সোনারগাঁওয়ে মেঘনা ইন্ডাষ্ট্রিয়াল ইকোনমিক ও মেঘনা গ্রুপের আটটি শিল্প প্রতিষ্ঠানের উদ্বোধনী অনুষ্ঠানে অর্থমন্ত্রী

0
317

সোনারগাঁও (নারায়ণগঞ্জ) প্রতিনিধি: অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত বলেছেন, বিগত সরকারগুলির আমলে এদেশে বেশিরভাগ ক্ষেত্রে কোনো শিল্প হয়নি। যা হয়েছে তাকে বলা যায় সংযোজন প্রতিষ্ঠান। এখন অনেক ক্ষেত্রে সত্যিকার মৌলিক শিল্প প্রতিষ্ঠান তৈরী হচ্ছে। ইতিবাচক ও টেকসই উন্নতি করতে হলে মৌলিক শিল্প কারখানা স্থাপন করতে হবে। মৌলিক শিল্পোৎপাদন হতে হবে। তিনি আরো বলেন এ বছর অর্থনৈতিক প্রবৃদ্ধির টার্গেট সাত দশমিক চার ভাগ। তবে টার্গেট পূরন হয়ে এ বছর অর্থনৈতিক প্রবৃদ্ধি সাত দশমিক পাঁচ ভাগে দাঁড়াবে বলে আশা করা যাচ্ছে। আগামী অর্থবছরের জন্য তিনি জিডিপি’র প্রবৃদ্ধি সাত দশমিক আট নির্ধারন করবে বলে জানান।
মন্ত্রী শনিবার দুপুরে নারায়ণগঞ্জের সোনারগাঁওয়ে মেঘনা ইকোনোমিক জোন, মেঘনা ইন্ডাষ্ট্রিয়াল ইকোনমিক জোন ও মেঘনা গ্রুপের আটটি শিল্প প্রতিষ্ঠানের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে একথা বলেন।
অনুষ্ঠানে মেঘনা গ্রুপের চেয়ারম্যান মোস্তফা কামালের সভাপতিত্বে বিশেষ অতিথি ছিলেন বানিজ্য মন্ত্রী তোফায়েল আহমেদ, রেল মন্ত্রী মুজিবুল হক চুন্নু। এসময় অন্যদের মধ্যে বক্তব্য রাখেন এফ বি সি সি আই এর সভাপতি শফিউল ইসলাম মহিউদ্দিন, এস ডি জি বাস্তবায়নের মুখ্য সমন্বয়ক আবুল কালাম আজাদ, বিজেএমইএ’র সাবেক সভাপতি আতিকুল ইসলাম, চট্রগ্রাম চেম্বারের সভাপতি মাহবুবুল আলম, ইন্টারন্যাশনাল চেম্বারের সভাপতি মাহবুবুর রহমান, এফবিসিসিআই এর সিনিয়র ভাইস প্রেসিডেন্ট শেখ ফজলে ফাহিম, নারায়ণগঞ্জ ৩ আসনের সাবেক সংসদ সদস্য ও নারায়ণগঞ্জ জেলা আওয়ামীলীগের সদস্য আব্দুল্লাহ আল কায়সার, ইকনমিক জোন কতৃপক্ষের নির্বাহী চেয়ারম্যান পবন চৌধুরী, নারায়ণগঞ্জের জেলা প্রশাসক রাব্বি মিয়া, এডিশনাল এসপি মোস্তাফিজুর রহমান, মেঘনা গ্রুপের পরিচালক তানজিমা মোস্তফা।
অনুষ্ঠানে বিশেষ অতিথি বানিজ্য মন্ত্রী তোফায়েল আহমেদ তার বক্তব্যে বলেন, এ বছরের শেষেই জাতীয় নির্বাচন অনুষ্ঠিত হবে। যারা বাংলাদেশকে বলেছিলো তলাহীন ঝুড়ি আজকে তারাই বলছে বাংলাদেশের বিস্ময়কর উত্থান হয়েছে। স্বাধীনতার পরে বাংলাদেশের বাজেট ছিলো ৭৮৭ কোটি টাকা। আর গত বছর দেশের বাজেট ছিলো চার লক্ষ কোটি টাকা। আগে দেশে সিমেন্ট উৎপাদন হতো মাত্র ৯ লক্ষ টন। এখন সিমেন্টের উৎপাদন বেড়ে দাড়িয়েছে ৩০ কোটি টন। প্রধানমন্ত্রী শেখ হাসিনার বানিজ্যবান্ধব, শিল্প বান্ধব নীতির কারনে দেশের বানিজ্য বাড়ছে। শিল্প কারখানা বাড়ছে। দারিদ্রের হার কমছে। দারিদ্রসীমা চলি­শভাগ থেকে শতকরা বাইশ ভাগে নেমে এসেছে। আশা করছি তা শতকার তিনভাগে নামবে।
