সাফল্যের সাথে হাইপারসনিক এয়ারক্র্যাফটের পরীক্ষায় উত্তির্ন চীন

0
249

খবর৭১:অর্থনীতিতে যুক্তরাষ্ট্রের প্রায় দেড়শ বছরের একচ্ছত্র আধিপত্যকে চ্যালেঞ্জ জানিয়ে শ্রেষ্ঠত্বের স্বীকৃতি আদায় করে নিয়েছে চীন। এবার তাদের নজর সামরিক শক্তিতে। সেই ধারাবাহিকতায় প্রথমবারের মতো হাইপারসনিক এয়ারক্র্যাফটের সফল পরীক্ষায় চালিয়েছে চীন।

সোমবার এক ঘোষণায় চীন জানায়, উন্নতমানের এ নতুন এয়ারক্র্যাফ্টটি পরমাণু অস্ত্র বহন করতে সক্ষম। পাশাপাশি যেকোনো ধরনের মিসাইল প্রতিরোধ ব্যবস্থাকেও ভেদ করে যেতে সক্ষম হবে এ নতুন এয়ারক্র্যাফ্ট।

চায়না আকাডেমি অব এয়ারোস্পেস এয়ারোডায়নামিকস (সিএএএ) এক বিবৃতিতে জানিয়েছে, গত শুক্রবার উত্তর-পশ্চিম চীন থেকে Starry Sky-2 লঞ্চ করা হয়। পূর্ব নির্ধারিত জায়গা থেকে একটি রকেটে সাহায্যে লঞ্চ করা হয়। শব্দের থেকে পাঁচগুণ বা তার থেকেও বেশি গতিবেগে যেতে পারে এ হাইপারসনিক বিমান।

চীনের সরকারি সংবাদ মাধ্যম জানিয়েছে, হাইপারসনিকের এ পরীক্ষায় সফল হয়েছে চীন। চীন মহাকাশ বিজ্ঞান ও প্রযুক্তি কর্পোরেশনের সঙ্গে সিএএএ-এর যৌথভাবে এ হাইপারসনিক এয়ারক্র্যাফ্টটি ডিজাইন করেছে।

চাইনিজ অ্যাকাডেমি অব সায়েন্সের এক গবেষক জানিয়েছেন, ‘এর স্পিড হাইপারসনিক। বেজিং থেকে নিউ ইয়র্ক যেতে সময় লাগবে মাত্র ২ ঘণ্টা।’

তবে চীন প্রথম হাইপারসনিক এয়ারক্র্যাফটের পরীক্ষায় সফল হলেও একই ধরনের এয়ারক্র্যাফট তৈরিতে গবেষণা চালিয়ে যাচ্ছে যুক্তরাষ্ট্র ও রাশিয়া।

খবর৭১/জি:

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here