সেই ‘অপ্রতিরোধ্য’ ক্ষেপণাস্ত্রের পরীক্ষায় সফল রাশিয়া

0
255

খবর৭১: শব্দের চেয়ে কয়েকগুণ বেশি গতিসম্পন্ন সুপারসনিক ক্ষেপণাস্ত্র সফলভাবে উৎক্ষেপণ করার দাবী করেছে রাশিয়া। এ মাসের শুরুতেই এক ভাষণে একাধিক উচ্চ ক্ষমতাসম্পন্ন ‘অপ্রতিরোধ্য’ পরমাণু ক্ষেপণাস্ত্র তৈরির কথা পৃথিবীকে জানিয়েছিলেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

রোববার রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় ক্ষেপণাস্ত্র ছোঁড়ার একটি ভিডিও প্রকাশ করেছে। এতে দেখা যায়, একটি যুদ্ধবিমান থেকে ছোঁড়া ক্ষেপণাস্ত্রটি ধোঁয়া ছেড়ে দ্রুত দিগন্তে মিলিয়ে যাচ্ছে।

মন্ত্রণালয় জানিয়েছে, ‘কিঞ্ঝাল’ নামক ক্ষেপণাস্ত্রটি ‘লক্ষ্যে’ আঘাত হানতে সফল হয়েছে। কিঞ্ঝাল মানে হচ্ছে খঞ্জর বা ছুরি।

মার্চের এক তারিখের ভাষণে পুতিন দাবি করেন, তার দেশ এমন কয়েকটি পরমাণু ক্ষেপণাস্ত্র তৈরি করেছে, যেগুলো যুক্তরাষ্ট্র বা ন্যাটোর প্রতিরক্ষা ব্যবস্থা দিয়ে ঠেকানো যাবে না। কিঞ্ঝাল ওইসব ‘অপ্রতিরোধ্য’ অস্ত্রের একটি। এটিকে ‘আদর্শ অস্ত্র’ হিসেবে বর্ণনা করেন তিনি। কিঞ্ঝাল শব্দের দশগুণ বেশি গতিতে দুই হাজার কিলোমিটার (বারশো মাইল) দূরে আঘাত হানতে সক্ষম।

রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় বলছে, ক্ষেপণাস্ত্রটি শনিবার দক্ষিণ-পশ্চিম রাশিয়ার একটি বিমান ঘাঁটি থেকে ওড়া মিগ-৩১ যুদ্ধ বিমান থকে ছোঁড়া হয়েছিল। আগামী সপ্তাহে অনুষ্ঠিতব্য রাশিয়ার প্রেসিডেন্ট নির্বাচনে পুতিন আবারও নির্বাচিত হবেন বলে ধারণা করা হচ্ছে।

মার্চের ১ তারিখে তিনি জাতির উদ্দেশে দেয়া বাৎসরিক ভাষণে নতুন ধরনের পরমাণু অস্ত্র তৈরির ঘোষণা দেন। ভাষণ দেয়ার সময় গ্রাফিক ব্যবহার করে তৈরি একটি অ্যানিমেশনে দেখানো হয় রাশিয়ার বেশ কয়েকটি পরমাণু ক্ষেপণাস্ত্র যুক্তরাষ্ট্রের ফ্লোরিডা রাজ্যে গিয়ে আঘাত হানছে।
খবর৭১/এস:

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here