সরকারের অপশাসনে গণতন্ত্র ধ্বংস প্রায় : মোস্তফা

0
468
????????????????????????????????????

খবর ৭১:সরকারের অপশাসনে গণতন্ত্র ধ্বংস প্রায়। জনগনের ভোঠাধিকার সহ প্রায় সকল অধিকারই কেড়ে নিয়েছে সরকার। এ অবস্থায় দেশ চলতে পারে না বলে মন্তব্য করেছেন বাংলাদেশ ন্যাপ মহাসচিব এম. গোলাম মোস্তফা ভুইয়া।

তিনি বলেন, জনগনের অধিকার ও সুশাসন প্রতিষ্ঠায় জনগনের সরকার প্রতিষ্ঠার বিকল্প নাই। জনগনের মুক্তির লক্ষ্যে প্রয়োজনে নতুন সংবিধান প্রনয়ন করতে হবে। সংবিধানে পারষ্পরিক সংঘাতপূর্ণ বিষয়গুলোকেও সংশোধন করতে হবে।

শনিবার যাদু মিয়া মিলনায়তনে শহীদ আসাদ দিবস উপলক্ষ্যে বাংলাদেশ ন্যাশনাল আওয়ামী পার্টি-বাংলাদেশ ন্যাপ ঢাকা মহানগর আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

গোলাম মোস্তফা ভুইয়া বলেন, চলমান রাজনৈতিক সংকট সমাধানে সংলাপের কোন বিকল্প নাই। সকল রাজনৈতিক দলগুলোর বিশেষ করে ক্ষমতাসীন সরকারের উচিত একগুয়েমী নীতি পরিহার করে অবিলম্বে জাতীয় সংলাপের আয়োজন করা।

তিনি বলেন, দেশে গণতন্ত্র প্রতিষ্ঠায় ৬৯’র গণতান্ত্রিক আন্দোলনে শহীদ আসাদ লড়াই-সংগ্রামে চেতনার উৎস। একগুয়েমী ও প্রতিহিংসার রাজনীতি কখনো দেশ-জাতির কল্যাণ বয়ে আনতে পারে না। জনগনের গণতান্ত্রিক ও সাংবিধানিক রাজনৈতিক অধিকার খর্ব করলে এবং গণতন্ত্রকে নিয়ন্ত্রনের চেষ্টা করলে সরকার নিজেই একসময় বিপদে পড়তে বাধ্য। মনে রাখতে হবে গণতন্ত্রকে নিয়ন্ত্রন করতে গিয়ে পৃথিবীতে কোন সরকারই চিরস্থায়ী হতে পারে নাই। বরং তাদের পতন হয়েছে অসম্মানজনক।

তিনি আরো বলেন, সরকারের গণবিরোধী অবস্থান আর ক্ষমতাকে দীর্ঘস্থায়ী করার অপরাজনীতি বাংলাদেশের জন্য অভিশাপ বয়ে আনছে। এ অবস্থা থেকে দ্রুত উত্তরণে ৬৯এর গণতান্ত্রিক আন্দোলনে শহীদ আসাদের প্রদর্শিত পথে গণআন্দোলন গড়ে তোলার কোন বিকল্প নাই।

ন্যাপ ঢাকা মহানগর সদস্য সচিব মো. শহীদুননবী ডাবলু’র সভাপতিত্বে আলোচনায় অংশগ্রহন করেন গণতান্ত্রিক ঐক্যের আহ্বায়ক রফিকুল ইসলাম, ন্যাপ সাংগঠনিক সম্পাদক মো. কামাল ভুইয়া, সাহিত্য-সাংস্কৃতিক সম্পাদক মতিয়ারা চৌধুরী মিনু, ঢাকা মহানগর যুগ্ম আহ্বায়ক অধ্যক্ষ নজরুল ইসলাম, নরসিংদী জেলা সমন্বয়কারী এখলাছুল হক, যুব নেতা আবদুল্লাহ আল কাউছারী প্রমুখ।

সভাপতির বক্তব্যে মোঃ শহীদুননবী ডাবলু বলেন, দেশে এখন আইনের শাসন ও জবাবদিহিতার নাই। ফলে রাষ্ট্রে এক ধরনের অস্থিরতা চলছে। রাষ্ট্রে গণতন্ত্র প্রতিষ্ঠায় শহীদ আসাদ আমাদের সংগ্রামের উৎস। মজলুম জননেতা মওলানা ভাসানীর অনুসারী শহীদ আসাদের প্রদর্শিত পথে জনগনকে গণতন্ত্র প্রতিষ্ঠার লড়াইয়ে ঐক্যবদ্ধ হতে হবে।

খবর ৭১/ ই:

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here