সৈয়দপুরে ২৮টি বিদ্যালয়ের মধ্যে ২১টি থেকে জিপিএ -৫ পেয়েছে ৫৫৭ জন

0
1257
এসএসসি ও সমমানের পরীক্ষায় পাসের হার ৮২ দশমিক ৮৭ শতাংশ

মিজানুর রহমান মিলন, সৈয়দপুর প্রতিনিধি:

গত বছরের চেয়ে এবারের সৈয়দপুরে জিপিএ -৫ প্রাপ্তির সংখ্যা বেড়েছে অনেক বেশী। তবে শতভাগ পাশের দিক থেকে পিছিয়েছে প্রতিষ্ঠানগুলে।

এবারের (২০২০ইং সাল) মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) পরীক্ষায় নীলফামারীর সৈয়দপুর উপজেলার ২৮টি বিদ্যালয়ের মধ্যে ২১টি বিদ্যালয় থেকে তিন বিভাগে ৫ শ’ ৫৭জন পরীক্ষার্থী জিপিএ-৫ পাওয়ার গৌরব অর্জন করেছে। এরমধ্যে বিজ্ঞানে ৫৪০ জন, ব্যবসায় শিক্ষা ১২ জন এবং মানবিক বিভাগে ৫ জন জিপিএ -৫ পায়। শতভাগ পাশের তালিকায় সৈয়দপুরে মাত্র একটি শিক্ষা প্রতিষ্ঠান রয়েছে। গত বছরে এসএসসি পরীক্ষায় উপজেলার ২৮টি মাধ্যমিক বিদ্যালয়ের মধ্যে ১৬ টি থেকে তিন বিভাগে জিপিএ- ৫ পেয়েছিল ৪৭৪ জন। ওইবছর চারটি প্রতিষ্ঠান থেকে শতভাগ শিক্ষার্থী উর্ত্তীণ হয়েছিল। তবে এবারে শুধুমাত্র সৈয়দপুর সরকারি কারিগরী কলেজ থেকে শতভাগ শিক্ষার্থী উর্ত্তীণ হয়েছে।

জিপিএ -৫ প্রাপ্তির দিকে থেকে সৈয়দপুর উপজেলায় শীর্ষে রয়েছে সৈয়দপুর ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল অ্যান্ড কলেজ। অভিজাত এ শিক্ষা প্রতিষ্ঠানটি থেকে শুধুমাত্র বিজ্ঞান বিভাগে জিপিএ-৫ পেয়েছে ১৯০ জন। ১১৯ জন জিপিএ -৫ পেয়ে উপজেলায় দ্বিতীয় অবস্থানে রয়েছে সৈয়দপুর লায়ন্স স্কুল এন্ড কলেজ। এ প্রতিষ্ঠান থেকে বিজ্ঞানে ১১৫ জন এবং মানবিক বিভাগে ৪ জন পেয়েছে জিপিএ-৫। তৃতীয় অবস্থানে রয়েছে সৈয়দপুর সরকারি কারিগরী কলেজ। এ প্রতিষ্ঠানটি থেকে শুধুমাত্র বিজ্ঞান থেকে ৯৬ জন জিপিএ-৫ পেয়েছে। ৪২ জন জিপিএ – ৫ পেয়ে চতুর্থ অবস্থানে রয়েছে সৈয়দপুর আল-ফারুক একাডেমি। এ প্রতিষ্ঠানের বিজ্ঞানে ৪০ জন এবং ব্যবসায় শিক্ষা বিভাগে ২ জন পেয়েছে জিপিএ-৫। জিপিএ-৫ প্রাপ্তির দিক থেকে উপজেলা পঞ্চম অবস্থানে রয়েছে সানফ্লাওয়ার স্কুল অ্যান্ড কলেজ। এ প্রতিষ্ঠান থেকে মোট জিপিএ-৫ পেয়েছে ৩৩ জন। এদের মধ্যে বিজ্ঞান বিভাগে ২৯ জন এবং ব্যবসায় শিক্ষা বিভাগে ৪ জন জিপিএ-৫ পেয়েছে। এছাড়াও সৈয়দপুর তুলশীরাম সরকারি বালিকা উচ্চ বিদ্যালয় থেকে বিজ্ঞানে ১৭ জন, লক্ষণপুর স্কুল অ্যান্ড কলেজ থেকে বিজ্ঞানে ১১ জন, সৈয়দপুর পাইলট উচ্চ বিদ্যালয় থেকে বিজ্ঞানে ৮ জন, বাঙ্গালীপুর উচ্চ বিদ্যালয় থেকে বিজ্ঞানে ৭ জন, সৈয়দপুর আদর্শ বালিকা বিদ্যালয় ও কলেজ থেকে বিজ্ঞানে একজন এবং ব্যবসায় শিক্ষা ৬ জন, সৈয়দপুর ক্যান্টনমেন্ট বোর্ড উচ্চ বিদ্যালয় থেকে বিজ্ঞানে পাঁচজন এবং মানবিকে একজন, খালিশা বেলপুকুর উচ্চ বিদ্যালয় ও কলেজ থেকে বিজ্ঞানে পাঁচজন, কয়ানিজপাড়া উচ্চ বিদ্যালয় থেকে বিজ্ঞানে ৪ জন, হাজারীহাট স্কুল এন্ড কলেজ, সিপাইগঞ্জ উচ্চ বিদ্যালয়, সৈয়দপুর পাইলট বালিকা উচ্চ বিদ্যালয় ও কলেজ, বোতলাগাড়ী উচ্চ বিদ্যালয় থেকে বিজ্ঞান বিভাগে ২ জন করে এবং কয়াগোলাহাট স্কুল এন্ড কলেজ, সৈয়দপুর ইসলামিয়া উচ্চ বিদ্যালয়, সাতপাই স্কুল এন্ড কলেজ, কামারপুকুর উচ্চ বিদ্যালয় থেকে বিজ্ঞান বিভাগে একজন করে জিপিএ-৫ পেয়েছে। এদিকে গতবারের মত শতভাগ পাশের সাফল্য ধরে রাখতে পারেনি সৈয়দপুরের বনেদি তিনটি শিক্ষা প্রতিষ্ঠান। ওইসব প্রতিষ্ঠান জিপিএ-৫ প্রাপ্তির দিক থেকে এগিয়ে গেলেও কেন তাদের প্রতিষ্ঠান শতভাগ পাশের তালিকায় আসেনি এনিয়ে প্রতিষ্ঠানগুলো চুলচেরা বিশ্লেষন করছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here