সৈয়দপুরে করোনাভাইরাসের প্রভাবে নিত্যপণ্যের বাজার উর্ধ্বমুখী রোধে মনিটরিং টিমের কার্যক্রম শুরু

0
615
সৈয়দপুরে করোনাভাইরাসের প্রভাবে নিত্যপণ্যের বাজার উর্ধ্বমুখী রোধে মনিটরিং টিমের কার্যক্রম শু

মিজানুর রহমান মিলন, সৈয়দপুর :
করোনাভাইরাসের প্রভাবে সৈয়দপুরে নিত্যপণ্যের বাজার উর্ধ্বমুখী রোধে বাজার মনিটরিং অব্যাহত রেখেছেন উপজেলা প্রশাসন। গতকাল শুক্রবার থেকে বাজার মনিটরিং কার্যক্রম শুরু হয়েছে। আজ শনিবার দুপুরে সৈয়দপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. নাসিম আহমেদের নেতৃত্বে ওই কার্যক্রম পরিচালনা করা হয়।

এ সময় শহরের চাউল মার্কেট, পাইকারী পণ্যের মার্কেট শহীদ জহুরুল হক সড়কের ব্যবসা প্রতিষ্ঠান, কাঁচামালের পাইকারী আড়তে গিয়ে পণ্যের দাম পর্যবেক্ষণ করেন মনিটরিং টিমের সদস্যরা। এ সময় করোনা -ভাইরাসের অজুহাতে চাল, ডাল,তেল, চিনিসহ নিত্যপণ্যের মূল্য বৃদ্ধিতে তিনি অনেক ব্যবসা প্রতিষ্ঠানে মালামাল কেনার চালান রশিদ দেখতে চাইলে ব্যবসায়ীরা তা তারা দেখাতে না পারায় উদ্বেগ ও ক্ষোভ প্রকাশ করেন।

তিনি ব্যবসায়ীদের উদ্দেশ্যে বলেন, কেউ যদি নির্ধারিত মূল্যের চাইতে অতিরিক্ত মূল্যে পণ্য বেচাকেনা করেন তাহলে ওইসব অসাধু ব্যবসায়ীর বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেয়া হবে। এছাড়া পণ্যের মজুদ তালিকা সংরক্ষণ ও প্রদর্শনের জন্য ব্যবসায়ীদের নির্দেশ দেন তিনি।

বাজার মনিটরিং কার্যক্রম পরিচালনাকালে নির্ধারিত মূল্যের চাইতে অতিরিক্ত মূল্যে মালামাল বিক্রি ও খরিদ না করার জন্য ব্যবসায়ী ও সাধারণ ক্রেতাদের আহ্বান জানান। পণ্যের মূল্য বৃদ্ধির বিষয়ে কোন অভিযোগ এলে আইনানুগ ব্যবস্থা নেয়া হবে বলে জানান তিনি। এরআগে সকালে উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. নাসিম আহমেদসহ মনিটরিং টিমের সদস্যরা আফজাল অটো রাইস পরিদর্শন করেন । এ সময় তারা প্রতিষ্ঠানটির ম্যানেজিং ডাইরেক্টর আলহাজ্ব আফজাল খানের সাথে কথা বলেন। পরে তারা মিলের উৎপাদন করা চাল ও ধানের মজুদ হিসাব দেখেন। বাজার মনিটরিংকালে উপজেলা সহকারী কমিশনার (ভূমি)পরিমল কুমার সরকার,
সৈয়দপুর থানার পরিদর্শক (তদন্ত) মো. আতাউর রহমানসহ গণমাধ্যম কর্মীরা উপস্থিত ছিলেন। তবে বাজার মনিটরিং পরিচালনাকালে কোন ব্যবসায়ী নেতৃবৃন্দ ও পৌর কর্তৃপক্ষের কাউকে দেখা যায়নি। এদিকে বাজার মনিটরিং শুরু করায় ক্রেতাদের মাঝে স্বস্তি দেখা দিলেও অসাধু ব্যবসায়ীরা আতংকে পড়ে। তারা জেল জরিমানার ভয়ে তাৎক্ষণিকভাবে তাদের ব্যবসা প্রতিষ্ঠানের পণ্য কেজি প্রতি ২/১ টাকা কমিয়ে দেয় বলে জানা গেছে।

এ ব্যাপারে জানতে চাইলে উর্ধ্বতন ও নাসিম আহমেদ বলেন, করোনাভাইরাসের প্রভাবে বাজারে নিত্যপণ্যের মূল্য যাতে স্বাভাবিক থাকে সেজন্য প্রতিদিনই অভিযান পরিচালনা করা হবে। এর আগে গত শুক্রবার বাজার মনিটরিং করেন উপজেলা সহকারী কমিশনার (ভূমি) পরিমল কুমার সরকার।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here