সৈয়দপুর পৌরসভার ১৪২ কোটি টাকার বাজেট ঘোষণা

0
383
সৈয়দপুর পৌরসভার ১৪২ কোটি টাকার বাজেট ঘোষণা

মিজানুর রহমান মিলন, সৈয়দপুর প্রতিনিধি, খবর ৭১ঃ এলাকার উন্নয়নে পৌরবাসীর কাছে একাধিক প্রতিশ্রুতি পূরণের অঙ্গীকার এবং বিভিন্ন সেবা খাতের বরাদ্দ বৃদ্ধি করে সৈয়দপুর পৌরসভার ২০১৯-২০২০ অর্থ বছরের বাজেট ঘোষণা করা হয়েছে।

পৌরবাসীর সেবার মনোভাব নিয়ে নতুন কোন কর বৃদ্ধি ছাড়াই মোট ১৪১ কোটি ৫১ লাখ ৪৩ হাজার ৮১৬ টাকার বাজেট ঘোষণা করেন সৈয়দপুর পৌরসভা মেয়র মো. আমজাদ হোসেন সরকার। সোমবার বিকেলে পৌরসভার উন্মুক্ত মঞ্চে গণমাধ্যম কর্মী, সুধিজন ও পৌর কাউন্সিলরদের উপস্থিতিতে ওই বাজেট ঘোষণা করা হয়। বাজেট ঘোষণা উপলক্ষে পৌরবাসীর কাছে জবাবদিহিতা করতে অনুষ্ঠানটি স্থানীয় ক্যাবল অপারেটরদের মাধ্যমে টিভি চ্যানেলে সরাসরি সম্প্রচার করা হয়।

এবারের বাজেটের আকার গত অর্থ বছরের বাজেটের তুলনায় অনেক বড়। গত বছর বাজেটের পরিমাণ ছিল ১১০ কোটি ৩৮ লাখ ৫১ হাজার ৯৯২ টাকা। গতবার ঘোষণা করা বাজেটের বিভিন্ন প্রকল্প ২০১৯-২০২০ অর্থবছরে বাস্তবায়নের প্রতিশ্রুতিতে সম্পৃক্ত করা হয়েছে।

ঘোষিত বাজেটে একাধিক উন্নয়নের মেগা প্রকল্প বাস্তবায়ন করার দৃঢ় সংকল্প ব্যক্ত করেন মেয়র মো. আমজাদ হোসেন সরকার। এবারের ঘোষিত বাজেটে পৌরবাসীর বিনোদনের জন্য শিশু পার্ক নির্মাণ, পৌরসভার নিজস্ব নতুন হাট- বাজার গড়ে তোলা, পৌর এলাকার ময়লা আবর্জনা ফেলতে জমি ক্রয়,রাস্তাঘাট ও ড্রেন নির্মান, স্যানিটারী ল্যান্ডফিল্ড উন্নয়ন,পৌরসভার কর্মকর্তা কর্মচারিদের জন্য কোয়ার্টার নির্মাণ,অফিস ভবন নির্মাণ,বাস টার্মিনাল ও ট্রাক টার্মিনাল নির্মাণ, পৌর সুপার মার্কেট নির্মান, ব্যাকবোন ড্রেন নির্মাণ,সুইপার কলোনী নির্মাণ করা ছাড়াও প্রেসক্লাবসহ অন্যান্য সংগঠনে অনুদান প্রদান ছাড়াও চলমান উন্নয়ন প্রকল্পে প্রতিশ্রুতি বাস্তবায়ন করার কথা উল্লেখ করা হয়েছে।

ঘোষিত বাজেটে আগত তহবিল ও রাজস্ব আয় ধরা হয়েছে ২৫ কোটি ৫০ লাখ ৫৯ হাজার ৩৯০ টাকা। এছাড়া উন্নয়ন সহায়তা ও বিশেষ অনুদান খাত থেকে আয় ধরা হয়েছে ১১৩ কোটি ৩৪ হাজার ৪২৬ টাকা এবং মূলধন আয় ধরা হয়েছে ৩ কোটি ৫০ হাজার টাকা।

