সৈয়দপুরে দুর্যোগ সহনীয় গৃহ নির্মাণ প্রকল্পের বাড়ি নির্মাণ কাজ চলছে

0
2145
সৈয়দপুরে দুর্যোগ সহনীয় গৃহ নির্মাণ প্রকল্পের বাড়ি নির্মাণ কাজ চলছে
ছবিঃ মিজানুর রহমান মিলন, সৈয়দপুর থেকে।

খবর৭১ঃ

মিজানুর রহমান মিলন, সৈয়দপুর থেকেঃ সৈয়দপুরে জমি আছে, বাড়ি নেই এমন অসহায় পরিবারের জন্য গৃহ নির্মাণ কার্যক্রম শুরু হয়েছে। দুর্যোগ সহনীয় বাসগৃহ নির্মাণ প্রকল্পের আওতায় দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয় এ কর্মসূচি বাস্তবায়ন করছে। এরই অংশ হিসেবে এসব গৃহ নির্মাণে সৈয়দপুরে ৭৭ লাখ ৫৫ হাজার ৯৩০ টাকা বরাদ্দ মিলেছে। এসব টাকা দিয়ে উপজেলার ৫টি ইউনিয়নে ৩০টি বাড়ি নির্মাণ করা হচ্ছে।

উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তার দপ্তর সূত্রে জানায়, প্রতিটি বাড়ি নির্মাণে ব্যয় ধরা হয়েছে ২ লাখ ৫৮ হাজার ৫৩১ টাকা। এসব বাড়িতে থাকবে ২টি ঘর, বারান্দা, রান্নাঘর, টয়লেট ও বাথরুম। আগামী মাসের মাঝামাঝি সময়ে নির্মাণ করা ওইসব বাড়ি সুবিধাভোগীদের মাঝে আনুষ্ঠানিকভাবে হস্তান্তর করা হবে।

সূত্রটি জানায়, এ প্রকল্পে জনসংখ্যার ভিত্তিতে কামারপুকুরে ৭টি, কাশিরাম বেলপুকুরে ৫টি, বাঙ্গালীপুরে ৫টি, বোতলাগাড়ীতে ৭টি ও খাতামধুপুর ইউনিয়নে ৬টি বাড়ি নির্মিত হচ্ছে। দৃষ্টিনন্দন এসব বাড়ি নির্মাণে উপজেলা নির্বাহী কর্মকর্তা ও উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তার সার্বক্ষণিক তদারকিতে সংশ্লিষ্ট ইউপি চেয়ারম্যান ও ইউপি সদস্যবৃন্দ সহযোগিতা করছেন। এ ব্যাপারে কামারপুকুর ইউপি চেয়ারম্যান রেজাউল করিম লোকমান, বোতলাগাড়ী ইউপি চেয়ারম্যান আল-হেলাল চৌধুরী, খাতামধুপুর ইউপি চেয়ারম্যান জুয়েল চৌধুরীসহ অন্যান্য ইউপি চেয়ারম্যানরা জানান, প্রকল্পের নীতিমালা ও সংশ্লিষ্ট কর্মকর্তাদের নির্দেশনা মেনেই বাড়ি নির্মাণ করা হচ্ছে।

তারা বলেন উপজেলা নির্বাহী কর্মকর্তা এসএম গোলাম কিবরিয়া ও উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা আবু হাসনাত সরকারসহ অন্যান্যরা বাড়ি নির্মাণের জন্য ব্যবহৃত প্রতিটি উপকরণ পরীক্ষা করেছেন। এরপরেই শুরু হয়েছে নির্মাণ কাজ। গতকাল দুপুরে দুর্যোগ সহনীয় গৃহ নির্মাণ প্রকল্প বিষয়ে জানতে চাইলে উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা আবু হাসনাত বলেন, প্রকল্পের দৃষ্টিনন্দন প্রতিটি বাড়ি নীতিমালা মেনে তৈরীর জন্য সংশ্লিষ্টদের নির্দেশনা দেয়া হয়েছে। তিনি বলেন, এসব নির্মাণে যাতে কোন অনিয়ম না হয় সেজন্য তিনি সার্বক্ষণিক মনিটরিং করা হচ্ছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here