সুন্দরগঞ্জে ভাতা কার্ড দেয়ার নামে ভিখারিনীর সাথে প্রতারণা

0
388
সুন্দরগঞ্জে ভাতা কার্ড দেয়ার নামে ভিখারিনীর সাথে প্রতারণা

সুদীপ্ত শামীম, স্টাফ রিপোর্টারঃ
সত্তরর্ধ্বো বৃদ্ধা আনোয়ারা বেওয়া। স্বামীকে হারিয়েছে অনেক আগেই। পরিবারে আপন বলতে কেউ নেই তাঁর। স্বামীর মৃত্যুর পর ভিক্ষা করেই জীবিকা নির্বাহ করতেন তিনি। প্রতিদিন ভিক্ষা করে যা আয় হতো তা থেকে অল্প-অল্প করে জমাতেন এই বৃদ্ধা। বয়স্কভাতার কার্ড পেতে চেয়ারম্যান-মেম্বারের দ্বারে-দ্বারে ঘুরে বেড়িয়েছেন এই নারী। কেউ তাঁকে ভাতার কার্ড করে দেয়নি।

তাই বয়স্কভাতার কার্ড পাওয়ার আশায় ভিক্ষা করে জমানো ছয় হাজার টাকা তাঁর গ্রামের আবু বক্করের ছেলে আব্দুর রাজ্জাক নামে এক যুবকের হাতে তুলে দেন এই বৃদ্ধা। কিন্তু এক মাস-দুই মাস করে তিন বছর পেরিয়ে যায়। আজকাল-পরশু করে তিন বছর অতিবাহিত হয়ে গেলেও বয়স্কভাতার কার্ড আজও হয়নি।

ওই বৃদ্ধা গাইবান্ধার সুন্দরগঞ্জ উপজেলার দহবন্দ ইউনিয়নের দক্ষিণ ধুমাইটারী গ্রামের মৃত আসকার আলীর স্ত্রী আনোয়ারা বেওয়া। শুধু আনোয়ারা বেওয়া নয়। এরকম প্রতারণার শিকার শত-শত নারী-পুরুষ। বিধবা, বয়স্কভাতা ও প্রতিবন্ধী ভাতাসহ যাবতীয় সুবিধা দেয়ার কথা ভুক্তভোগীদের কাছে থেকে টাকা হাতিয়ে নেন প্রতারকরা। প্রতারিত হয়ে এসব টাকা ফেরত চাইতে গেলেও হয়রানির শিকার হন তাঁরা।

ভুক্তভোগী ওই বৃদ্ধা জানান, তিন বছর আগে ভাতার কার্ড করে দেয়ার কথা বলে, ছয় হাজার টাকা রাজ্জাক। পরে নানা তালবাহানা করে ভাতার কার্ড করে দেয়নি। টাকা চাইতে গেলে চেয়ারম্যান-মেম্বারের কথা বলে, ফিরিয়ে দিত। তিনি আরো বলেন, ভিক্ষা করি মুই ট্যাকা জমায়া তাক দিছোম। মেলা দিন হয়া গেইলেও মোর ট্যাকাও নাই, ভাতার কার্ড দেয় নাই। মোর দুনিয়াত দেখার মতো কেউ নাই। ভিক্ষা করি খাম বাপো। তারপরও ওই চ্যাংড়া মোর সাথে ইদান করছে।

জানা গেছে, ওই নারীর প্রতিবেশি আব্দুর রাজ্জাক বয়স্কভাতার কার্ড করে দেওয়ার কথা বলে তিন বছর পূর্বে ৬ হাজার টাকা হাতিয়ে নেয়। দীর্ঘ তিন বছর অতিবাহিত হওয়ার পরও এই বৃদ্ধার কপালে জোটেনি বয়স্কভাতার কার্ড। বারবার ওই যুবকের বাড়িতে গিয়ে আশ্বাসবাণী শুনতে শুনতে কেটে গেছে তিন বছর। এলাকার বিভিন্ন গণ্যমান্য ব্যক্তিবর্গকে জানালেও মেলেনি ভাতার কার্ড। এমনকি সুবিধা দেয়ার কথা বলে হাতিয়ে নেয়া টাকাও ফেরত পাননি তিনি।

অবশেষে উপজেলা সাবেক ছাত্রলীগ যুগ্ম আহবায়ক আসাদুজ্জামান আসাদ ও ফেসবুকভিত্তিক মানবিক সহায়তা গ্রুপ কমিউনিটি এগিনেস্ট করোনা, গাইবান্ধা নামের স্বেচ্ছাসেবী সংগঠনের পরিচালনাকারী সদস্য গোলাম শাহরিয়ার বিদ্যুৎ বিষয়টি সমাধান করে খোয়া যাওয়া ছয় হাজার টাকাসহ গ্রুপের পক্ষ হতে ১০দিনের খাদ্য সামগ্রী পৌঁছে দেন তাঁরা।

উপজেলা সাবেক ছাত্রলীগ যুগ্ম আহবায়ক আসাদুজ্জামান আসাদ জানান, শুধু বৃদ্ধা আনোয়ারা বেওয়ায় না, শত-শত নারী-পুরুষের কাছে থেকে বিধবা, বয়স্কভাতা ও প্রতিবন্ধী ভাতাসহ যাবতীয় সুবিধা দেয়ার কথা বলে ভুক্তভোগীদের কাছে থেকে অনেক টাকা হাতিয়ে নেন প্রতারক আব্দুর রাজ্জাক।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here