রাজস্ব খাতে আয়ের উৎস হল কর,রেইট,ফিস,স্থাবর সম্পত্তি,রিলিফ,বেতন ভাতাসহ অন্যান্য সরকারি খাতে অনুদান, পৌরসভার সম্পত্তি, ব্যাংক লভ্যাংশ,পানি শাখা ও অন্যান্য খাত থেকে ২২ কোটি ৫৭ লাখ ৯১ হাজার ৬৮৫ টাকা। রাজস্ব খাতের প্রারম্ভিক জের দেখানো হয়েছে ২ কোটি ১১ লাখ ৮০ হাজার ৩১৬ টাকা। উন্নয়ন খাতে ব্যয় ধরা হয়েছে ১১৩ কোটি ৩৪ হাজার ৪২৬ টাকা। এরমধ্যে উন্নয়ন তহবিলের জের রয়েছে ৩৪ হাজার ৪২৬ টাকা। এবং নিজস্ব তহবিলে উন্নয়ন ব্যয় দেখানো হয়েছে ২৩ কোটি ৪৮ লাখ ৫২ হাজার ৭৯২ টাকা।এতে রাজস্ব তহবিলের জের দেখানো হয় ১ কোটি ২১ লাখ ১৯ হাজার ২০৯ টাকা।

অনুষ্ঠানের শুরুতেই বক্তব্য দেন পৌরসভার সচিব আশিষ কুমার সরকার। অন্যদের মধ্যে আলোচনায় অংশ নেন উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান মোছা. সানজিদা বেগম লাকী, সৈয়দপুর প্রেস ক্লাবের সভাপতি সাকির হোসেন বাদল, মকবুল হোসেন টেকনিক্যাল এ্যান্ড বিজনেস ম্যানেজমেন্ট কলেজের অধ্যক্ষ আবু রায়হান আল বেরুনী, নীলফামারী চেম্বার অব কমার্স এ্যান্ড ইন্ডাস্ট্রির’র সাবেক ভাইস প্রেসিডেন্ট আলহাজ্ব মো. ইমতেয়াজ, ব্যবসায়ী হাফেজ নুরুল হুদা, সৈয়দপুর ফায়ার সার্ভিস সিভিল ডিফেন্সের স্টেশন অফিসার মো. নাছিম ইকবাল, সরকারি কারিগরি মহাবিদ্যালয়ের সিনিয়র শিক্ষক মো. সাদিকুল ইসলাম, নারী প্রতিনিধি রুপা বেগম, বেসরকারি সংস্থা এসকেএস ফাউন্ডেশনের স্থানীয় প্রকল্প সমন্বয়কারী মো. নজরুল ইসলাম তপাদার, ব্র্যাক আরবান ডেভেলপমেন্ট প্রোগ্রামের প্রকল্প সমন্বয়কারী অপুর্ব সাহা,দাতা সংস্থা ইউএনডিপির প্রান্তিক জনগোষ্ঠির জীবনমান উন্নয়ন প্রকল্পের টাউন ম্যানেজার মো. রফিকুল ইসলাম, বাজেট অনুষ্ঠানে আলোচকদের বক্তব্যের পর মেয়র আমজাদ হোসেন সরকার প্রতিটি প্রশ্নের উত্তর দিয়ে বিভিন্ন খাত ভিত্তিক বরাদ্দ বৃদ্ধি এবং সমস্যার সমাধানসহ ভবিষ্যত উন্নয়ন পরিকল্পনার কথা ব্যক্ত করেন।

অনুষ্ঠানে পৌরসভার প্রত্যেক কাউন্সিলর তাদের ওয়ার্ডের সমস্যার কথা তুলে ধরেন। বাজেট ঘোষণা এবং আলোচনা শেষে পৌরবাসীর বিভিন্ন প্রশ্নের মুখোমুখি হন তিনি। ক্যাবল অপারেটরের মাধ্যমে টিভি চ্যানেলে প্রচার হওয়া মুঠো ফোনে জনগনের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন মেয়র আমজাদ। এসময় তাৎক্ষণিক সমাধাণ যোগ্য বিভিন্ন সমস্যা সমাধানে পৌরসভার সংশ্লিষ্ট বিভাগকে নির্দেশ দেন। একই সঙ্গে তিনি রাস্তাঘাট , ড্রেন নির্মাণ ও সংস্কারসহ অন্যান্য সমস্যা স্বল্প সময়ের মধ্যে সমাধান করা হবে বলে প্রতিশ্রুতি দেন মেয়র মো. আমজাদ হোসেন সরকার।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here