সৈয়দপুরে রেলওয়ের উচ্ছেদ কার্যক্রম বন্ধের দাবিতে পৌর পরিষদের প্রতিবাদ সভা

0
532
সৈয়দপুরে রেলওয়ের উচ্ছেদ কার্যক্রম বন্ধের দাবিতে পৌর পরিষদের প্রতিবাদ সভা
সৈয়দপুরে রেলওয়ের জমি থেকে বাস্তহারাদের উচ্ছেদের প্রতিবাদে পৌর পরিষদের ব্যানারে বাস্তহারা কমিটির প্রতিবাদ সভা শুক্রবার রাতে শহরের বাঁশবাড়ি হানিফ মোড়ে অনুষ্ঠিত হয়েছে। ছবিঃ মিজানুর রহমান মিলন, সৈয়দপুর থেকে।

খবর৭১ঃ

মিজানুর রহমান মিলন, সৈয়দপুর থেকেঃ সৈয়দপুরে রেলওয়ের পতিত জমিতে বসবাসকারি অসহায় বাস্তহারাদের পুনর্বাসনের ব্যবস্থা না করে উচ্ছেদের বিরুদ্ধে প্রতিবাদে ফুঁসে উঠেছে সৈয়দপুর বাসী। এনিয়ে সৈয়দপুরে ধারাবাহিকভাবে চলছে প্রতিবাদ সমাবেশ। পৌর পরিষদের ব্যানারে সৈয়দপুর বাস্তহারা কমিটি পৌর এলাকার প্রতিটি ওয়ার্ডে সমাবেশ হচ্ছে। আজ শনিবার শহরের ফ্রি-আমিন সরকারি প্রাথমিক বিদ্যালয় মাঠে বাস্তহারা কমিটির ডাকে রেলওয়ে কর্তৃক উচ্ছেদের প্রতিবাদে সমাবেশ অনুষ্ঠিত হবে। এর আগে গতকাল শুক্রবার রাতে শহরের বাঁশবাড়ি হানিফ মোড় ও গত বৃহস্পতিবার রাতে হাতিখানা তিনমাথা মোড়ে সমাবেশ অনুষ্ঠিত হয়। এসব সমাবেশে সভাপতিত্ব করেন বাস্তহারা কমিটির সভাপতি পৌর কাউন্সিলর মো. তারিক আজিজ। প্রতিটি সমাবেশে বক্তব্য বলেন সৈয়দপুর পৌরসভা মেয়র অধ্যক্ষ মো. আমজাদ হোসেন সরকার। এছাড়া সংগঠনটির সহ- সভাপতি সংশ্লিষ্ট ওয়ার্ড কাউন্সিলরসহ এলাকার প্রতিবাদি গন্যমাণ্য ব্যক্তিবর্গ। সমাবেশে পৌর মেয়র আমজাদ হোসেন সরকারসহ বক্তারা বলেন সৈয়দপুরে রেলওয়ের পতিত জমিতে দেশ স্বাধিনের আগে থেকেই এখানকার অসহায় দরিদ্র জনগোষ্ঠি বসবাস করে আসছেন। অথচ রেলওয়ে কর্তৃপক্ষ মাঝে মাঝে মাইক প্রচারণার মাধ্যমে মানুষজনের মাঝে আতংক সৃষ্টি করেন।

তারা বলেন,তখন থেকেই বাস্তহারা জনগোষ্ঠি রেলওয়ের পতিত জমিতে গড়ে ওঠা বাসাবাড়ি ও ব্যবসা প্রতিষ্ঠান তাদের নামে এককালীন অথবা বাৎসরিক বরাদ্দ দেয়ার দাবি জানিয়ে আসলেও রেল কোন ব্যবস্থা নেয়নি। বক্তারা বলেন, রেলের জমিতে গড়ে ওঠা বাসাবাড়ি, ব্যবসা প্রতিষ্ঠান তাদের মাঝে বরাদ্দ দিলে প্রতি বছর কোটি কোটি টাকা রাজস্ব পেত রেলওয়ে। কিন্তু তা না করে অতি উৎসাহী রেলওয়ে কর্মকর্তারা উচ্ছেদের নামে সৈয়দপুরবাসীকে আতংকিত করছে। এ বিষয়ে সমাবেশে সন্দেহ প্রকাশ করে বক্তারা বলেন এটি সরকারের জনপ্রিয়তা ক্ষুন্ন করতে চক্রান্ত করা হচ্ছে কিনা তা তদন্ত করা দরকার। বক্তারা বাস্তুহারাদের উচ্ছেদ না করে যে যেখানে আছে সেখানেই তাদের নামে সহজ শর্তে বরাদ্দ দেয়ার দাবি জানিয়ে উচ্ছেদ কার্যক্রম বন্ধের দাবি জানান রেলওয়ের প্রতি। তারপরেও যদি বাস্তহারাদের দাবি মানা না হয়,তাহলে আইনীভাবে এ চক্রান্ত প্রতিহত করা হবে বলে ঘোষণা দেন। এজন্য দাবি আদায় না হওয়া পর্যন্ত আন্দোলন সংগ্রামে সকলকে ঐক্যবদ্ধ থাকার আহবান জানানো হয়। প্রতিটি সমাবেশে পৌরসভার সকল কাউন্সিলরসহ আতংকিত সৈয়দপুরবাসি উপস্থিত ছিলেন। উল্লেখ্য সৈয়দপুরে রেলওয়ের জমিতে বসবাসকারিদের উচ্ছেদ এবং উচ্ছেদ করা মালামাল নিলামে বিক্রয়ের জন্য তারিখ নির্ধারণ করেছে পাকশী রেলওয়ে ভূ-সম্পত্তি কর্তৃপক্ষ।

আগামি ২৯ ও ৩০ সেপ্টেম্বর দু দিনব্যাপী গোটা শহরে উচ্ছেদ অভিযান পরিচালনা করা হবে বলে রেলওয়ের পক্ষ থেকে গোটা শহরে মাইকিং করা হয়। এরপরেই শহরব্যাপি মানুষজনের মাঝে উচ্ছেদ আতংক শুরু হয়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here