সৈয়দপুরে যথাযথ মর্যাদায় পালিত হল শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস

0
517
সৈয়দপুরে যথাযথ মর্যাদায় পালিত হল শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস
ছবিঃ মিজানুর রহমান মিলন, সৈয়দপুর।

মিজানুর রহমান মিলন, সৈয়দপুরঃ নীলফামারীর সৈয়দপুরে যথাযথ মর্যাদায় নানা আয়োজনে পালিত হয়েছে মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস। দিবসটি উপলক্ষে সরকারি ও বেসরকারিভাবে নানা কর্মসুচি পালন করা হয়। এরমধ্যে উপজেলা প্রশাসনের দিনব্যাপী কর্মর্সূচিতে ছিল দিবসের প্রথম প্রহরে রাত ১২ টা ১ মিনিটে শহীদ মিনারে শ্রদ্ধাঞ্জলি নিবেদন, আলোচনা সভা, রচনা,চিত্রাঙ্কন প্রতিযোগিতা ও পুরস্কার বিতরণ। দিবসের প্রথম প্রহরে রাত ১২টা ১ মিনিটে উপজেলা প্রশাসনের কর্মকর্তাদের সঙ্গে নিয়ে প্রথমেই ঐতিহ্যবাহী সৈয়দপুর সরকারি কলেজে শহীদ মিনারে পুষ্পার্ঘ্য অর্পণ করেন জাতীয় সংসদের নারী আসনের সংসদ সদস্য রাবেয়া আলীম।

এ সময় সৈয়দপুর উপজেলা পরিষদ চেয়ারম্যান মো. মোখছেদুল মোমিন, উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. নাসিম আহমেদ,উপজেলা সহকারি কমিশনার (ভূমি) পরিমল কুমার সরকার,উপজেলা ভাইস চেয়ারম্যান মো. আজমল হোসেন, নারী ভাইস চেয়ারম্যান সানজিদা বেগম লাকীসহ উপজেলা প্রশাসনের সকল দপ্তরের কর্মকর্তারা উপস্থিত ছিলেন। শহিদ বেদিতে উপজেলা প্রশাসনের আনুষ্ঠানিক পুস্পার্ঘ নিবেদনের পরেই শহরের বিভিন্ন রাজনৈতিক ও সহযোগী অঙ্গ সংগঠন, শ্রমিক সংগঠন, প্রেসক্লাব, সামাজিক সাংস্কৃতিকসহ সকল পেশাজীবী সংগঠনের পক্ষ থেকে শহীদ মিনারে পুষ্পমাল্য অর্পণ করা হয়। সূর্যোদয়ের সাথে সাথে জাতীয় পতাকা অর্ধনমিত উত্তোলন করার পরেই শুরু হয় দিবসের মুল কর্মসুচি। সকালে প্রভাত ফেরির মাধ্যমে শহীদ মিনারে শহীদদের স্মরণে শ্রদ্ধা নিবেদন করে বিভিন্ন রাজনৈতিক ও সহযোগী অঙ্গ সংগঠন, শ্রমিক সংগঠন,সামাজিক সাংস্কৃতিকসহ সকল পেশাজীবী সংগঠন ও শহরের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক ও শিক্ষার্থীরাসহ সর্বস্তরের মানুষ। দিবসটি উপলক্ষে সকাল ১০ টায় উপজেলা প্রশাসনের আয়োজনে আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের আলোচনা সভা ও পুরস্কার বিতরণী অনুষ্ঠান হয়। শহরের লায়ন্স স্কুল অ্যান্ড কলেজ মিলনায়তনে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন জাতীয় সংসদের সংরক্ষিত নারী আসনের সংসদ সদস্য রাবেয়া আলীম।

এতে বিশেষ অতিথি ছিলেন উপজেলা ভাইস চেয়ারম্যান মো আজমল হোসেন ও নারী ভাইস চেয়ারম্যান সানজিদা বেগম লাকী। উপজেলা নির্বাহী অফিসার মো. নাসিম আহমেদের সভাপতিত্বে সভায় বক্তব্য বলেন উপজেলা সহকারি কমিশনার (ভূমি) পরিমল কুমার সরকার, উপজেলা আওয়ামী লীগ সভাপতি মো. আখতার হোসেন বাদল ও সাধারণ সম্পাদক মো. মহসিনুল হক মহসিন, পৌর আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি মো. রফিকুল ইসলাম বাবু, মুক্তিযোদ্ধা মো. একরামুল হক প্রমূখ। অালোচনা শেষে দিবস উপলক্ষে আয়োজিত চিত্রাংকন,কবিতা আবৃত্তি ও রচনা প্রতিযোগিতা প্রতিযোগিতায় বিজয়ী শিক্ষার্থীদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়। অনুষ্ঠানের প্রধান অতিথি সংসদ সদস্য রাবেয়া আলীম শিক্ষার্থীদের হাতে পুরস্কার তুলে দেন।

উপজেলা একাডেমিক সুপার ভাইজার মো. আনোয়ার হোসেন আলোচনা সভা ও পুরস্কার বিতরণী অনুষ্ঠানটি সঞ্চালনা করেন।অনুষ্ঠানে উপজেলা প্রশাসনের সকল কর্মকর্তা, রাজনৈতিক দল ও সহযোগী অঙ্গসংগঠনের নেতাবৃন্দসহ শহরের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের প্রধান, শিক্ষক-শিক্ষিকা ও শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন। এদিকে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে শহর ও ইউনিয়ন পর্যায়ে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান ও সামাজিক সাংস্কৃতিক সংগঠনগুলো নানা কর্মসুচি পালন করে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here