সৈয়দপুর রেল কারখানায় ৪০টি বগি সচল করা হচ্ছে

0
899
সৈয়দপুর রেল কারখানায় ৪০টি বগি সচল করা হচ্ছে

খবর৭১ঃ

মিজানুর রহমান মিলন, সৈয়দপুর থেকেঃ

আসন্ন ঈদুল আজহাকে সামনে রেখে রেলওয়ের জরাজীর্ণ পুরাতন বগি মেরামত করে সচল করা হচ্ছে সৈয়দপুর রেল কারখানায়। যাত্রীবাহী এসব সচল বগি দিয়ে ঈদ যাত্রায় অতিরিক্ত যাত্রী পরিবহন করবে পশ্চিমাঞ্চল রেলওয়ে। সৈয়দপুর রেলওয়ে কারখানায় তীব্র জনবল সংকট ও পর্যাপ্ত মালামালের অভাবে বগি মেরামতের সংখ্যা ৭৫ থেকে নামিয়ে মাত্র ৪০টি করা হয়েছে। অথচ গত বছর ঈদে ৭৫টি বগি মেরামত করা হয়েছিল। এবার মাসিক বগি মেরামতের সিডিউলের সঙ্গে ৪০টি বগি সচল করার কাজ জোরেশোরে চলছে রেল কারখানায়। এসব বগি দিয়ে পশ্চিম রেলে চলাচলকারী আন্তঃনগর ট্রেনে বগির সংখ্যা বৃদ্ধি করা হবে। একই সঙ্গে ঢাকা রুটে পার্বতীপুর ও খুলনা থেকে দুটি ঈদ স্পেশাল ট্রেন চালানো হবে। আগামী আগস্ট মাসের প্রথম সপ্তাহের মধ্যে সবকটি বগি রেলের ট্রাফিক বিভাগে সরবরাহ করার লক্ষ্যস্থির করেছে কারখানা কর্তৃপক্ষ। সচল ৪০টি বগির মধ্যে ৩০টি পাকশি ও ১০টি লালমনিরহাট ট্রাফিক বিভাগে হস্তান্তর করা হবে। ইতোমধ্যে অর্ধেক বগি হস্তান্তর করা হয়েছে। অবশিষ্ট বগি ঈদ যাত্রার আগেই হস্তান্তর সম্পন্ন হবে।
রেলওয়ে কারখানা সূত্রে জানা যায়, চলতি জুলাই মাসের প্রথম দিন থেকে শুরু হয় ঈদ যাত্রার বগি মেরামতের কাজ। রেল কারখানার পাঁচটি উপ-কারখানা (সপে) ক্যারেজ, বগি, জেনারেল ওভারহোলিং, ক্যারেজের হেভি রিপিয়ার ও পেইন্ট সপে চলছে বগি সচল করার কর্মব্যস্ততা। এর সঙ্গে কারখানার আরও ২৩টি উপ-কারখানা বগির যন্ত্রাংশ ও সরঞ্জাম তৈরীর কাজ করছে। সব মিলিয়ে কারখানার ২৮টি উপ-কারখানার শ্রমিক, কারিগর ও প্রকৌশলীরা কর্মব্যস্ত সময় পার করছেন। জনবল সংকটের কারণে বগি সরবরাহের লক্ষ্য পূরণ করতে শতভাগ কর্মঘন্টা ব্যয় করছেন শ্রমিক-কারিগররা। মোট ৪০টি বগির মধ্যে ব্রডগেজ রেল পথের ৩০টি বগি রয়েছে। এর মধ্যে ব্রড গ্রেজ ২২টি বগি সরবরাহ সম্পন্ন হয়েছে। সূত্র মতে, সড়ক পথে অহরহ দূর্ঘটনা, যানজট, মাত্রাতিরিক্ত ভাড়ার কারণে ঘরমুখো মানুষ ট্রেনমুখী হয়ে উঠেছেন। ফলে ঈদ যাত্রায় ট্রেনমুখী অধিক যাত্রী বহন করতে অতিরিক্ত বগি মেরামত চলছে কারখানায়। এসব বগি রেলওয়ে বহরে যুক্ত হলে ঈদের আগে ও পরে প্রায় ৬০ হাজার যাত্রী বিভিন্ন গন্তব্যে যাতায়াতের সুবিধা পাবেন।
এ ব্যাপারে রেলওয়ে কারখানার ক্যারেজ সপের ইনচার্জ প্রকৌশলী মো. মনিরুজ্জামান জানান, রেলওয়ে বহরে বগির সংখ্যা বৃদ্ধির লক্ষ্যে ট্রাফিক বিভাগের ডিপোয় রাখা অচল পুরাতন বগি সংগ্রহ করে কারখানায় নতুন করে সচল করা হচ্ছে। এ কাজের জন্য মজুদ মালামাল ও কারখানার মেশিনারী উপ-কারখানায় (সপ) তৈরী সরঞ্জাম ব্যবহার করা হচ্ছে। জনবল সংকটের মধ্যেও নির্ধারিত সময়ে কাজ শেষ করতে সকাল-বিকাল একটানা কাজ করছেন শ্রমিক-কারিগররা।
জানতে চাইলে, সৈয়দপুর রেলওয়ে কারখানার বিভাগীয় তত্তাবধায়ক জয়দুল ইসলাম জানান, ঈদ যাত্রায় রেলওয়েতে অধিক সংখ্যক যাত্রী পরিবহন করতে কারখানায় অতিরিক্ত বগি মেরামত করা হচ্ছে। আগামী আগষ্টের প্রথম সপ্তাহে সবকটি বগি ট্রাফিক বিভাগে হস্তান্তর সম্পন্ন হবে। বগিগুলো দিয়ে প্রতিটি আন্তঃনগর ট্রেনে বগির সংখ্যা বাড়ানো হবে। কারখানায় জনবল সংকটের মধ্যেও এ কাজ ভালভাবে এগিয়ে চলছে বলে জানান তিনি

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here