সরকারি টিচার্স ট্রেনিং কলেজে তিনব্যাপী বিজ্ঞানমেলার উদ্বোধন

0
468

মো. আব্দুল বাছিত
সিফডিয়া, সিলেট:বিশিষ্ট শিক্ষাবিদ, লেখক শাবিপ্রবির প্রফেসর ড. মুহম্মদ জাফর ইকবাল বলেছেন, বিজ্ঞান নিয়ে গবেষণার করার মত আনন্দ অন্য কোথাও নেই। যারা বিজ্ঞান জানে না, তারা জীবনকে উপভোগ করতে পারে না। জ্ঞান অর্জন শুধু মুখস্ত বিদ্যার মাধ্যমে সীমাবদ্ধ রাখলে হবে না, বিশ্লেষণ ক্ষমতাকে ব্যবহার করে নিজেদের জানার পরিধি বাড়াতে হবে। এজন্য বেশি বেশি বই পড়ার বিকল্প নেই। এর মাধ্যমে শিক্ষার্থীদের কল্পনা করার শক্তি বৃদ্ধি পাবে। শিক্ষকদেরকেও শিক্ষার্থীদের মন-মানসিকতা বুঝে পাঠদান করতে হবে, এতে করে শিক্ষার্থীরা ভালোভাবে লেখা পড়ার মাধ্যমে নিজেদের জীবনকে সুন্দর ও মধুময় করে তুলতে পারবে।
সরকারি টিচার্স ট্রেনিং কলেজ, সিলেট-এর উদ্যোগে সেন্টার অব এক্সেলেন্স ইন সায়েন্স-এর অধীনে ৩ দিন ব্যাপী বিজ্ঞানমেলার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।
কলেজের অধ্যক্ষ প্রফেসর মিসবাহুদ্দীন আহমদের সভাপতিত্বে গতকাল বৃহস্পতিবার সকালে কলেজ অডিটোরিয়ামে আয়োজিত অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন কলেজ উপাধ্যক্ষ চৌধুরী মামুন আকবর, শিক্ষাবিজ্ঞান বিভাগের বিভাগীয় প্রধান আরিফ হোসেন চৌধুরী, সিলেট মডেল স্কুল এন্ড কলেজের অধ্যক্ষ আব্দুল মান্নান খান, আম্বরখানা গার্লস স্কুল এন্ড কলেজের অধ্যক্ষ সৈয়দ মুহাদ্দিস আহমেদ।
কলেজের সহকারী অধ্যাপক রিজওয়ানা মতিন ও প্রভাষক বিধান চক্রবর্তীর যৌথ সঞ্চালনায় অনুষ্ঠানে শুভেচ্ছা বক্তব্য রাখেন পদার্থবিজ্ঞান বিভাগের সহকারী অধ্যাপক ড. মো. দিদার চৌধুরী, কামালবাজার ফাজিল মাদরাসার অধ্যক্ষ মাওলানা আবুল কালাম মনোয়ার আলী, হাজার মোকাম উচ্চ বিদ্যালয়, জৈন্তাপুর-এর প্রধান শিক্ষক জালাল উদ্দিন। তিনদিন ব্যাপী এই বিজ্ঞানমেলায় সরকারি টিচার্স ট্রেনিং কলেজসহ সিলেট বিভাগের ৪৫টি শিক্ষাপ্রতিষ্ঠান অংশগ্রহণ করে। উদ্বোধনী অনুষ্ঠানের পর ফিতা কেটে মেলার উদ্বোধন করেন প্রধান অতিথি জাফর ইকবাল। পরে সকল মেলায় প্রদর্শিত স্টল পরিদর্শন করেন। মেলায় বিভিন্ন প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা তৈরী ও আবিস্কৃত প্রজক্ট উপস্থাপন করেন। প্রধান অতিথি স্টলে প্রদর্শিত স্টলের প্রজেক্টগুলোর ভূয়সী প্রশংসা করে বলেন, একটি আধুনিক ও বিজ্ঞানমূলক পৃথিবী গড়ে তুলতে তারা দক্ষতার সাথে কাজ করবে। তাদের প্রদর্শিত প্রজেক্টগুলো তাদের মেধা, চিন্তা, আবিস্কারের মানসিকতার পরিচয় বহন করে। তিনি সকল প্রজেক্টের ব্যাপারে গুরুত্বপূর্ণ ও উৎসাহব্যঞ্জক মন্তব্য প্রদান করেন। বিকালে বিজ্ঞানমেলায় বিজ্ঞান-বিষয়ক কুইজ প্রতিযোগিতার আয়োজন করা হয়। এছাড়া মেলার দ্বিতীয় দিনে বিজ্ঞান বিষয়ক টক: বিজ্ঞান কী এবং কেন?, বিজ্ঞান বিষয়ক আলোচনা সভা এবং তৃতীয় দিনে বিজ্ঞান বিষয়ক উপস্থিত বক্তৃতা, সমাপনী ও পুরস্কার বিতরণী অনুষ্ঠানের মাধ্যমে তিনব্যাপী বিজ্ঞান মেলার সমাপনী হবে। বিজ্ঞানমেলায় অংশগ্রহণকারী শিক্ষা-প্রতিষ্ঠানের শিক্ষক এবং শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।
সভাপতির বক্তব্যে কলেজ অধ্যক্ষ প্রফেসর মিসবাহুদ্দীন আহমদ বলেন, একটি সুন্দর ও আধুনিক পৃথিবী গড়ে তুলতে হলে আমাদেরকে বিজ্ঞানমনস্ক হতে হবে। বিজ্ঞানের চর্চার মাধ্যমে নিজেদের জীবনকে সমৃদ্ধ করে তুলতে হবে। এজন্য বিজ্ঞান-মেলায় অংশগ্রহণ করে নিজেদের যোগ্যতার পরিস্ফুরণ ঘটাতে হবে।

খবর ৭১/ ই:

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here