সিসিকে ভোট না দেয়ায় ভোটারদের জরিমানা!

0
281

খবর৭১: মিসরের প্রেসিডেন্ট নির্বাচনে যারা ভোট দিতে আসেনি ও দেশটির প্রেসিডেন্ট আবদেল ফাত্তাহ আল-সিসিকে ভোট দেয়নি তাদের জরিমানা করার হুমকি দিয়েছে মিসরীয় নির্বাচন কমিশন।

কমিশনের এক বিবৃতিতে বলা হয়েছে, ভোট দেয়ার যোগ্য- এমন যারা ভোটকেন্দ্রে যায়নি, তাদের ৫০০ মিসরীয় ডলার জরিমানা করা হতে পারে।

মিসরে ৩০ বছর ধরে এই আইন বিদ্যমান থাকলেও কখনো কার্যকর করা হয়নি। দেশটির নির্বাচনে ভোট প্রদানের হার কখনোই ৪৭ শতাংশের বেশি ছিল না।

সোমবার মিসরে ভোট গ্রহণ শুরু হয় এবং বুধবার তা শেষ হয়। জেল, ভীতি প্রদর্শন ও নানা চাপ দিয়ে বিরোধী প্রার্থীদের নির্বাচন থেকে সরিয়ে রাখে সিসি প্রশাসন। দ্বিতীয় মেয়াদে রাষ্ট্রপতি হতে যাচ্ছেন অবৈধ অভ্যুত্থানে ক্ষমতায় আসা সিসি।

নির্বাচনে তার বিরুদ্ধে লড়েছে ‍মুসা মোস্তফা নামের একজন, যিনি সিসি সমর্থক হিসেবে পরিচিত। সিসির জয় নিশ্চিত করতেই নামমাত্র নির্বাচন দিয়েছে মিসরীয় সরকার- এমন ধারণা বিশ্লেষকদের।

সাধারণ মানুষকে ভোটদানে উৎসাহিত করতে নির্বাচনকেন্দ্রে খাবার বিতরণ করা হয়েছে। অনেক এলাকায় ভোটারদের ৫০ মিসরীয় পাউন্ড করে দেয়া হয়েছে। কোথাও কোথাও ভোট দিলে বিনাখরচে ওমরা করানোর প্রস্তাব দেয়া হয়েছে।
খবর৭১/এস:

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here