সৈয়দপুরে জাতীয় প্রাথমিক শিক্ষা সপ্তাহে র‌্যালী, আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত

0
379

মিজানুর রহমান মিলন সৈয়দপুর (নীলফামারী) প্রতিনিধিঃ
“প্রাথমিক শিক্ষার দীপ্তি, উন্নত জীবনের ভিত্তি ” শ্লোগানকে সামনে রেখে নীলফামারীর সৈয়দপুরে শুরু হয়েছে জাতীয় প্রাথমিক শিক্ষা সপ্তাহ – ২০১৯। এ উপলক্ষে বিভিন্ন কর্মসূচি গ্রহন করেছে সৈয়দপুর উপজেলা প্রশাসন ও উপজেলা প্রাথমিক অফিস। সপ্তাহের কর্মসূচির শুরুতেই গতকাল (বুধবার) সকাল সাড়ে ৯ টায় একটি বর্ণাঢ্য শোভাযাত্রা বের করা হয়। সৈয়দপুর ইসলামিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয় থেকে শোভাযাত্রাটি বের হয়। শোভাযাত্রাটি শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে সৈয়দপুর উপজেলা পরিষদ চত্বরে গিয়ে শেষ হয়। শোভাযাত্রা বিভিন্ন সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীরা।
পরে সেখানে মাল্টিমিডিয়া প্রজেক্টরের মাধ্যমে ঢাকায় মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা কর্তৃক জাতীয় প্রাথমিক শিক্ষা সপ্তাহের উদ্বোধনী সম্প্রচার অনুষ্ঠানটি সরাসরি প্রদর্শন করা হয়। এরপর অনুষ্ঠানটি হয় জাতীয় প্রাথমিক শিক্ষা সপ্তাহের আলোচনা সভা। উপজেলা পরিষদ চত্বরে ওই আলোচনা সভার আয়োজন করা হয়। সৈয়দপুর উপজেলা নির্বাহী অফিসার এস. এম গোলাম কিবরিয়ার সভাপতিত্বে অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন সৈয়দপুর উপজেলা শিক্ষা অফিসার মো. শাহজাহান মন্ডল।
অনুষ্ঠানে সৈয়দপুর উপজেলা পরিষদ নবনির্বাচিত নারী ভাইস্ চেয়ারম্যান মোছা. সানজিদা বেগম লাকী, সৈয়দপুর থানার অফিসার ইনচার্জ (তদন্ত) মো. আতাউর রহমান, সহকারি উপজেলা শিক্ষা অফিসার মো. জাকির হোসেন সরকার, মো. রুহুল আমিন প্রধান, মোছা. মুসারাত জাহান, সৈয়দপুর রিসোর্স সেন্টারের ইন্সট্রাক্টর নিরঞ্জন কুমার শীল, আমন্ত্রিত অতিথি, সুধীজন, সাংবাদিক, রাজনীতিবিদ ও বিভিন্ন সরকারি প্রাথমিক বিদ্যালয়ের এসএমসি সভাপতি, প্রধান শিক্ষক, সহকারি শিক্ষক-শিক্ষিকা ও শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন। একই অনুষ্ঠানে ২০১৮ সালের প্রাথমিক শিক্ষার ক্ষেত্রে কৃর্তিত্বপূর্ণ অবদানের জন্য কয়েকজন ব্যক্তি ও প্রতিষ্ঠানকে সম্মাননা ক্রেস্ট প্রদান করা হয়।
এতে শ্রেষ্ঠ বিদ্যালয় ক্যাটাগরিতে সম্মাননা ক্রেস্ট পেয়েছেন তুলশীরাম মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. মমিনুর রহমান খাঁন, শ্রেষ্ঠ শিক্ষক রামকৃষ্ণ মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারি শিক্ষক মো. আরিফ রাশেদ, শ্রেষ্ঠ শিক্ষিকা ফ্রি-আমিন সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষিকা মোছা. ফাতেমা পারভীন, শ্রেষ্ঠ কাব শিক্ষক সাবর্ডিনেট কলোনী সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক রওনক জাহান, শ্রেষ্ঠ এসএমসি বানিয়াপাড়া আজিজিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সভাপতি এম ওমর ফারুক, শ্রেষ্ঠ বিদ্যোৎসাহী সমাজকর্মী রামকৃষ্ণ মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সভাপতি মো. নজরুল ইসলাম রয়েল, শ্রেষ্ঠ সরকারি উপজেলা শিক্ষা অফিসার মো. রুহুল আমিন প্রধান, শ্রেষ্ঠ কর্মচারী সৈয়দপুর উপজেলা শিক্ষা অফিসের উচ্চমান সহকারি মো. এনামুল হক প্রামানিক এবং ঝড়ে পড়ার হার উল্লেখযোগ্যভাবে কমানো বিদ্যালয় প্রধান হিসেবে পূর্ব বোতলাগাড়ী সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষিকা শিউলি সুলতানা। এছাড়াও প্রাথমিক শিক্ষা সপ্তাহে চারজন অবসরপ্রাপ্ত শিক্ষক-শিক্ষিকাকে সম্মাননা ক্রেস্ট প্রদান করা হয়েছে। তারা হলেন, রামকৃষ্ণ মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয়ের অবসরপ্রাপ্ত প্রধান শিক্ষক মো. আবদুস্ সামাদ শাহ্, কুন্দল সরকারি প্রাথমিক বিদ্যালয়ের অবসরপ্রাপ্ত প্রধান শিক্ষক সিলভিয়া এ্যানি মল্লিক, মধ্য বোতলাগাড়ী সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধানশিক্ষক মো. আলাউদ্দিন সরকার ও কয়ানিজপাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের অবসরপ্রাপ্ত সহকারি শিক্ষিকা হানিফা খাতুন। বিকেলে একই মঞ্চে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশিত হয়। এতে বিভিন্ন সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক-শিক্ষিকা ও শিক্ষার্থীরা নৃত্য ও সংগীত পরিবেশন করেন।
এছাড়াও জাতীয় প্রাথমিক শিক্ষা সপ্তাহ উপলক্ষে দুইদিন ব্যাপী প্রাথমিক শিক্ষা মেলার আয়োজন করা হয়েছে। উপজেলা পরিষদ চত্বরে ওই শিক্ষা মেলায় ৭টি স্টল স্থান পেয়েছে। এ সব স্টলে প্রাথমিক বিদ্যালয়ে শ্রেণীতে পাঠদানের বিভিন্ন উপকরণ সামগ্রী প্রদর্শিত হচ্ছে। খবর৭১/এসঃ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here