সৈয়দপুরে ৮১ মন্ডপে দুর্গোৎসব শুরু, নিরাপত্তায় পুলিশ-আনসার

0
612
সৈয়দপুরে ৮১ মন্ডপে দুর্গোৎসব শুরু, নিরাপত্তায় পুলিশ-আনসার

মিজানুর রহমান মিলন, সৈয়দপুর:
শান্তির বার্তা নিয়ে মা দুর্গা মর্ত্যে এসেছেন। তার আগমনে মন্ডপে মন্ডপে চলছে সাজ সাজ রব। মহা উৎসবের আমেজে আজ (শুক্রবার) মহাষষ্টীর মধ্য দিয়ে শুরু হয়েছে হিন্দু সম্প্রদায়ের সবচেয়ে বড় ও প্রধান ধর্মীয় উৎসব শারদীয়া দুর্গাপূজা। পাঁচ দিনব্যাপী উৎসবের আমেজ শেষ হবে মঙ্গলবার। ওইদিন বিজয়া দশমীর সন্ধ্যায় দেবী দুর্গার প্রতিমা বিসর্জনের মধ্য দিয়ে শেষ হবে উৎসবের দুর্গাপূজা।
বরাবরের মত এবারও সৈয়দপুর উপজেলায় উৎসবমুখর পরিবেশে পূজা উদযাপন করতে বিভিন্ন সংগঠন ব্যাপক প্রস্তুতি নিয়েছে। সৈয়দপুর উপজেলায় এবার ৮১টি পূজামন্ডপে অনুষ্ঠিত হচ্ছে দুর্গাপূজা। এসব মন্ডপে নিরাপত্তা প্রদানে অধিক গুরুত্বপূর্ণ পূজামন্ডপে পুলিশ নিয়োজিত রাখাসহ পুলিশের টহল দল দায়িত্ব পালন করছে। এছাড়া ৮১টি পূজামন্ডপে ৫১৬ জন আনসার ও ভিডিপির সদস্যদের সার্বিকভাবে দায়িত্ব পালনের জন্য নিয়োগ দেয়া হয়েছে। এদিকে ত্রাণ ও পুনর্বাসন মন্ত্রণালয় থেকে সহায়তার জন্য ৮১টি মন্ডপের জন্য সাড়ে ৪০ মেট্রিক টন চাল বরাদ্দ দেয়া হয়েছে।

উপজেলা প্রশাসনের সূত্র জানায়, দুর্গাপূজা উপলক্ষে গত ১ অক্টোবর দুর্গাপূজা উদযাপন সংক্রান্ত প্রস্তুতিমূলক সভা অনুষ্ঠিত হয়েছে। উপজেলা পরিষদের সম্মেলন কক্ষে এ সভায় প্রধান অতিথি ছিলেন সংরক্ষিত নারী আসনের সংসদ সদস্য রাবেয়া আলীম। ওই সভায় সভাপতিত্ব করেন সৈয়দপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ভারপ্রাপ্ত) পরিমল কুমার সরকার। সভায় থানা পুলিশসহ সংশ্লিষ্ট সকলকে সভার সিদ্ধান্ত বাস্তবায়ন করার নির্দেশনা দেয়া হয়।

সূত্র জানায়, এবার সৈয়দপুর উপজেলায় ৮১টি পূজামন্ডপ স্থাপন করা হয়েছে। এসবের মধ্যে পৌর এলাকায় ১৭টি, কামারপুকুরে ৭টি, কাশিরাম বেলপুকুরে ৮টি, বাঙ্গালীপুরে ১০টি, বোতলাগাড়ীতে ২৬টি ও খাতামধুপুর ইউনিয়নে ১৩টি পূজামন্ডপ রয়েছে। এসব মন্ডপে লোক সমাগম এবং গুরুত্বপূর্ণ অনুযায়ী ৩১টিকে অধিক গুরুত্বপূর্ণ পূজা মন্ডপে পুলিশের পাশাপাশি ২ মহিলাসহ ৮ জন আনসার সদস্য, গুরুত্বপূর্ণ পূজামন্ডপে ২ মহিলাসহ ৬ জন এবং সাধারণ পূজামন্ডপে ২ মহিলাসহ ৪ জন করে আনসার সদস্য নিয়োজিত থাকবে। এছাড়া অধিক গুরুত্বপূর্ণ পূজামন্ডপে পুলিশ সদস্য নিয়োজিতসহ মোবাইল টীম সার্বক্ষণিক টহল দিয়ে পূজামন্ডপ এলাকায় কয়েকটি টীম কাজ করবে। এছাড়া আনন্দঘন পরিবেশে পূজা উৎসব সম্পন্ন করতে এবং নিরাপত্তা দিতে র‌্যাবের টহল টীমও মাঠে থাকবে বলে জানা গেছে।

এদিকে ক্ষমতাসীন দল আওয়ামী লীগ ও অন্যান্য অঙ্গ সংগঠনের নেতাকর্মীদের পূজা উদযাপনে সার্বিক সহযোগিতা দেয়ার নির্দেশনা দেয়া হয়েছে আওয়ামী লীগের পক্ষ থেকে। সে অনুযায়ী দলের প্রতিটি নেতা কর্মীরা প্রস্তুত রয়েছে বলে দলটির একাধিক সূত্র জানায়। অপরদিকে সৈয়দপুর পূজা উদযাপন পরিষদ ও হিন্দু কল্যাণ সমিতির সূত্রে জানা গেছে। উৎসাহ উদ্দিপনার মধ্য দিয়ে পাঁচ দিনব্যাপী পূজার আনন্দ নির্বিঘ্ন করতে মন্ডপগুলোতে সব ধরণের প্রস্তুতি নেয়া হয়েছে। এবারে উপজেলার কেন্দ্রীয় পূজামন্ডপ স্থাপন করা হয়েছে শহীদ টিআর রোডে (তুলশীরাম সড়কে)। এছাড়া ব্যক্তিগতভাবে বঙ্গবন্ধু সড়কে বরাবরের মত এবারও দ্বিতীয় বৃহৎ মন্ডপ স্থাপন করা হয়েছে। এটি করেছেন সিটি ট্রেডার্সের স্বত্তাধিকারী সুশীল কুমার। প্রতিটি পূজামন্ডপে বর্ণিল আলোক মালায় সজ্জিত করা হয়েছে। রঙিন আলোর ঝলকানিতে আলোকিত হয়ে উঠেছে প্রতিটি পূজামন্ডপ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here