সারা দেশে প্রায় ১৪ ধরনের যান চলাচলের ওপর নিষেধাজ্ঞা

0
329

খবর৭১:জাতীয় সংসদ নির্বাচন উপলক্ষে নির্বাচনের আগের দিন মধ্যরাত থেকে নির্বাচনের দিন মধ্যরাত পর্যন্ত সারা দেশে প্রায় ১৪ ধরনের যান চলাচলের ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে নির্বাচন কমিশন।

এছাড়া গতকাল ২৮ ডিসেম্বর মধ্যরাত থেকে ১ জানুয়ারি মধ্যরাত পর্যন্ত মোটরসাইকেল চলাচলের ওপর নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে।

রিকশা ও ভ্যানের (ব্যাটারিচালিত নয়) ওপর নিষেধাজ্ঞা নেই। এছাড়া প্রায় সব ধরনের ইঞ্জিনচালিত যানবাহনের ওপরেই নিষেধাজ্ঞা রয়েছে।

নির্বাচনী তথ্যকণিকার তথ্য অনুসারে, ২৯ ডিসেম্বর রাত ১২টা থেকে ৩০ ডিসেম্বর রাত ১২টা পর্যন্ত যে ১০ ধরনের যান চলাচলে নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে সেগুলো হলো-
১. বেবিট্যাক্সি,
২. অটোরিকশা,
৩. ইজিবাইক,
৪. ট্যাক্সিক্যাব,
৫. মাইক্রোবাস,
৬. জিপ,
৭. পিকআপ,
৮. কার,
৯. বাস,
১০. ট্রাক,
১১. টেম্পো,
১২. স্থানীয় পর্যায়ে বিভিন্ন যন্ত্রচালিত যানবাহন,
১৩. লঞ্চ,
১৪. ইঞ্জিনচালিত সব ধরনের নৌযান ও স্পিডবোট

তবে ইঞ্জিনচালিত ক্ষুদ্র নৌযান বা জনগণ তথা ভোটারদের চলাচলের জন্য ব্যবহৃত ক্ষুদ্র নৌযান এই নিষেধাজ্ঞার আওতামুক্ত থাকবে।

তবে রিটার্নিং কর্মকর্তার অনুমতি সাপেক্ষে প্রতিদ্বন্দ্বী প্রার্থী, তাদের নির্বাচনী এজেন্ট, পরিচয়পত্র থাকলে দেশি ও বিদেশি পর্যবেক্ষকদের ক্ষেত্রে এই নিষেধাজ্ঞা শিথিল করা হবে। পরিচয়পত্র থাকলে সংসদ নির্বাচনের সংবাদ সংগ্রহের কাজে নিয়োজিত দেশি ও বিদেশি সাংবাদিকের ক্ষেত্রে নিষেধাজ্ঞা কার্যকর হবে না।

এছাড়া নির্বাচনী কাজে নিয়োজিত কর্মকর্তা-কর্মচারী, আইনশৃঙ্খলা বাহিনীর সদস্য, নির্বাচনে বৈধ পরিদর্শক এবং জরুরি কাজ, যেমন: অ্যাম্বুলেন্স, ফায়ার সার্ভিস, বিদ্যুৎ, গ্যাস, ডাক, টেলিযোগাযোগ, সংবাদপত্র বহনকারী, বিমানবন্দরে যাত্রী পরিবহন ইত্যাদি কাজে ব্যবহারের জন্য যান চলাচলের ক্ষেত্রে নিষেধাজ্ঞা প্রযোজ্য হবে না।

খবর৭১/জি

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here