সৈয়দপুরে পিছিয়ে পড়া উর্দূভাষী ক্যাম্পের শিক্ষার্থী‌দের ‍‍‍‍‍‍‌‌এফওএইচ উচ্চ বিদ্যালয়’র যাত্রা শুরু

0
535
সৈয়দপুরে পিছিয়ে পড়া উর্দূভাষী ক্যাম্পের শিক্ষার্থী‌দের ‍‍‍‍‍‍‌‌এফওএইচ উচ্চ বিদ্যালয়'র যাত্রা শুরু

মিজানুর রহমান মিলন, সৈয়দপুরঃ সৈয়দপুরে লেখাপড়ায় পিছিয়ে থাকা উর্দূভাষীদের ক্যাম্পে বসবাসকারি সন্তানদের জন্য এফওএইচ উচ্চ বিদ্যালয়ের যাত্রা শুরু হয়েছে। গত রবিবার সৈয়দপুরের বিভিন্ন উর্দূভাষী ক্যাম্পে শিক্ষায় পিছিয়ে পড়া জনগোষ্ঠীর জীবনমান উন্নয়নে শহরের নিয়ামতপুর সরকার পাড়ায় এফওএইচ উচ্চ বিদ্যালয়র উদ্বোধন করা হয়।

ওইদিন বিদ্যালয়ের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন সৈয়দপুর উপজেলা চেয়ারম্যান মো. মোখছেদুল মোমিন। এতে বিশেষ অতিথি ছিলেন ফ্রেন্ডস অফ হিউম্যানিটির(এফ ও এইচ) কান্ট্রি ডিরেক্টর আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন কবি সৈয়দ জালাল উদ্দীন আহমেদ ও সৈয়দপুর উপজেলা যুবলীগের আহ্বায়ক মো. দিল নেওয়াজ খান। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন হিউম্যানিটি অব ডিসট্রেস (হিড) রংপুর এর নির্বাহী পরিচালক ও রংপুর সিটি কর্পোরেশনের ২৭নং ওয়ার্ড কাউন্সিলর মো.হারুন-উর-রশিদ। এসময় উপস্থিত ছিলেন হিড’র প্রোগ্রাম ম্যানেজার মো. সাব্বির হোসেন, মো. শারফুদ্দীন আহমেদ, মো. আব্দুল আউয়াল, এফ ও এইচ’র এডমিনিস্ট্রেটর মো. শাহাদত হোসেন, কো-অর্ডিনেটর মো. আব্দুল লতিফসহ এফওএইচ উচ্চ বিদ্যালয়ের শিক্ষক-শিক্ষিকাবৃন্দ। উদ্বোধনী অনুষ্ঠান পরিচালনা করেন উর্দুভাষী ক্যাম্প উন্নয়ন কমিটির সভাপতি মো. মাজিদ ইকবাল। অনুষ্ঠানের আলোচনা শেষে প্রধান অতিথি ও বিশেষ অতিথি ফিতে কেটে বিদ্যালয়ের উদ্বোধন করেন।

প্রসঙ্গতঃ বিগত ২০১৪ ইং সাল থেকে এফওএইচ ক্যাম্পের পিছিয়ে পড়া জনগোষ্ঠীর সন্তানদের জীবনমান উন্নয়নে পাঁচটি প্রাথমিক বিদ্যালয়ের মাধ্যমে শিক্ষা প্রদান করে আসছে। এছাড়াও ষষ্ঠ শ্রেণি থেকে দশম শ্রেণির শিক্ষার্থীদের বিনামূল্যে কোচিং এবং কম্পিউটার প্রশিক্ষণ প্রদান করে আসছে জানিয়ে সংগঠনটির কর্মকতারা বলেন, এফওএইচ’র শিক্ষার্থীরা যাতে পড়াশোনা চালিয়ে যাওয়ার সময় কোন সমস্যায় না পড়ে সেজন্য বই, খাতা, কলম, স্কুল ব্যাগ পোষাক, জুতা, মোজাসহ অন্যান্য উপকরণ বিনামূল্যে প্রদান করা হয়। এছাড়া শিক্ষার্থীদের মাঝে পুষ্টিকর খাবারও পরিবেশন করা হয়।

উদ্বোধনী অনুষ্ঠান শেষে সৈয়দপুরের বিভিন্ন ক্যাম্পে বসবাসকারি ৩৫০ জন শীতার্ত নারী-পুরুষের হাতে শীতবস্ত্র তুলে দেন প্রধান ও বিশেষ অতিথিবৃন্দ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here