সৈয়দপুরে রেলের জমিতে বসবাসকারিদের উচ্ছেদ না করার দাবিতে শহরে অধিকারের লিফলেট বিতরন

0
902
সৈয়দপুরে রেলের জমিতে বসবাসকারিদের উচ্ছেদ না করার দাবিতে শহরে অধিকারের লিফলেট বিতরন

মিজানুর রহমান মিলন
সৈয়দপুঃ
সৈয়দপুরে রেলের জমিতে বসবাসকারিসহ ব্যবসা প্রতিষ্ঠান উচ্ছেদ না করে বন্দোবস্ত অথবা বরাদ্দ দেয়ার দাবিতে শনিবারের মানববন্ধন ও প্রতিকী ধর্মঘট সফল করতে আজ বৃহস্পতিবার দুপুরে সৈয়দপুর শহরে লিফলেট বিতরণ করা হয়েছে। বুধবার রাতে বাস্তহারা সমিতি উচ্ছেদ বন্ধে রেলের জমিতে বসবাস-কারি বাস্তহারাদের সাথে স্থানীয় একটি কমিউনিটি সেন্টারে মতবিনিময় করেছে।

আজ বৃহস্পতিবার সকালে রেলভূমিতে বসবাসকারিদের সংগঠন অধিকার’র নেতৃবৃন্দ গোটা শহরে ওই লিফলেট বিতরণ করেন। অধিকার সভাপতি ও সৈয়দপুর উপজেলা চেয়ারম্যান মো. মোখছেদুল মোমিন ও সাধারন সম্পাদক আলহাজ্ব মো. তাসলিমের নেতৃত্বে শহরের শহীদ ডা. জিকরুল হক সড়ক,শেরে- বাংলা সড়ক,শহীদ ডা. শামসুল হক সড়ক, বিমানবন্দর সড়ক,চাউল মার্কেট সড়ক,শহীদ তুলশীরাম সড়কসহ বিভিন্ন এলাকায় ওইসব লিফলেট বিতরণ করা হয়। লিফলেট বিতরণকালে এসময় অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন সাবেক পৌর কাউন্সিলর আলহাজ্ব কায়সার আলী ও আখতার হোসেন ফেকু,অধিকার।

নেতা নো. ইদ্রিস আলী, মো. জোবায়দুর রহমান শাহীন, মো. মিজানুর রহমান লিটন, আসাদুল ইসলাম আসাদ, আলহাজ্ব মমতাজ মিন্টু, এজাজ আহমেদ মো. নাদীম আশরাফি, মো. রেজাউল করিম বিদ্যুৎ, মো. শহিদুল ইসলাম লিটন, মানিক মিয়া, টোকন, সাবেক ছাত্রনেতা শরিফুল ইসলাম টিটো প্রমুখ। লিফলেট বিতরণ চলাকালে বঙ্গবন্ধু চত্বরে সংক্ষিপ্ত সমাবেশ অনুষ্ঠিত হয়। সমাবেশে অধিকার সভাপতি ও উপজেলা চেয়ারম্যান মো. মোখছেদুল মোমিন বলেন, রেলের জমিতে বসবাসকারিদের উচ্ছেদ না করে তাদের মাঝে বন্দোবস্ত দেয়ার দাবিতে আমাদের শান্তিপূর্ণ আন্দোলন চলছে। এরই অংশ হিসেবে শনিবারের মানববন্ধন ও শহরের সকল দোকানপাটসহ অন্যান্য ব্যবসা প্রতিষ্ঠান বন্ধ রেখে প্রতিকী ধর্মঘট পালন করা হবে।

ওইদিন বিকেল ৩ টা থেকে ৫ টা পর্যন্ত দোকানপাট ও অন্যান্য প্রতিষ্ঠান বন্ধ রেখে ৪ টা থেকে ৫ টা পর্যন্ত মানববন্ধন কর্মসুচি পালন করার জন্য সকলের প্রতি আহবান জানান তিনি। উল্লেখ্য সম্প্রতি রেল কর্তৃপক্ষ গোটা শহরে রেলের জমিতে বসবাসকারিদের উচ্ছেদের জন্য লাল নোটিশ জারি করেন। পরবর্তিতে তাদের উচ্ছেদের জন্য প্রথম দফায় দিনক্ষণ নির্ধারণ করা হয় আগামি ২৯ ও ৩০ সেপ্টেম্বর। পরে নির্ধারিত ওই তারিখ পিছিয়ে ৩০ সেপ্টেম্বর ও ১ অক্টোবর নির্ধারণ করা হয়। তবে রেলের লাল নোটিস জারির পর থেকেই রেলের জমিতে বসবাসকারিদের মাঝে উচ্ছেদ আতংক শুরু হয়। এ অবস্থায় উচ্ছেদ নয়, বন্দোবস্তের দাবিতে রেলের জমিতে বসবাসকারিদের সংগঠন আন্দোলন কর্মসুচি শুরু করে। অধিকারের সাধারণ সম্পাদক আলহাজ্ব মো. তাসলিম জানান, আমরা অামাদের দাবি আদায়ে শান্তিপুর্ণ কর্মসুচি পালন করে আসছি। তিনি বলেন, আমরা মনে প্রাণে বিশ্বাস করি মানবতার মা প্রধানমন্ত্রী শেখ হাসিনা আমাদের রক্ষা করবেন। এদিকে বুধবার রাতে একই দাবিতে বাস্তহারা সমিতি রেলের জমিতে বসবাসকারিদের সাথে মতবিনিময় করেছে। পৌরসভা সড়কস্থ আদিবা কনভেনশন হলে আয়োজিত এ সভায় সভাপতিত্ব করেন বাস্তহারা সমিতির সভাপতি ও পৌর কাউন্সিলর মো. তারিক আজিজ। বক্তব্য বলেন বাস্তাহারা সমিতির নেতা পৌর কাউন্সিলর যথাক্রমে শাহিন আকতার, এরশাদ,হোসেন পাপ্পু, শাহীন হোসেন, জোবায়দুর রহমান মিন্টু, আবিদ হোসেন লাড্ডানসহ অন্যান্যরা। সভায় বাস্তুহারা সমিতির শান্তিপূর্ন আন্দোলনে সকলকে ঐক্যবদ্ধভাবে অংশ নেয়ার আহবান জানান। সভায় ঢাকায় অবস্থান করা পৌর মেয়র অধ্যক্ষ মো. আমজাদ হোসেন সরকার টেলি কনফারেন্সে বক্তব্য বলেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here