সৈয়দপুরে রেলওয়ে জমিতে উচ্ছেদ অভিযান স্থগিত

0
513
সৈয়দপুরে রেলওয়ে জমিতে উচ্ছেদ অভিযান স্থগিত

খবর৭১ঃ

মিজানুর রহমান মিলন, সৈয়দপুর থেকেঃ সৈয়দপুরে রেলওয়ের জমিতে বসবাসকারীদের উচ্ছেদ অভিযান স্থগিত করা হয়েছে। তবে শহরের বিভিন্ন এলাকায় রেলওয়ে জমিতে অবৈধভাবে গড়ে উঠা বেশ কয়েকটি ব্যবসা প্রতিষ্ঠানে ও ১২৯ নম্বর রেলওয়ের পরিত্যক্ত বাংলোতে বসবাসকারীদের বের করে দিয়ে তালা ঝুলিয়ে দেয়া হয়।

এছাড়াও শহরের হাওয়ালদারপাড়া এলাকায় রেলওয়ে জমিতে অবৈধভাবে বসবাসকারী বাড়ি ও কয়েকটি ব্যবসা প্রতিষ্ঠানের মালিকের কাছ থেকে কয়েক হাজার হাজার টাকা জরিমানা আদায় করা হয়েছে। তবে মোট কতজনের কাছ থেকে কত টাকা জরিমানা আদায় করা হয় তা জানা সম্ভব হয়নি। তবে বিভাগীয় ভূ-সম্পত্তি কর্মকর্তা ও নির্বাহী ম্যাজিষ্ট্রেট মো. নুরুজ্জামান শহরের হাওয়ালদারপাড়া এলাকায় রেলওয়ে জমি অবৈধ দখলদারদের কাছ থেকে আদায়কৃত অর্থ জরিমানা নয়, রাজস্ব হিসেবে আদায় করা হয়েছে বলে জানান। সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, শহরের হাওয়ালদার পাড়ায় এলাকায় রেলওয়ের জমিতে অবৈধভাবে বসবাসকারী ১০৩ জনকে বাড়িঘর সরিয়ে নেয়ার জন্য নোটিশ প্রদান করা হয়। কিন্তু তারা সঙ্গে নোটিশের তোয়াক্কা না করায় রেলওয়ে জমিতে গড়ে তোলা বাড়িঘর উচ্ছেদ অভিযান পরিচালনা করা কথা ছিল আজ বুধবার।

এজন্য রেলওয়ের সংশ্লিষ্ট বিভাগ থেকে রেলওয়ের জমিতে ওইসব পাকা অবকাঠামোগুলো চিহিৃত করে লাল রঙ দিয়ে ক্রস চিহৃ দেওয়া হয়। সেই সঙ্গে রেলওয়ে ভূমিতে অবৈধভাবে গড়ে তোলা অবকাঠামো সরিয়ে নিয়ে কয়েক দফা মাইকিং করা হয় সংশ্লিষ্ট বিভাগের পক্ষ থেকে। এতে করে গত কয়েকদিন শহরের হাওয়ালদার পাড়া এলাকার বাসিন্দাদের মধ্যে চরম উচ্ছেদ আতঙ্ক ছড়িয়ে পড়ে। মঙ্গলবার দিবাগত রাতে এলাকার মানুষ নির্ঘুম রাত কাটিয়েছেন রেলওয়ের উচ্ছেদ অভিযানের আতঙ্কে। রেলের উচ্ছেদ অভিযান বন্ধে গত মঙ্গলবার বিকেলে সৈয়দপুর পৌরসভার ১০ নম্বর ওয়ার্ডের হাওয়ালদারপাড়া এলাকার সর্বস্তরের মানুষ শহরের বঙ্গবন্ধু চত্বর পাঁচমাথা মোড়ে ঘন্টাব্যাপী মানববন্ধন ও সমাবেশও করেন।

আজ বুধবার রেলওয়ের পাকশী বিভাগীয় ভূ-সম্পত্তি কর্মকর্তা ও নির্বাহী ম্যাজিষ্ট্রেট মো. নুরুজ্জামানের নেতৃত্বে র‌্যাব, সৈয়দপুর থানা পুলিশ ও রেলওয়ে থানা পুলিশ, রেলওয়ে নিরাপত্তা বাহিনী (আরএনবি),আই ও ডব্লিউ, পি ডব্লিউ বিভাগের সমন্বয়ে একটি দল উচ্ছেদ অভিযান পরিচালনা করতে শহরের হাওয়ালদারপাড়া আসেন। কিন্তু উচ্ছেদ অভিযান পরিচালনা না করে তা আগামী ১৫ দিনের জন্য স্থগিতের ঘোষনা দেওয়া হয়। রেলওয়ের জমিতে বসবাসকারীদের আবেদনের পরিপ্রেক্ষিতে আগামী ১৫ দিনের জন্য উচ্ছেদ অভিযান স্থগিত করা হয় বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে।

এতে করে রেলওয়ে ভূমিতে বসবাসকারী মানুষজনের মধ্যে স্বস্তি ফিরে আসে। তবে ওই এলাকায় নোটিশ দেয়ার পরও বসবাসকারিরা তাদের স্থাপনা না সরানোয় তাদের কাছ থেকে বিপুল পরিমান সরকারি রাজস্ব আদায় করা হয়। এদিকে শহরের বিভিন্ন এলাকায় অভিযান চালিয়ে অবৈধভাবে দখলে রাখা কয়েকটি স্থাপনায় তালা লাগানো হয়। অভিযান চলাকালে বেশকিছু ব্যবসা প্রতিষ্ঠান মালিকের কাছ থেকেে জরিমানা আদায় করা হয়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here