সেই ভয়ঙ্কর ‘সুপার গনোরিয়ায়’ আক্রান্ত ব্যক্তি চিহ্নিত

0
243

খবর ৭১:যুক্তরাজ্যে এমন এক ব্যক্তির সন্ধান মিলেছে যিনি সবচেয়ে খারাপ ধরনের সুপার গনোরিয়ায় আক্রান্ত। যুক্তরাজ্যে তার একজন নিয়মিত সঙ্গী আছে। কিন্তু তিনি রোগটিকে আক্রান্ত হয়েছেন দক্ষিণ পূর্ব এশিয়ায় এক নারীর সঙ্গে যৌন সম্পর্কের পর। খবর বিবিসি বাংলার।

এখন দেশটির জনস্বাস্থ্য বিভাগ বলছে, এই প্রথম বারের মতো অ্যান্টিবায়োটিকে রোগটিকে সারানো যায়নি। স্বাস্থ্য বিভাগ এখন লোকটির অন্য একজন যৌন সঙ্গীকে খুঁজছে যাতে করে সংক্রমণ আর ছড়াতে না পারে।

জানা গেছে চলতি বছরের শুরুতেই এই রোগে আক্রান্ত হন ওই ব্যক্তি। পরে নিয়মিত চিকিৎসা হিসেবে যে অ্যান্টিবায়োটিক দেয়া হয় এ ধরনের রোগীকে সেটি দিলেও তাতে সেরে উঠেননি তিনি।

ইংল্যান্ড জনস্বাস্থ্য বিভাগের ড. গুয়েন্ডা হুগেজ বলেন, “এই প্রথম বারের মতো একটি ঘটনা পাওয়া গেল, যা উচ্চমাত্রার অ্যান্টিবায়োটিকসহ অন্য ওষুধের বিরুদ্ধে এত শক্তিশালী প্রতিরোধ তৈরি করতে পারে”।

এখন বিশ্ব স্বাস্থ্য সংস্থা ও ইউরোপিয়ান সেন্টর ফর ডিজিজ কন্ট্রোল একমত হয়েছে যে এটাই এ ধরনের প্রথম ঘটনা বিশ্বে।

গনোরিয়া কী?

এ রোগের মূল কারণ একটি ব্যাকটেরিয়া, যার নাম নেইসেরিয়া গনোরিয়া। মূলত অনিরাপদ যৌন সম্পর্কের কারণে এ রোগটি ছড়িয়ে থাকে। আক্রান্ত হওয়ার পর নারী ও পুরুষের মধ্যে নানা ধরনের লক্ষণ দেখা যায়। যথাযথ চিকিৎসা না নিলে এ থেকে আরও বন্ধ্যাত্বসহ নানা রোগ হতে পারে।

চিকিৎসার ক্ষেত্রে সাধারণত একটি অ্যান্টিবায়োটিকে কাজ হয়। তবে এবারের এই ব্যক্তির ক্ষেত্রে সেটি হয়নি। এখন তাকে সর্বশেষ আরেকটি অ্যান্টিবায়োটিক দেয়া হচ্ছে।

এটি সফল হয় কি না, সেটি আগামী মাস নাগাদ নিশ্চিত হতে পারবেন চিকিৎসকরা। তবে এ ধরনের সুপার গনোরিয়া ছড়িয়ে পড়ে কি না, তা নিয়ে একধরনের উদ্বেগ তৈরি হয়েছে চিকিৎসকদের মধ্যে।

খবর ৭১/ ই:

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here