সোনারগাঁওয়ে আনন্দ বাজার বেইলী ব্রিজটির বেহাল দশা

0
352

জহিরুল ইসলাম মৃধা,সোনারগাঁও (নারায়ণগঞ্জ) প্রতিনিধি ঃ নারায়ণগঞ্জের সোনারগাঁও উপজেলার আনন্দবাজার বেইলী ব্রিজটি দীর্ঘদিন যাবৎ সংস্কার না হওয়ায় যানচলাচল অসম্ভব হয়ে পড়েছে। দ্রুত ব্রিজটি সংস্কার না হলে যে কোন সময় ঘটতে পারে বড় ধরনের দূর্ঘটনা। মঙ্গলবার কাঠ নিয়ে যাওয়ার সময় একটি বটপটি ব্রিজের লৌহার পাটাতন ভেঙ্গে বটবটির চাকা আটকে দূর্ঘটনার শিকার হয়। এতে চালকসহ দু’জন আহত হয়।
জানাগেছে, উপজেলার বৈদ্যেরবাজার ইউনিয়নের ঐতিহ্যবাহী আনন্দবাজার খালের উপর প্রায় তিশ বছর আগে একটি বেইলী ব্রিজ নির্মাণ করা হয়। ব্রিজটি নির্মানের পর থেকে উপজেলা আনন্দবাজার, বৈদ্যেরবাজার, বারদী ইউনিয়ন ও পাশ্ববর্তি আড়াইহাজার উপজেলা কয়েক হাজার লোক এ ব্রিজ দিয়ে যাতায়াত করে। এছাড়া বাবদী শ্রী শ্রী লোকনাথ ব্রক্ষ্মচারীর আশ্রাম হওয়ায় সনাতন ধর্ম থেকে শুরু করে বিভিন্ন ধর্মের দেশী বিদেশী অনেক পর্যটন ও তার বক্তরা আশ্রামে যাতায়াতের জন্য মোগরাপাড়া চৌরাস্তা হয়ে আনন্দবাজার রোড দিয়ে এ ব্রিজটিকে দিয়ে যাতায়াত করে। বর্তমানে মদনপুর দিয়ে আশ্রামে যাতায়াতের একটি বিকল্প রাস্তা নির্মাণ করা হলেও এ ব্রিজটির গুরুত্ব কোন অংশে কমেনি। এছাড়া সপ্তাহে দুবার আনন্দবাজার হাট হওয়ায় এ ব্রিজটি দিয়ে মালামাল নিয়ে ভারী যানবাহন চলাচল করে। ফলে গত কয়েক বছর ধরে ব্রিজটির নিচের ষ্ট্রিলের পাটাতল ভেঙ্গে গিয়ে বড় গর্তের সৃষ্টি হয়েছে। এনিয়ে বিভিন্ন গণমাধ্যমে সংবাদ প্রকাশিত হলে কর্তৃপক্ষ টুকরো লৌহা জোড়া দিয়ে সাময়িক ভাবে ব্রিজটি সংস্কার করলেও বর্তমানে ব্রিজটি চলাচলে অযোগ্য হয়ে পড়েছে। ফলে প্রতিদিনই ঘটছে ছোট খাটো দূর্ঘটনা।
স্থানীয় বাসিন্দা আয়নাল হোসেন জানান, বেইলী ব্রিজটি গত কয়েক বছর আগেই পরিবহন চলাচলের অযোগ্য হয়ে পড়েছে। ফলে প্রতিদিনই ঘটছে দূর্ঘটনা। গত ১ বছরের এ ব্রিজ প্রায় ৫০টিরও বেশী দূর্ঘটনা ঘটেছে। এতে পঙ্গু হয়ে অনেক লোকজন। নষ্ট হয়েছে বহু যানবাহন। ফলে দ্রুত ব্রিজটি সংস্করের জন্য জনপ্রতিনিধিদের বিভিন্ন ভাবে অনুরোধ জানান।

ব্রিজটি সংস্কারের ব্যাপারে উপ-বিভাগীয় প্রকৌশলী ইমরান ফাহান জানান, উদ্ধবগঞ্জ থেকে বারদীর রাস্তাটি বর্তমানে ১৮ ফিট আছে আমরা চিন্তা ভাবনা করছি রাস্তাটিকে চওড়া করে ২৪ ফিটে রূপান্তরিত করবো সাথে ব্রিজটি ভেঙ্গে নতুন আরেকটি পাকা ব্রিজ নিমার্ণ করে দিবো। রাস্তাটি যদিও কোন ক্রমে না নয় তাহলে আমরা শুধু ব্রিজটি নির্মাণ করে ফেলবো। ইতিমধ্যে ব্রিজের ডিজাইন আমরা তৈরী করে ফেলেছি। কাজ শুরু হতে সময়ের ব্যাপার মাত্র।

খবর ৭১/ এস:

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here