সৃজনশীল শিক্ষক ও সৃজনশীল শিক্ষার্থীর সমন্বয়েই কাঙ্খিত পরিবর্তন সম্ভব —ডিজি দিল নাশিন মহসিন

0
300

মো. আব্দুল বাছিত
সিফডিয়া, সিলেটঃ রোটারি ডিস্ট্রিক্ট গভর্নর দিল নাশিন মহসিন বলেছেন, সুশিক্ষিত মানুষের দ্বারাই সমাজ ও রাষ্ট্রকে পরিবর্তন করা সম্ভব। এজন্য পরিবার থেকে নৈতিক মূল্যবোধের শিক্ষা শিশুকে দিতে হবে। মৌলিক শিক্ষায় যদি মূল্যবোধের প্রাধান্য থাকে, তবে শিশুর মনোজগতে বিশাল পরিবর্তন আসবে। কমিটমেন্টসম্পন্ন মূল্যবোধের শিক্ষার মাধ্যমে শিশুদের দেশের জন্য গড়ে তুলতে হবে। শিক্ষাব্যবস্থায় সৃজনশীল শিক্ষক এবং শিক্ষার্থীর সমন্বয়েই কাঙ্খিত ফলাফল নিয়ে আসা সম্ভব।
রোটারি ক্লাব অব সিলেট গার্ডেন সিটির উদ্যোগে ব্যাসিক এডুকেশন এন্ড লিটারেসি সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। রোটারি ডিস্ট্রিক্ট ৩২৮২-এর ঘোষিত ব্যাসিক এডুকেশন এন্ড লিটটারেসি মান্থ উপলক্ষে গত শনিবার (২৯ সেপ্টেম্বর) বিকালে নগরীর পূর্ব জিন্দাবাজারস্থ একটি অভিজাত হোটেলের সম্মেলন কক্ষে এই সেমিনার অনুষ্ঠিত হয়।
ক্লাব প্রেসিডেন্ট রোটারিয়ান মো. শহিদুর রহমান স্বপনের সভাপতিত্বে অনুষ্ঠিত সেমিনারে কী-নোট স্পিকার হিসেবে বক্তব্য রাখেন মদন মোহন কলেজ, সিলেট-এর অধ্যক্ষ প্রফেসর ড. আবুল ফতেহ ফাত্তাহ এবং প্যানেল স্পিকার হিসেবে বক্তব্য রাখেন ডেপুটি ডিস্ট্রিক্ট ট্রেইনার রোটারিয়ান মোহাম্মদ আসাদুজ্জামান সায়েম, ডিস্ট্রিক্ট কনফারেন্স চেয়ার রোটারিয়ান পিপি এ কে এম শামসুল হক দীপু, ডেপুটি ডিস্ট্রিক্ট ট্রেইনার রোটারিয়ান পিপি প্রফেসর আশিকুজ্জামান।
ডেপুটি ডিস্ট্রিক্ট ট্রেইনার ও সেমিনার চেয়ার রোটারিয়ান পিপি ওয়াহিদুর রহমান ওয়াহিদের স ালনায় সেমিনারে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন ডেপুটি গভর্নর রোটারিয়ান পিপি মুফতি তাহের আহমদ, এসিস্ট্যান্ট গভর্নর রোটারিয়ান পিপি মাহমুদুর রশীদ দিদার। শুরুতে স্বাগত বক্তব্য রাখেন ক্লাব প্রেসিডেন্ট রোটারিয়ান মো. শহিদুর রহমান স্বপন। রোটারি প্রত্যয় পাঠ করেন রোটারিয়ান আব্দুল্লাহ আল মামুন, অনুষ্ঠানে আগত ক্লাব এবং অতিথিবৃন্দকে পরিচয় করিয়ে দেন আইপিপি রোটারিয়ান নাজমুল ইসলাম খসরু, শেষে ধন্যবাদ জ্ঞাপন করেন প্রেসিডেন্ট ইলেক্ট রোটারিয়ান আব্দুস সামাদ নজরুল। এছাড়া সেমিনার উপলক্ষে প্রকাশিত স্যুভেনির’র মোড়ক উন্মোচন করেন প্রধান অতিথি এবং কী-নোট স্পীকার। সেমিনারের একেবারে শুরুতে সম্মিলিতভাবে জাতীয় সংগীত পরিবেশন করা হয়।
সেমিনারে অনুভূতি ব্যক্ত করেন রোটারিয়ান প্রফেসর জাহাঙ্গীর চৌধুরী, রোটারি ক্লাব অব সিলেট সিটির প্রেসিডেন্ট রোটারিয়ান সাঈদ চৌধুরী, রোটারি ক্লাব অব সিলেট মিডটাউনের মেম্বার রোটারিয়ান জিয়াউল হক জিয়া। সেমিনারে প্রধান অতিথি এবং কী-নোট স্পিকারকে শুভেচ্ছা স্মারক উপহার দেওয়া হয়।
কী-নোট উপস্থাপনকালে মদন মোহন কলেজ, সিলেট-এর অধ্যক্ষ প্রফেসর ড. আবুল ফতেহ ফাত্তাহ বলেন, প্রকৃতি, জীবন ও জগৎ থেকে মানুষ যা শিখে সাধারণত, প্রাতিষ্ঠানিক শিক্ষার মাধ্যমে সেটা সম্ভব হয় না। প্রাথমিক শিক্ষা ব্যবস্থায় যদি শিশুর ভিত্তি গড়ে উঠে, তবে সেই শিশু দেশ ও জাতির জন্য সম্পদ হিসেবে বিবেচিত হবে। রোটারি ক্লাব এক্ষেত্রে প্রশংসনীয় ভূমিকা রাখছে।
খবর৭১/ইঃ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here