সিলেট কিডনি ফাউন্ডেশনের ১ম বার্ষিক কনভেনশন ও সায়েন্টিফিক সেমিনার

0
219

খবর৭১ঃ
কিডনি রোগের ভয়াবহতা অবসানে চিকিৎসকদের পাশাপাশি
সকল স্তরের মানুষকে ভূমিকা পালন করতে হবে
কিডনি রোগের ভয়াবহতা অবসানে চিকিৎসক সমাজের পাশাপাশি সমাজের সকল স্তরের মানুষকে ভূমিকা পালন করতে হবে। বিশেষ করে কিডনি রোগ সম্পর্কে সচেতনতা সৃষ্টির মাধ্যমে এই রোগ সহনীয় পর্যায়ে নিয়ে আসতে হবে। কিডনি রোগীরা যদি নবজীবন ফিরে পায় তাহলে আমাদের এই কার্যক্রম এ সফলতার হয়েছে বলে মনে হবে। কিডনি ফাউন্ডেশন সিলেট শাখার উদ্যোগে আয়োজিত সায়েন্টিফিক সেমিনারে বক্তারা একথা বলেন। গতকাল শনিবার ইনসেপটা ফার্মাসিউটিক্যাল লিমিটেডের সহযোগিতায় নগরীর একটি অভিজাত হোটেলে সিলেট কিডনি ফাউন্ডেশনের ১ম বার্ষিক কনভেনশন ও সায়েন্টিফিক সেমিনার অনুষ্ঠিত হয়।
বাংলাদেশ কিডনি ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা ও সভাপতি প্রফেসর হারুন উর রশীদ সভাপতিত্বে ও ডা. পরমিতা বণিকের পরিচালনায় অনুষ্ঠিত কনভেনশনে বক্তব্য রাখেন বাংলাদেশ ডায়াবেটিক এসোসিয়েশনের সভাপতি প্রফেসর এ কে আজাদ খান, , সেক্রেটারি জেনারেল প্রফেসর এম. মুহিবুর রহমান, কিডনি ফাউন্ডেশন সিলেটের সাধারণ সম্পাদক কর্নেল (অব.) আব্দুস সালাম।ধন্যবাদ বক্তব্য রাখেন বাংলাদেশ কিডনি ফাউন্ডেশনের ব্যবস্থাপনা পরিচালক টিনি ফেরদৌস রশীদ।এসময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন সিলেট কিডনি ফাউন্ডেশনের এক্সিকিউটিভ ডাইরেক্টর ডা. কাজি মুশফিক আহমদ, ডা. মোস্তফা শাহ জামান চৌধুরী বাহার, ডা. সামিয়া ফেরদৌস, কোষাধ্যক্ষ জুবায়ের আহমদ চৌধুরী, ভাইস প্রেসিডেন্ট সালাউদ্দিন আহমদ, এক্সিকিউটিভ কো-অর্ডিনেটর ফরিদা নাসরীন, প্রশাসনিক কর্মকর্তা মুহিবুর রহমান রাসেল, ম্যানেজার আতিকুর রহমান।
প্রফেসর এ কে আজাদ খান বলেন, বাংলাদেশের হতদরিদ্র গরীব সাধারণ মানুষের সবার জন্য কিডনি ফাউন্ডেশন বিনামূল্যে অলাভজনক প্রতিষ্ঠান হিসেবে সেবা দেবে। আমরা সকল মানুষকে অবহিত করতে পারলে এবং তাদেরকে আগ্রহের সাথে নিয়ে এসে কাজ করতে পারি তাহলে সেবা দিতে সুবিধা হবে।
প্রফেসর এম. মুহিবুর রহমান বলেন, কিডনি ফাউন্ডেশন মূল লক্ষ্য অনুসরন করে পারস্পারিক সহযোগিতার মাধ্যমে রোগীদেরকে যেন পর্যাপ্ত সেবা দিয়ে যেতে পারে সে প্রচেষ্টা চালাতে হবে।
সিলেট ওসমানী মেডিকেল কলেজের নেফরলোজিস্ট প্রফেসর ডা. আলমগীর চৌধুরী ও ডা.ধ্রæব দাসের যৌথ সভাপতিত্বে সায়েন্টিফিক সেমিনারে ডায়াবেটিস ও কিডনি রোগের উপর বক্তব্য রাখেন, কিডনি ফাউন্ডেশন সিলেটের সেক্রেটারি জেনারেল প্রফেসর এম. মুহিবুর রহমান, প্রখ্যাত নেফ্রোলজিস্ট যুক্তরাষ্ট্রের ড্রেকসেল ইউনিভার্সিটির নেফ্রোলজি বিভাগের প্রফেসর ও কিডনি ফাউন্ডেশন সিলেটের প্রেসিডেন্ট ডা. জিয়াউদ্দিন, বাংলাদেশ কিডনি ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা ও সভাপতি প্রফেসর হারুন উর রশীদ।
সিলেট ওসমানী মেডিকেল কলেজের ইউরোলজি প্রফেসর ডা. শফিকুল ইসলাম ও প্রফেসর প্রমদ রঞ্জন সিংহের যৌথ সভাপতিত্বে ইউরোলজির উপর বক্তব্য রাখেন, চীফ অব ইউরোলজি নিউইয়র্ক মেডিকেল কলেজ আমেরিকার প্রফেসর মোহাম্মদ সাদুজ্জামান চৌধুরী, ইব্রাহিম কলেজ হাসপাতালের প্রফেসর সরওয়ার ইকবাল।
সেমিনারে বক্তারা বলেন, কিডনি ফাউন্ডেশনের সেবার তথ্য দেশ তথা সারা বিশ্বের সামনে তুলে ধরতে হবে। কিডনি ফাউন্ডেশন জনস্বার্থে এবং গরীব অসহায়দের বিনামূল্যে চিকিৎসা সেবা দিয়ে যাবে। তাদেরকে সঠিক চিকিৎসার মাধ্যমে রোগ নিরাময় করতে পারলে অন্য রোগীরাও সেবা গ্রহনে আগ্রহী হবে, আসবে আস্তা, মনোবল বাড়বে, শক্তি জাগবে। সমাজের সকল স্তরের মানুষ এগিয়ে আসলে সবার সাহয্যে সহযোগিতায় কিডনি ফাউন্ডেশন একটি আন্তর্জাতিক প্রতিষ্ঠান হিসেবে খ্যাতি অর্জন করবে। সমন্বিত স্বাস্থ্য সেবার বিষয়ে কিডনি রোগের সাথে জড়িত যেমন হার্ট, লিভার বিশেষ করে ডায়াবেটিক রোগীদের চিকিৎসা দেওয়া যায় কিডনি ফাউন্ডেশন সে ব্যাপাওে উদ্যোগে নিয়েছে।
ডা. শিশির বসাক ও ডা. মোশারফ হোসেনের যৌথ সভাপতিত্বে সমাপনী সেমিনারে বক্তব্য রাখেন, প্রখ্যাত নেফ্রোলজিস্ট যুক্তরাষ্ট্রের ড্রেকসেল ইউনিভার্সিটির নেফ্রোলজি বিভাগের প্রফেসর ও কিডনি ফাউন্ডেশন সিলেটের প্রেসিডেন্ট ডা. জিয়াউদ্দিন, বাংলাদেশ লিভার ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা প্রফেসর মোহাম্মদ আলী, বাংলাদেশ হার্ট ফাউন্ডেশনের প্রফেসর
খবর৭১/এসঃ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here