সুন্দরগঞ্জে দুদকের ৬ মামলাঃ ২৩ লক্ষাধিক টাকা আত্মসাৎ

0
1867

আবু বক্কর সিদ্দিক, গাইবান্ধা জেলা প্রতিনিধিঃ গাইবান্ধার সুন্দরগঞ্জ উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা (পিআইও) নুরুন্নবী সরকার, এলজিইডি’র উপ-সহকারী প্রকৌশলী মশিউর রহমান প্রধান, একজন ঠিকাদারসহ ৬ প্রকল্প বাস্তবায়ন কমিটির সভাপতিদের বিরুদ্ধে ৬ টি মামলা করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)।
বৃহস্পতিবার রাতে দুদক’র সমন্বিত রংপুর জেলা কার্যালয়ের উপ- পরিচালক- মোজাহার আলী সরদার বাদী হয়ে সুন্দরগঞ্জ থানায় এসব মামলা করেন। ১৯৪৭ সালের দুর্নীতি দমন আইনের ৪০৯, ৪০৬, ১০৯ পেনাল কোড- ১৮৬০ তৎসহ ৫(২) মোতাবেক তিনি এসব মামলায় উল্লেখ করেন, আসামীগণ পরস্পর যোগসাজশে অপরাধজনক আচরণের মাধ্যমে ক্ষমতার অপব্যবহার পূর্বক সরকারী টাকা আত্মসাৎ করার অপরাধে এসব প্রকল্পের বিপরীতে বরাদ্দকৃত মোট অর্থ থেকে আত্মসাৎকৃত অর্থের পরিমাণ নির্ণয় করা হয়েছে ২৩ লাখ ৫ হাজার ২শ’ ৮৯ টাকা ৮ পয়সা। প্রকল্প সমূহের মধ্যে প্রয়াত এমপি মঞ্জুরুল ইসলাম লিটনের বিশেষ বরাদ্দের ৩ টি। অপর ৩টি গাইবান্ধা জেলা পরিষদের। তার মধ্যে সুন্দরগঞ্জ ডি ডব্লিউ ডিগ্রী কলেজ ভবন নির্মাণকারী ঠিকাদার- মাহমুদুল হক, কলেজের অধ্যক্ষ- একেএম হাবীব সরকার ও উপ- সহকারী প্রকৌশলী- মশিউর রহমান প্রধান। জেলা পরিষদের দেয় অপর ২টি প্রকল্পে উক্ত প্রকৌশল ছাড়া আসামী রয়েছেন- নাছরীন আক্তার। এদিকে, ২০১৫- ২০১৬ অর্থ বছরে তৎকালীণ এমপি’র বিশেষ বরাদ্দের ৩টি প্রকল্প বাস্তবায়ন কমিটির সভাপতি- মঞ্জুরুল হক, আলমগীর হোসেন, জাহাঙ্গীর আলম চৌধূরী সুজা। এই প্রকল্পের পৃথক ৩ মামলার প্রত্যেকটিতে প্রধান আসামী রয়েছেন, পিআইও- নূরুন্নবী সরকার।
এদিকে, পিআইও নুরুন্নবী সরকার এ উপজেলায় যোগদানের পর থেকে সৌর বিদ্যুৎ (সোলার প্যানেল), টিআর, কাবিটা, কাবিখা প্রকল্পেরর বিভিন্ন প্রতিষ্ঠান, গ্রামীণ জনপদের উন্নয়ন ও সংস্কারের নামে নিজেই ভূয়া প্রকল্প বাস্তবায়ন কমিটি দেখিয়ে ব্যাপক লুটপাট করেই যাচ্ছেন। ত্রাণ ও দুর্যোগ ব্যবস্থাপনা মন্ত্রণালয়ের অধীনে ব্রীজ, কালভার্ট নির্মাণ সহ বিভিন্ন প্রকল্পের নামে বরাদ্দকৃত অর্থ নির্বিঘেœই আত্মসাৎ করেই যাচ্ছেন। গত ২০১৫-১৬ অর্থ বছরে পিআইও নুরুন্নবী সরকার বিভিন্ন প্রকল্পের নামে ব্যাপক অনিয়ম-দুর্নীতিসহ জালিয়াতির মাধ্যমে অর্থ হাতিয়ে নিয়ে তা আত্মসাৎ করেছেন। তিনি ভুয়া কমিটি দেখিয়ে সুন্দরগঞ্জ রিপোর্টার্স ক্লাব এবং একটি ইউনিয়নের রাস্তা সংষ্কারের বিপরীতে বরাদ্দকৃত নগদ টাকা ও ৫ মেট্রিক টন চাল আত্মসাৎ করেছেন। এনিয়ে ইতোমধ্যে বিভিন্ন গণ-মাধ্যমে সংবাদ প্রকাশিত হয়েছে। এসব বিষয়ে সুষ্ঠু তদন্তের দাবী জানান বিজ্ঞ মহল।
এব্যাপারে থানা অফিসার ইনচার্জ- মুহাঃ আতিয়ার রহমান দুদক’র দায়েরকৃত ৬ মামলার বিষয়টি নিশ্চিত করেন।
খবর৭১/এস:

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here