্রসংক্রান্তি উদ্যাপনসহ তিন দিনব্যাপী বৈশাখী মেলা শুরু হয়েছে। শুক্রবার থেকে এ মেলা শুরু হয়। মেলায় কর্মরত কারুশিল্পী প্রদর্শনীসহ কারুপণ্যের বিভিন্ন ধরনের তৈজসপত্র, খেলনা, মুড়ি-মুড়কি, মিঠাই ম-ার পসরা সাজিয়ে বসেছে দোকানীরা। মেলায় বায়স্কোপ, পুতুলনাচ, গ্রামীণ খেলা ইত্যাদি চিত্তবিনোদনের ব্যবস্থা রয়েছে। এ উপলক্ষে বাংলাদেশ লোক ও কারুশিল্প ফাউন্ডেশন শ্রেষ্ঠ কারুশিল্পী পদক প্রদান করা হয়েছে। অনুষ্ঠানে তিনজন কারুশিল্পীকে শ্রেষ্ঠ কারুশিল্পী পদক প্রদান করে।
মাগুরা জেলার শালিখা উপজেলার শতপাড়া গ্রামের শোলার কারুশিল্পে শ্রী শংকর মালাকার, নারায়ণগঞ্জের সোনারগাঁওয়ের কাজিপাড়া গ্রামের জামদানি কারুশিল্পের মো: শাহ আলম মিয়া এবং জয়পুরহাট জেলার জামালপুর পালপাড়া গ্রামের টেপাপুতুল কারুশিল্পে শ্রী বিশ্বনাথ পালন এ তিনজন কারুশিল্পীকে প্রদক প্রদান করা হয়। তাঁদের প্রত্যেকে ১ ভরি ওজনের একটি স্বর্ণপদক, নগদ ত্রিশ হাজার টাকা ও ১টি সনদপত্র প্রদান করা হয়।
বাংলাদেশ লোক ও কারুশিল্প ফাউন্ডেশনের পরিচালক কবি রবীন্দ্র গোপের সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন বিশিষ্ট রবীন্দ্র গবেষক, ভাষা সংগ্রামী আহমদ রফিক। এসময় বক্তব্য রাখেন ফাউন্ডেশনের উপ-পরিচালক রবিউল ইসলাম, ডিসপ্লে অফিসার আজাদ সরকার, গবেষণা কর্মকর্তা একেএম মুজাম্মিল হক মাসুদ প্রমুখ। পরে লোকগানের আসরে শিল্পী এস বিজয়, ছোট খালেক দেওয়ান, রুবা মজুমদার গান পরিবেশন করেন। এছাড়াও লালন পাঠশালার শিশুরা গান পরিবেশন করেন। এতে বিপুল সংখ্যকদর্শক ফাউন্ডেশনের অনুষ্ঠান উপভোগ করেন।

খবর ৭১/ এস:

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here