সেরা কন্টেন্ট নির্মাতা লালমনিরহাটের জেসমিন নাহার

0
277

আসাদুল ইসলাম সবুজ, লালমনিরহাটঃ শিক্ষায় তথ্য ও যোগাযোগ প্রযুক্তির কার্যক্রমকে তরান্বিত করার লক্ষ্যে প্রধানমন্ত্রী কার্যালয় থেকে পরিচালিত (এটুআই) কর্তৃক শিক্ষা বাতায়নে এ সপ্তাহের সেরা কন্টেন্ট নির্মাতা লালমনিরহাটের জেসমিন নাহার।

গত ৬ জুলাই থেকে ১২ জুলাই (বৃহষ্পতিবার) পর্যন্ত এক সপ্তাহের সারাদেশের ৩জন অ্যাম্বাসেডর এর মধ্য অন্যতম জেসমিন নাহার সেরা কন্টেন্ট নির্মাতা নির্বাচিত হন।
জেসমিন নাহার লালমনিরহাট সদর উপজেলার হারাটি ইউনিয়নের কাজীর চওড়া উচ্চ বিদ্যালয় সিনিয়র সহকারী শিক্ষক হিসেবে কর্মরত রয়েছেন।

জেসমিন নাহার জানান, ১৯৭২ লালমনিরহাট সদর উপজেলার মহেন্দ্রনগর ইউনিয়নেরর নিজপাড়া গ্রামে জম্ম গ্রহন করেন। তার বাবা সহযোগী অধ্যাপক আব্দুস সোবাহান। জেসমিন নাহার বিএবিএড, এমএএমএড শিক্ষা অর্জন করেন । ১৯৯৪ সালে শিক্ষকতা পেশায় যোগদানেরর পাশাপাশি ১৯৯৯ সালে এম এস ওয়ার্ড, এক্সেল কোর্স সম্পন্ন করেন। বগুড়া নট্রামস থেকে সার্টিফিকেট অর্জন করেন। কোন কিছুর স্বপ্ন তখনও ছিল না। নতুন কিছু শেখার ও জানার ইচ্ছা ছিলই শুধু। বাড়িতে কম্পিউটার ছিল না। সব কিছু স্মৃতির অতলে তলিয়ে যেতে লাগল। ২০১০-১১ সালে সরকারি ভাবে বিদ্যালয়ে একটি ল্যাপটপ এলে মনে হল এই বুঝি জানে পানি এল। কিন্তু না ওইটি ছিল হিরের চেয়ে দামি থাকে সিন্দুকে। নিষেধাজ্ঞা জারি হল কম্পিউটার শিক্ষক ছাড়া কেউ ধরবেন না। মাঝে মাঝে চুরি করে ধরতাম। নতুন কিছু শেখার ও জানার ইচ্ছায় কম্পিউটার এর প্রতি আকৃষ্ট হতাম। ২০১৪ সাল ২৪ মার্চ- ৬ এপ্রিল রংপুর টিটিসিতে আইসিটি ট্রেনিং সম্পন্ন করি। ২০১৪ সালের শেষের দিকে একটি ডেস্কটপ কিনি। শুরু হয় অনুশীলন। ২০১৫ সালের নভেম্বর মাসে ৫ দিনের আইসিটি ট্রেনিং হয় লালমনিরহাট সরকারি বালক উচ্চ বিদ্যালয়ে। এই ট্রেনিং সেশন থেকে ১ম কন্টেটি আপলোড দেয়া শিখি। সেখানে অনেক স্যারের সাথে শেয়ার করি। কন্টেটি পরিপূর্ণ নয়, ওটা প্রথম স্মৃতি তাই মুছে ফেলিনি। স্বপ্ন তখনও ছিল না। ২০১৬ সাল ২০ সেপ্টেম্বর থেকে ১০ অক্টোবর নায়েমে ৪৫তম আইসিটি ট্রেনিং সম্পন্ন করি । সেখানে নতুন কিছু শেখার ও জানার ইচ্ছা ছিল শুধু। ২০১৭ সাল জেলা শিক্ষা অফিসার আবু আশরাফ নূর স্যারের উদ্দোগে অফিসের সেমিনার কক্ষে ১৪ একটি কোর্স সম্পন্ন করি।

জেসমিন নাহার বলেন, খোদা আমার স্বপ্ন পূরণ করেছেন। অনেকদিনের স্বপ্ন ছিল, নতুন কিছু শেখার ও জানার ইচ্ছা ছিল। তাই
শিক্ষা বাতায়নে এ সপ্তাহের সেরা কন্টেন্ট নির্মাতা ঘোষনা করায় সংশ্লিষ্ট সকলকে ধন্যবাদ জানান।
খবর ৭১/এসঃ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here