সাফ ফুটবলে বাংলাদেশের স্বপ্নভঙ্গ

0
717

খবর৭১ঃআবারো স্বপ্নভঙ্গ। সাফ ফুটবল চ্যাম্পিয়নশিপে সেমিফাইনালে উঠার লড়াইয়ে নেপালের বিপক্ষে ২-০ গোলে হেরে টুর্নামেন্ট থেকেই বিদায় নিতে হল স্বাগতিক বাংলাদেশকে।

অথচ দারুণ ফুটবল খেলছিল লাল-সবুজরা। ছোটছোট পাসে আশাজাগানিয়া খেলছিল মামুনুলরা। বল পজিশনেও এগিয়ে ছিল। প্রথমার্ধে বল পজিশন বাংলাদেশের ছিল সাড়ে ৫৬ শতাংশ, নেপালের সাড়ে ৪৩। অথচ হঠাৎ নেপাল গোল পেয়ে গেল মানসিকভাবে ভেঙ্গে পড়েন জামাল ভুইয়ারা।

বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে শুরু থেকেই এগিয়ে ছিল বাংলাদেশ। আক্রমণ কি রক্ষণ বাংলাদেশ দারুণ খেলছিল। ম্যাচের ১৩তম মিনিটেই এগিয়ে যেতে পারতো লাল-সবুজরা। মামুনুলের বাঁ পায়ের কর্নার কিক কাছের পোস্টে রুখে দেন নেপালি ডিফেন্ডার আদিত্য।

ম্যাচের ১৪তম মিনিটে বাংলাদেশের বক্সে আক্রমণ চালিয়েছিল নেপাল। সুনীলের জোরালো হেড প্রতিহত করে দেন জামাল ভূঁইয়া। এর ঠিক ৫ মিনিট পর নেপালের বক্সে আক্রমণ চালিয়েছেন তপু বর্মন। তবে নেপালি ডিফেন্ডারদের দৃঢ়তায় সেটি লক্ষ্যভ্রস্ট হয়েছে।

২৩ মিনিটে মাঝমাঠ থেকে লম্বা ক্রস নেপালের বক্সে ঢোকে, কিন্তু সাদ উদ্দিন বলে পা ছোঁয়ানোর আগেই গোলরক্ষক কিরন ঠেকিয়ে দেন। ২৪ মিনিটে নেপাল ফাউল করলে ফ্রি কিক পায় বাংলাদেশ। মামুনুলের শট ভারতের হাতে লাগলে দ্বিতীয় ফ্রি কিক থেকে মিনিটে ওয়ালি ফয়সালের শট ক্রসবারের অনেক উপর দিয়ে চলে যায়।

এর কিছুক্ষণ পরেই বিমল ঘারতি মাগারের ফ্রি কিকে বাংলাদেশের গোলরক্ষক শহীদুল আলমের ভুলে ১-০ গোলে পিছিয়ে যায় লাল-সবুজরা।

ম্যাচের ৪১ মিনিটের মাথায় বিশ্বনাথের লম্বা থ্রো থেকে নেপালের ডি-বক্সের জটলায় বল পান বিপলো আহমেদ। তার দুর্বল শট ঠেকাতে কোনো সমস্যা হয়নি নেপালের গোলরক্ষকের। ১-০ তে পিছিয়ে থেকেই দ্বিতীয়ার্ধে নেমেছিল বাংলাদেশ।

দ্বিতীয়ার্ধের ৫০ মিনিটে দুর্বল শটের কারণে আবারো লক্ষ্যভস্ট্র হয় বাংলাদেশের। ম্যাচের শেষদিকে ৮৯ মিনিটে নভোজুৎতের গোলে ব্যবধান দ্বিগুণ করে নেপাল। ফলে স্বাগতিক হয়েই সাফ চ্যাম্পিয়নশিপ থেকে বিদায় নিতে হল বাংলাদেশকে।

দিনের প্রথম ম্যাচে এক ম্যাচ বাকি থাকতে ‘এ’ গ্রুপ থেকে বিদায় নেওয়া ভুটানকে ৩-০ গোলে হারিয়েছে আগের ম্যাচে বাংলাদেশের কাছে হেরে যাওয়া পাকিস্তান।
খবর৭১/ইঃ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here