সিঙ্গাপুরে এইচআইভি আক্রান্তদের তথ্যফাঁস করলেন মার্কিন নারী

0
428

খবর৭১ঃ সিঙ্গাপুরের স্বাস্থ্য মন্ত্রণালয়ের তথ্যভাণ্ডারে হানা দিয়ে এইচআইভি পজেটিভ অন্তত ১৪ হাজার ২০০ জনের ব্যক্তিগত তথ্যফাঁস করে দিয়েছেন এক মার্কিন নাগরিক।

মিখি ফেরারা ব্রোকেজ় নামে ওই নারী ২০০৮ সাল থেকে সিঙ্গাপুরে ছিলেন। ২০১৭ সালে প্রতারণা ও মাদকসংক্রান্ত মামলায় জেল হয় তার। খবর বিবিসির।

কীভাবে মিখি ওই তথ্য হাতে পেলেন এবং কেনই বা তা ফাঁস করলেন, স্পষ্ট নয়। তদন্তকারীদের অনুমান, মিখির বয়ফ্রেন্ডের মাধ্যমেই ওই তথ্য হাতে পান তিনি।

নিজে এইচআইভি পজেটিভ হওয়া সত্ত্বেও সে বিষয়ে মানবসম্পদ মন্ত্রণালয়ের কাছে মিথ্যে বলার অভিযোগ ছিল তার বিরুদ্ধে।

জেল থেকে ছাড়া পেয়ে সিঙ্গাপুর ছাড়তে হয় তাকে। এইচআইভি আক্রান্তদের সিঙ্গাপুরে দীর্ঘকালীন থাকা ও কাজের ভিসা দেয়ার ক্ষেত্রে বিধিনিষেধ রয়েছে।

সিঙ্গাপুরে কাজের ভিসা যাতে পান, সে জন্য সিঙ্গাপুরের এক চিকিৎসকের সঙ্গীর রক্তের নমুনা জোগাড় করে রক্ত পরীক্ষায় পাস করেছিলেন মিখি।

২০১৬ সালের মে মাসেই স্বাস্থ্য মন্ত্রণালয় জানতে পারে এইচআইভি সংক্রান্ত গোপন তথ্যে হাত পড়েছে মিখির।

গত সপ্তাহে এইচআইভি আক্রান্ত ১৪ হাজার ২০০ জনের নাম-ঠিকানা, পরিচয়পত্র, ফোন নম্বরসহ নানা ব্যক্তিগত তথ্য অনলাইনে ফাঁস করে দেন মিখি।

তদন্তকারীরা জানান, আগে থেকেই এইচআইভি তথ্যভাণ্ডারের নাগাল ছিল মিখির ওই বয়ফ্রেন্ডের।

স্বাস্থ্যমন্ত্রী গান কিম ইয়ং বিবৃতিতে বলেন, ‘আমি ক্ষমাপ্রার্থী। আমাদেরই সাবেক কর্মী যার এইচআইভি সংক্রান্ত গোপন তথ্যভাণ্ডারে যাতায়াত ছিল, তিনি মন্ত্রণালয়ের নিরাপত্তা নির্দেশিকা পালন করেননি এবং তার জন্যই গোপন তথ্য ভুল লোকের হাতে পড়ে ফাঁস হয়েছে।’
খবর৭১/এসঃ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here