সালাদ খেলে কমবে ওজন

0
337

খবর ৭১:ওজন কমাতে কত কিছুই না করে থাকেন আপনি। সকাল-বিকাল ব্যায়াম থেকে শুরু করে ডায়েট করা ও এমনো হয়েছে ব্যামাগারে ভর্তি হন অনেকে। তবে ওজন কমানোর জন্য হাঁটা উত্তম।

তবে আপনি জানেন কি সালাদ খেলে ওজন কমে। শুনে হয়তো অবাক হচ্ছেন কিন্তু ঘটনা কিন্তু সত্যি। নিয়মিত পেট ভরে খেয়েও বাড়তি ওজন কমানোর একমাত্র পথ হচ্ছে দিনের অন্তত একবেলার খাবার সালাদেই সেরে নিন।

কম ফ্যাট, কম ক্যালোরি এবং পানিযুক্ত সবজি ও ফল যেমন- শসা, টমেটো, গাজর, পেঁয়াজ, তরমুজ, আঙুর, আম, স্ট্রবেরি দিয়ে সালাদ খেতে পারেন। সাধারণত দুপুরের খাবারে সালাদ খাওয়া শরীরের জন্য বেশি উপকারী।

সালাদ ফাইবারের ভালো উ‍ৎস, এতে হজমশক্তি বাড়ে। এছাড়া ওজন কমাবে আপনার।

আসুন জেনে নেই ওজন কমানো দুটি সালাদের রেসিপি।

উচ্চ-ক্যালোরি ড্রেসিংয়ের বদলে তেল এবং ভিনেগার দিয়ে নিজের জন্য সালাদ ড্রেসিং ঘরেই তৈরি করুন।

চিকেন ভেজিটেবল সালাদ

উপকরণ

পাকা পেঁপে ১/৪ কাপ, সবুজ ক্যাপসিকাম ১/২ কাপ, টমেটো ১/২ কাপ, মুরগির কিমা ১/২ কাপ, গোলমরিচের গুঁড়া লেবুর রস, লেটুস ও লবণ পরিমাণমতো, অলিভ অয়েল সামান্য।

প্রস্তুত প্রণালি

প্রথমে মুরগির কিমা লবণ দিয়ে সেদ্ধ করে রাখুন। এরপর একে একে পাকা পেঁপে, সবুজ ক্যাপসিকাম, টমেটো ধুয়ে কিউব করে কেটে নিন। এরপর এর সঙ্গে সেদ্ধ কিমা, গোলমরিচের গুঁড়া, লেটুস, লেবুর রস, লবণ ও অলিভ ওয়েল মিশিয়ে দিন। পরিবেশন করুন মজাদার সালাদ।

ফ্রুট সালাদ

উপকরণ

কলা ২টি, আনারস ২ কাপ, কমলা ২টি, লাল আঙুর ( বিচি ছাড়া ) ১ কাপ, স্ট্রবেরি ১ কাপ, অরেঞ্জ জুস ১/২ লেবুর রস ১/৪ কাপ, লেবুর খোসা কুচি ১/২ চা চামচ দারুচিনি ১ টুকরো।

প্রণালি

একটি পাত্রে সব উপকরণ মিশিয়ে নিন। পছন্দমতো মৌসুমি ফল দিয়েই খুব সহজে সালাদ তৈরি করতে পারেন।

খবর ৭১/ ই:

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here