সুলতান সুলেমান সিরিজটি বড় ধরনের মিথ্যাচার

0
434

খবর৭১ঃসুলতান সুলেমান সিরিজ নিয়ে তুরস্কে তুমুল বিতর্ক চলছে। তুরস্কের অনেকেই মনে করেন, সিরিজটিকে বাণিজ্যিক করতে গিয়ে তুরস্কে মুসলমানদের ইতিহাসকে খণ্ডিত, বিকৃত ও খারাপভাবে দেখানো হয়েছে। তাদের মতে, এতে সুড়সুড়ির উপাদান থাকায় অনেকে সিরিজটি দেখেছেন। বাংলাদেশে সুলতান সুলেমান সিরিজ ডাবিং করে বাংলায় প্রচার হলে তা বিপুল দর্শকপ্রিয়তা লাভ করে।

ইস্তানবুলের বাসিন্দা ইমরাহ বলেন, সিরিজটি বড় ধরনের মিথ্যাচার। তুরস্কের দুই হাজার বছরের ইতিহাসে দেখা যায় যে, প্রথমে খ্রিস্টান ধর্মের অনুসারীরা রোমান, তার পর বাইজেন্টাইন ও সবশেষে মুসলিম অটোম্যান শাসকরা দেশটি শাসন করেছেন। অটোম্যান আমলে সুলতানরা দেশটি শাসন করেন। ৩৬ জন সুলতান দেশটি শাসন করেন। সুলতান সুলেমান তাদের একজন মাত্র।

অটোম্যান শাসকদের প্রাসাদের নাম টপকাপি প্রাসাদ। বর্তমানে প্রাসাদটি পর্যটকদের জন্য উন্মুক্ত। টপকাপি প্রাসাদে পর্যটকদের গাইড হিসেবে কাজ করেন মিস্টার হাকান। তিনি যুগান্তরকে বলেন, টপকাপি প্রাসাদে বড় কিচেন আছে, যেখানে প্রতিদিন চার হাজার মানুষের রান্না হতো, সুলতানের নিরাপত্তা রক্ষীদের আলাদা ব্যারাক, সুলতানের সঙ্গে সাক্ষাতে আগ্রহী রাষ্ট্রদূতদের জন্য কক্ষ, বিচারালয়- এসব যেমন ছিল, ঠিক তেমনি ছিল হেরেম।

হেরেম মানে পরিবার তথা অন্দরমহল। সেখানে সুলতানের মা, বোন, ভাই, ছেলেমেয়ে ও স্ত্রী থাকতেন। পরিবারে যেভাবে মানুষ বাস করে, সেখানেও সেভাবে থাকতেন। সুলতানের মা সাধারণত পরিবারের নিয়ম ঠিক করতেন। ফলে সুলতান যেকোনো দাসীকে বিছানায় নিয়ে যেতেন এটি মোটেও ঠিক নয়। বরং রাজকুমারীরা দেশের মানুষকে বিভিন্ন ধরনের শিক্ষায় শিক্ষিত করার দাতব্য কাজ করেছেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here