সোনারগাঁওয়ে ভূল চিকিৎসায় শিশু মৃত্যু

0
231

জহিরুল ইসলাম মৃধা সোনারগাঁও(নারায়ণগঞ্জ)প্রতিনিধি ঃ নারায়ণগঞ্জের সোনারগাঁওয়ে মোগরাপাড়া চৌরাস্তা এলাকায় ভূল চিকিৎসায় শিশু মৃত্যুর অভিযোগ উঠেছে। গত সোমবার বিকেলে নতুন সেবা নামের এক ক্লিনিকে ছোয়া মনি (১৫ মাস) নামের এক শিশুকে ডাক্তারের ভুল চিকিৎসা করায় তার মৃত্যু হয়েছে বলে পরিবারের অভিযোগ।
এঘটনায় মঙ্গলবার সকালে ওই শিশুর স্বজন ও গ্রামবাসী একত্রিত হয়ে ওই ক্লিনিক ঘেরাও করে। খবর পেয়ে পুলিশ ঘটনাস্থলে গিয়ে সুষ্ঠু তদন্তের আশ্বাসে আন্দোলনকারীরা শান্ত হয়।
জানা যায়, উপজেলার পিরোজপুর ইউনিয়নের ভবনাথপুর গ্রামের কামরুল ইসলাম ও সাবেক ইউপি সদস্য রুনা ইসলাম দম্পতির ছোট মেয়ে ছোয়া মনির জ্বর হলে উপজেলার মোগরাপাড়া চৌরাস্তা এলাকায় অবস্থিত নতুন সেবা নামের একটি ক্লিনিকে গত সোমবার বিকেলে নিয়ে যায়। ওই সময়ে ডা. সাজ্জাদ হোসেন সুমন ওই শিশুর চিকিৎসা করান। ওই ডাক্তারের ভুল চিকিৎসায় ওই শিশুর মৃত্যু হয়েছে বলে পরিবারের লোকজন অভিযোগ করেন। এ অভিযোগ তুলে গতকাল মঙ্গলবার দুপুরে নিহতের আত্মীয় স্বজন ও এলাকাবাসী একত্রিত হয়ে ওই ক্লিনিক ঘেরাও করে। খবর পেয়ে পুলিশ ঘটনাস্থলে গিয়ে সুষ্ঠু তদন্তের আশ্বাসে শান্ত হয় এলাকাবাসী।
নিহত ওই শিশুর মা সাবেক ইউপি সদস্য রুনা ইসলাম জানান, তার মেয়ের জ্বর হলে তাকে নতুন সেবা ক্লিনিকে নিয়ে গেলে ডা. সাজ্জাদ হোসেন সুমন তার মেয়েকে দুটি ইনজেকশন পুশ করেন। পরে তাকে বাড়িতে নিয়ে আসলে তার শরীর নীল রঙ্গের হয়ে যায়। পরে ডাক্তার সুমনকে ফোন দিলে মেয়ের মাথায় পানি ঢাললে ঠিক হয়ে যাবে বলেন। কিন্তু রাত ৮টার দিকে আমার মেয়ের শারিরিক অবস্থা আস্তে আস্তে অবনতি হতে থাকে। একাধিকবার ডাক্তার সুমনকে ফোন দিলেও তিনি ফোন রিসিভ করেননি। রাত ১২টার দিকে পুনরায় হাসপাতালে নেওয়ার পথে আমার মেয়ে মারা যায়।
এলাকাবাসীর অভিযোগ, সোনারগাঁওয়ে ব্যাঙের ছাতার মতো গড়ে উঠছে ক্লিনিক। এসব ক্লিনিকে অনভিজ্ঞ ডাক্তার বসিয়ে লাখ লাখ টাকা সাধারণ মানুষের কাছ থেকে হাতিয়ে নিচ্ছে। তাছাড়া স্থানীয় প্রশাসনের নজরদারি না থাকার কারনে এ ঘটনা ঘটছে।
সোনারগাঁও মানবাধিকার কমিশনের সভানেত্রী জাহানারা আক্তার বলেন, স্থানীয় প্রশাসনের নজরদারীর অভাবে এভাবে ঝড়ে যাচ্ছে প্রাণ। তবে এসব ক্লিনিকে প্রশাসনের নজরদারি থাকা প্রয়োজন। ছোয়া মনির মৃত্যুর ঘটনাটি হত্যা ছাড়া কিছুই নয়। সুষ্ঠু তদন্তের মাধ্যমে রহস্য উদঘাটন করে অভিযুক্ত ডাক্তারকে আইনের আওতায় আনার জোর দাবি জানাচ্ছি।
অভিযুক্ত ডা. সাজ্জাদ হোসেন সুমন বলেন, হাসপাতালে আনার পর রোগীর জ্বর হয়ে খিচুনি হতে থাকে। রোগীর মাথায় ইনফেকশন থাকায় রোগীকে নেগেটিভ ভেবেই চিকিৎসা করিয়েছি। তবে আমার ১৮ বছরের অভিজ্ঞতায় আমার ভাগ্য খারাপ এ রোগী মারা যায়। তবে আমার চিকিৎসায় কোন গাফলতি ছিল না।
সোনারগাঁও থানার এসআই সাধন বসাক বলেন, বিষয়টি অভিজ্ঞ ডাক্তারদের সমন্বয়ে তদন্ত করে অভিযুক্ত ডাক্তার দোষী প্রমাণিত হলে তার বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।
নতুন সেবা ক্লিনিকের পরিচালক মনির হোসেন বলেন, অভিযুক্ত ডাক্তারের বিষয়ে তদন্ত করে দোষী প্রমাণিত হলে ব্যবস্থা নেওয়া হবে।
সোনারগাঁও উপজেলা স্বাস্থ্য পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. তানভীর আহম্মেদ চৌধুরী জানান, নিহত শিশুর পরিবারের কাছ থেকে অভিযোগ নিয়ে জেলা সিভিল সার্জনের কার্যালয়ে শিশু রোগ বিশেষজ্ঞ দিয়ে তদন্ত কমিটি গঠন করার সুপারিশ করেছি।

খবর৭১/ইঃ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here