সৈয়দপুরে ভোট গ্রহণে ১ হাজার ৩০৬ জন কর্মকর্তা নিয়োগ

0
261

সৈয়দপুর (নীলফামারী) প্রতিনিধিঃ
একাদশ জাতীয় সংসদ নির্বাচন উপলক্ষে ব্যস্ত সময় পার করছে সৈয়দপুর উপজেলা নির্বাচন দপ্তর। বর্তমান তাদের দম ফেলবার ফুরসত নেই। নীলফামারী-৪ (সৈয়দপুর-কিশোরগঞ্জ) সুষ্ঠু ও শান্তিপূর্ণভাবে নির্বাচন সম্পন্ন করতে আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর পাশাপাশি দপ্তরটি প্রায় সব প্রস্তুতি সম্পন্ন করছে।
সৈয়দপুর উপজেলা নির্বাচন অফিসার মো. রবিউল আলম জানান, শুধুমাত্র ব্যালট পেপার ছাড়া ব্যালট বাক্সসহ অন্যান্য উপকরণ ইতিমধ্যে এসে পৌঁছেছে। আজকালের মধ্যে ব্যালট পেপারও তারা পেয়ে যাবেন। সুষ্ঠু ও শান্তিপূর্ণভাবে ভোট গ্রহণের জন্য ইতিমধ্যে ১ হাজার ৩০৬ জন ভোট গ্রহণ কর্মকর্তা নিয়োগ করা হয়েছে। তাদেরকে দুই দিনের প্রশিক্ষণও দেয়া হয়েছে। সুষ্ঠু ও শান্তিপূর্ণভাবে ভোট গ্রহণের নির্দেশনা দিয়ে ওইসব কর্মকর্তাদের মাঝে নিয়োগপত্র বিতরণ সম্পন্ন হয়েছে। অনুষ্ঠেয় নির্বাচনে নীলফামারী-৪ আসনে সর্বমোট ভোটার রয়েছেন ৩ লাখ ৭১ হাজার ৯৭৭টি। এর মধ্যে সৈয়দপুর উপজেলায় মোট ভোটার হচ্ছেন ১ লাখ ৭৯ হাজার ৬৩ জন এবং কিশোরগঞ্জ উপজেলায় ১ লাখ ৮২ হাজার ৯১৪ জন।
সূত্র জানায়, সৈয়দপুর উপজেলায় এবার ৭৯টি ভোট কেন্দ্র স্থাপন করা হয়েছে। এসব কেন্দ্রে ভোট গ্রহণের জন্য ৭৯ জন প্রিজাইডিং অফিসার, ৪০৯ জন সহকারী প্রিজাইডিং অফিসার ও ৮১৮ জন পোলিং অফিসার তাদের দায়িত্ব পালন করবেন। সূত্রটি জানায়, প্রতিটি কেন্দ্রের নির্বাচনী সরঞ্জাম প্রস্তুত করা হয়েছে। শনিবার সকাল থেকে ওইসব কেন্দ্রের নির্বাচনী মালামাল প্রিজাইডিং অফিসেরর হাতে বুঝিয়ে দেয়া হবে। এদিকে উপজেলা নির্বাচন দপ্তরে ব্যাপক নিরাপত্তামূলক ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। কেন্দ্রের দায়িত্বে থাকা ভোট গ্রহণ কর্মকর্তা, পুলিশ, আনসার, ভিডিপি সদস্যরা ব্যাপক নিরাপত্তা ব্যবস্থার মধ্য দিয়ে পৌঁছে যাবেন প্রতিটি কেন্দ্রে।

ভোট গ্রহণের প্রস্তুতি সম্পন্ন নীলফামারী-৪ আসনে ১৫৭টি ভোট কেন্দ্র স্থাপন:

ভোটের ক্ষণ গণনায় রাত পোহালে একাদশ জাতীয় সংসদ নির্বাচন। নির্বাচন শান্তিপূর্ণভাবে অনুষ্ঠানের জন্য সব প্রস্তুতি গ্রহণ করেছে সৈয়দপুর ও কিশোরগঞ্জ উপজেলার নির্বাচন দপ্তর। নীলফামারী-৪ (সৈয়দপুর-কিশোরগঞ্জ) আসনে সুষ্ঠুভাবে ভোট গ্রহণের সমস্ত প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে। সৈয়দপুর ও কিশোরগঞ্জ দুই উপজেলা নিয়ে নীলফামারী-৪ আসন গঠিত। এ আসনে দুই উপজেলার সহকারী রিটার্নিং কর্মকর্তা ও উপজেলা নির্বাহী অফিসার সব রকম প্রস্তুতি সম্পন্ন করেছেন।
নির্বাচন দপ্তর সূত্রে জানা যায়, নীলফামারী-৪ আসনে ভোট গ্রহণের জন্য মোট ১৫৭টি ভোট কেন্দ্র স্থাপন করা হয়েছে। এর মধ্যে সৈয়দপুর উপজেলায় ৭৯টি। উপজেলা ৫টি ইউনিয়নে ৪৩টি এবং পৌরসভায় ৩৬টি ভোট কেন্দ্র। এসব ভোট কেন্দ্রে মোট কক্ষ সংখ্যা হচ্ছে ৪০৯টি। কিশোরগঞ্জ উপজেলায় মোট ভোট কেন্দ্র স্থাপন করা হয়েছে ৭৮টি। উপজেলার ৯টি ইউনিয়নে স্থাপিত ভোট কেন্দ্রে কক্ষ থাকবে ৩৭৭টি। ভোটাররা এসব কক্ষের গোপন স্থানে তাদের ভোট প্রদান করবেন। ভোট গ্রহণের জন্য দুই উপজেলা থেকে প্রিজাইডিং, সহকারী প্রিজাইডিং ও পুলিং অফিসার নিয়োগ চূড়ান্ত করা হয়েছে। এছাড়াও ভোট কেন্দ্রে আইন শৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখতে প্রতিটি কেন্দ্রে অস্ত্রধারী পুলিশ, আনসার বাহিনীর সদস্য ও নিরস্ত্র পুরুষ ও নারী আনসার সদস্য দায়িত্ব পালন করবেন। আর সার্বক্ষণিক টহল দেবে সেনাবাহিনী, বিজিবি, র‌্যাব ও পুলিশ বাহিনীর টহল দল।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here