সৈয়দপুরে সাধারণ মানুষজনের মাঝে খাবার বিতরনের মাধ্যমে ইটস্ হিউম্যানিটি ফাউন্ডেশনের ১০ বছর পূর্তি পালন

0
608
সৈয়দপুরে সাধারণ মানুষজনের মাঝে খাবার বিতরনের মাধ্যমে ইটস্ হিউম্যানিটি ফাউন্ডেশনের ১০ বছর পূর্তি পালন
ছবিঃ মিজানুর রহমান মিলন, সৈয়দপুর প্রতিনিধি

খবর৭১ঃ

মিজানুর রহমান মিলন, সৈয়দপুর প্রতিনিঃ ধিসামাজিক ও মানবিক কর্মসুচি পালনের মধ্য দিয়ে সফলতার ১০ বছর পূর্ণ করলো ইটস্ হিউম্যানিটি) ফাউন্ডেশন (আইএইচএফ)। এ উপলক্ষে ১০ম বর্ষপূর্তিতে ব্যতিক্রমী কর্মসুচি পালন করে প্রতিষ্ঠানটি। সফলতার ১০ বছরের আনন্দ ভাগ করে নেয়ার জন্যে আইএইচএফ এ উপলক্ষে আজ শনিবার সৈয়দপুরের সাধারণ মানুষদের মাঝে উন্নতমানের খাবার বিতরন কর্মসুচি পালন করে।

বর্তমান করোনা ভাইরাসের ভয়াবহ পরিস্থিতির মধ্যে যারা পরিবারের চাহিদা মেটানোর জন্য সকাল থেকে রাত পর্যন্ত হাড়ভাঙ্গা পরিশ্রম করে যাচ্ছেন এমন বিভিন্ন শ্রেনী পেশার ৫০০ জন মানুষের মাঝে দুপুরের খাবার বিতরণ করা হয়। চিকিৎসক, ট্রাফিক পুলিশ থেকে শুরু করে রিক্সা–ভ্যান চালক, অটোচালক ভ্রাম্যমাণ ফল বিক্রেতা, পরিচ্ছন্নকর্মী, বিভিন্ন এটিএম বুথ ও ব্যবসা প্রতিষ্ঠানের নিরাপত্তাকর্মীসহ অন্যান্যদের মাঝে খাবার বিতরণ করে ইটস্ হিউম্যানিটি ফাউন্ডেশনের (আইএইচএফ) এর স্বেচ্ছাসেবীরা। এছাড়া সৈয়দপুর পুলিশ স্টেশন এবং মেডিকেল সেন্টারের কর্মীদের মাঝেও খাবার বিতরণ করা হয়। দুপুর১২ টা থেকে বেলা ৩টা পর্যন্ত শহরের বিভিন্নস্থানে স্বেচ্ছাসেবকদের মাধ্যমে বিতরণ করা হয় ওইসব খাবার। সুত্র জানায়, মানবসেবায় ২০১০ সালের ৪ জুন সৈয়দপুর থেকে ইটস হিউম্যানিটি ফাউন্ডেশনের যাত্রা শুরু হয়। সেসময় থেকে নানা সমস্যাকে মোকাবেলা করে মানুষের কল্যাণে কাজ করে আসছে প্রতিষ্ঠানটি।প্রতিষ্ঠানটির চেয়ারম্যান মো. আদনান হোসেন জানান, মানবসেবায় ১০ বছরের সফলতার সেরা অর্জনকে স্মরণীয় করে রাখতে চলতি সপ্তাহে আরও সহস্রাধিক দরিদ্র ও অসহায় মানুষের মাঝে আবারো খাবার বিতরণ করা হবে।

উল্লেখ্য, ইটস্ হিউম্যানিটি ফাউন্ডেশন (আইএইচএফ) নামক প্রতিষ্ঠানটি গত ২০১০ সালের ৪ই জুন সৈয়দপুরে যাত্রা শুরু হয়। এ শহর থেকেই দরিদ্র পরিবারের সুবিধা বঞ্চিত শিশুদের বিনামূল্যে শিক্ষা প্রদানের মাধ্যমে নিরাপদ ভবিষ্যৎ নিশ্চিত করার উদ্দেশ্যে ইটস্ হিউম্যানিটি ফাউন্ডেশন প্রতিষ্ঠা করেছিলেন মো. আদনান হোসেন। সেসময় শুধুমাত্র টিন শেডের একটি ছোট্ট বারান্দা থেকে মাত্র ১৭ জন শিশুকে নিয়ে যাত্রা শুরু করা হয়। তখন থেকে নানা সমস্যার মধ্য দিয়ে মানবসেবায় কাজ করে যাওয়া প্রতিষ্ঠানটি আজ ৪ টি স্কুল পরিচালনা করছে। এরমধ্যে সৈয়দপুরে ২ টি এবং বাকি দুইটি সৈয়দপুরের বাইরে অবস্থিত। এসব স্কুলে সুবিধাবঞ্চিত শিশুদেরকে শিক্ষা উপকরণ প্রদানসহ বিনামূল্যে শিক্ষাদান করা হচ্ছে। পাশাপাশি প্রান্তিক জনগোষ্ঠীর নারীদের আত্মকর্মসংস্থানের জন্য হস্তশিল্প প্রশিক্ষণ কেন্দ্র গড়তে তোলা হয়েছে।

যাতে দরিদ্র মহিলারা প্রশিক্ষণ গ্রহণের মাধ্যমে নিজেরা আত্মনির্ভরশীল হয়ে স্বচ্ছল পরিবারে পরিনত হতে পারে। সৈয়দপুরে ইটস্ হিউম্যানিটি ফাউন্ডেশন যাত্রা শুরু করেছে বলেই এ শহরের মানুষগুলো বরাবরই একটু বেশি গুরুত্বপূর্ণ এবং এজন্য শহরের প্রান্তিক জনগোষ্ঠীকে স্বাবলম্বী করার জন্যে ভবিষ্যতে আরও বিভিন্ন কর্মসুচি বাস্তবায়নের পরিকল্পনা নেয়া হয়েছে বলে জানিয়েছেন আইএইচএফ প্রতিষ্ঠাতা চেয়ারম্যান মো. আদনান হোসেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here