তিনি আরো জানান, বাংলাদেশের উন্নতির জন্য দরকার রাজনৈতিক স্থিতিশীলতা। রাজনৈতিক স্থিতিশীলতা ছিলো বলে দেশে আজ উন্নয়ন দৃশ্যমান। ২০১৪ সালে নির্বাচন বানচালের জন্য বিএনপি চেষ্টা করেছে। পুলিশ ও সাধারন মানুষকে পুড়িয়ে মেরেছে। কিন্তু নির্বাচন বানচালের চেষ্টা ব্যার্থ হয়েছে। ২০১৫ সালে ৯৩ দিন হরতালের মাধ্যমে নৈরাজ্য সৃষ্টির চেষ্টা করে। কিন্তু প্রধানমনন্ত্রীর দৃঢ় চেষ্টায় তাদের ষড়যন্ত্র সফল হয়নি। এখনো তারা ষড়যন্ত্র করবে।
অনুষ্ঠানে বিশেষ অতিথি রেলমন্ত্রী মজিবুল হক বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে দেশের রেকর্ড পরিমান উন্নতি হয়েছে। পৃথিবীর মানুষ অবাক হয়ে যায় এত অল্প সময়ে আমাদের এ বিস্ময়কর উন্নতি দেখে। তিনি দেশের উন্নয়নে বেকারত্ব দূর করতে বেশি বেশি শিল্প কারখানা করতে ব্যবসায়ীদের প্রতি আহবান জানান।
এফবিসিসিআই এর সভাপতি শফিউল ইসলাম মহিউদ্দিন বলেন, গতকাল ব্যাংকারদের সভায় অর্থমন্ত্রী ব্যাংক ঋনের সুদের হার সিঙ্গেল ডিজিটে নামিয়ে আনার প্রতিশ্রুতি দিয়েছেন। তিনি সেটি দ্রুত বাস্তবায়নের দাবী জানিয়ে বলেন, ব্যাংক ঋনের সুদের হার কম থাকলে বাংলাদেশে মেঘনা গ্রুপের মতো আরো অসংখ্য শিল্প প্রতিষ্ঠান গড়ে উঠবে। যা ২০৪১ সালে যে উন্নত বাংলাদেশের স্বপ্ন দেখছি সেটি পূরনে ভূমিকা রাখবে।
এর আগে মন্ত্রী সকালে সোনারগাঁওয়ের ত্রিবর্দী এলাকায় মেঘনা গ্রুপের মেঘনা ইন্ডাষ্ট্রিায়াল ইকোনমিক জোন উদ্বোধন করেন। এছাড়া মন্ত্রীরা মেঘনা ঝাউচর এলাকায় মেঘনা গ্রুপের আটটি শিল্প প্রতিষ্ঠান ঘুরে দেখেন। এসময় প্রতিষ্ঠানের চেয়ারম্যান মোস্তফা কামাল স্বাগত বক্তব্যে বলেন, ইকোনমিক জোনে ৩ হাজার কোটি টাকা ব্যায়ে নবনির্মিত আটটি শিল্প কারখানায় ৫ হাজার লোকের কর্মসংস্থান হবে। আরো ১০ শিল্প প্রতিষ্ঠান নির্মানাধীন রয়েছে। যাতে আরো ১৫ হাজার লোকের কর্মসংস্থান হবে। এছাড়া চীন, অষ্টেলিয়া এবং জার্মানীর শিল্পোদ্যাক্তাগণের সঙ্গে নতুন নতুন শিল্প স্থাপনের আলোচনা এগিয়ে চলছে এবং অস্টেলিয়ার সঙ্গে সম্পাদিত চুক্তি অনুযায়ী মেঘনা ইন্ডাষ্ট্রিয়াল ইকোনমিক জোনে ১২ একর জমির উপর নতুন কারখানা নির্মাণাধীন রয়েছে।
খবর৭১/এস:

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here