সৈয়দপুরে ধ্রুপদী সংগীত বিদ্যালয়ের যুগপূর্তি উদযাপন

0
645

সৈয়দপুর (নীলফামারী) প্রতিনিধি:

বর্ণাঢ্য আয়োজনে নীলফামারীর সৈয়দপুরে ধ্রুপদী সংগীত বিদ্যালয়ের যুগপূর্তি উদযাপন করা হয়েছে। শহরের রেলওয়ে মূর্তজা মিলনায়তনে গত শুক্রবার (১৫ মার্চ) সন্ধ্যায় দুই পর্বে অনুষ্ঠানে প্রথম পর্বে ছিল আলোচনা সভা এবং দ্বিতীয় পর্বে ছিল সংগীতানুষ্ঠান। অনুষ্ঠানের শুরুতেই ‘সা রে গা মা পা ধা নি’ নামে সাতটি মঙ্গল প্রদীপ প্রজ্বলন করা হয়।
অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের সাবেক রেজিস্ট্রার প্রফেসর মো. আবদুস্ সালাম। এতে বিশেষ অতিথি’র বক্তব্য বলেন সৈয়দপুর সরকারি কলেজের সাবেক অধ্যক্ষ মো. হাফিজুর রহমান হাফিজ, সৈয়দপুর সরকারি কারিগরী কলেজের অধ্যক্ষ ড. আমির আলী আজাদ এবং বিশিষ্ট চক্ষু বিশেষজ্ঞ ডা. মো. শহীদুল ইসলাম খাঁন।
ধ্রুপদী সংগীত বিদ্যালয়ের প্রতিষ্ঠাতা ও অধ্যক্ষ মো. মঈনুল হাসান প্রামানিক খোকন যুগপূর্তির আলোচনা সভায় সভাপতিত্ব করেন এবং স্বাগত বক্তব্য দেন। দ্বিতীয় পর্বে সংগীতায়োজনে ধ্রুপদী সংগীত বিদ্যালয়ের ক্ষুদে শিক্ষার্থীরা দেশগান, ছড়াগান, রবীন্দ্র সংগীত, নজরুলগীতি ও লোকগীতি পরিবেশন করে। আর ধ্রুপদী সংগীত বিদ্যালয়ের প্রতিষ্ঠাতা ও অধ্যক্ষ মো. মঈনুল হাসান প্রমানিক খোকন খেয়াল, ঠুমরী ও গজল পরিবেশেন করেন। এ ছাড়াও আমন্ত্রিত অতিথি চক্ষু বিশেষজ্ঞ ডা. শহীদুল ইসলাম খান খেয়াল ও কবি কাজী নজরুল ইসলামের কাওয়ালী, ফরহাদ আহমেদ গজল এবং তাপস ও নেপাল সমবেত কন্ঠে লোকসংগীত পরিবেশন করেন।
সৈয়দপুর সরকারি কারিগরি কলেজের শিক্ষিকা ইসমত জেরিন মান্নান অনুষ্ঠানটি সঞ্চালন করেন।
অনুষ্ঠানে সৈয়দপুর উপজেল চেয়ারম্যান মো. মোখছেদুল মোমিন, ধ্রুপদী সংগীত বিদ্যালয়ের সহকারি অধ্যক্ষ, সাবেরা খাতুন বাবলী, আমন্ত্রিত অতিথি, সুধীজন, সাংবাদিক, সংগীত শিল্পী, শহরের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের প্রধান, শিক্ষক-শিক্ষিকা ও শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।
অনুষ্ঠানের শেষে সৈয়দপুর শহরের পুরাতন বাবুপাড়াস্থ ইন্টারনাশনাল স্কুলের অধ্যক্ষ মো. শাবাহাত আলী সাব্বু তাঁর তাৎক্ষণিক প্রতিক্রিয়া বলেন, আমন্ত্রন পেয়ে অনুষ্ঠানে এসে গোটা অনুষ্ঠানটি উপভোগ করে খুব ভাল লেগেছে। দীর্ঘদিন পর একটি মনোমুগ্ধকর সংগীত অনুষ্ঠান উপভোগ করলাম। সংগীতের সঙ্গে ওতোপ্রোতভাবে জড়িত ব্যক্তি ও প্রতিষ্ঠানগুলো মাঝে মধ্যে এমন সংগীতানুষ্ঠানের আয়োজন করবেন বলে তিনি আশাবাদী।
প্রসঙ্গত, সৈয়দপুর শহরের প্রখ্যাত উচ্চাত সংগীত শিল্পী মো. মঈনুল হাসান প্রামানিক খোকন নিজ উদ্যোগে প্রতিষ্ঠানটি গড়ে তোলেন। নয়াটোলা এলাকায় ২০০৭ সালে ধ্রুপদী সংগীত বিদ্যালয়টি প্রতিষ্ঠা করা হয়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here