সরকারি চাকরিতে প্রবেশের বয়সসীমা বাড়ছে না

0
308

খবর৭১ঃ অনেক বেকার যুবক-যুবতীদের প্রাণের দাবি হলেও সরকারি চাকরিতে প্রবেশের বয়সসীমা বাড়ছে না। বৃহস্পতিবার (২৫ এপ্রিল) জাতীয় সংসদে সরকারি চাকরিতে প্রবেশের বয়সসীমা বাড়ানোর একটি প্রস্তাব উঠলে কণ্ঠ ভোটে তা নাকচ হয়।

বৃস্পতিবার জাতীয় সংসদে প্রস্তাবটি তুলেন বগুড়া-৭ থেকে নির্বাচিত স্বতন্ত্র সাংসদ মো. রেজাউল করিম বাবলু। তিনি ‘সরকারি চাকরিতে ঢোকার বয়সসীমা ৩৫ বছরে উন্নীত করা হোক’ লিখে সংসদে প্রস্তাবটি আনেন। তার এ প্রস্তাবে ১০ জন সাংদ সংশোধনী দিয়ে সমর্থন দেন। সমর্থনকারী সাংসদদের অধিকাংশই ‘অবিলম্বে’ শব্দ সংযোজন করতে বলেন। অনেকে অবসরের সীমা ৬২ করার দাবি তুলেন।

স্বতন্ত্র সাংসদ মো. রেজাউল করিম বাবলুর প্রস্তাবে সংশোধীসহ সমর্থন দেয়া সাংসদরা হলেন- রুস্তম আলী ফরাজী (পিরোজপুর-৩), শহিদুজ্জামান সরকার (নওগাঁ-২), ছলিম উদ্দিন তরফদার (নওগাঁ-৩), ইসরাফিল আলম (নওগাঁ-৬), সংরক্ষিত নারী আসনে রওশনারা মান্নান, ডা. সামিল উদ্দিন আহমেদ শিমুল (চাঁপাইনবাবগঞ্জ-১), সংরক্ষিত নারী আসনের মোসাম্মৎ খালেদা খানম, মোহাম্মদ এবাদুল করিম (ব্রাহ্মণবাড়িয়া-৫), মোহাম্মদ সহিদুজ্জামান (মেহেরপুর-২), মোজাফফর হোসেন (জামালপুর-৫)।

এ প্রস্তাবের পর জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন বলেন, ‘বাংলাদেশের রাজনীতির পরিস্থিতি এখন ভালো। এখন কলেজ-বিশ্ববিদ্যালয়গুলোতে নিয়মিত পড়ালেখা হচ্ছে। সেশনজট হচ্ছে না। এজন্য একজন শিক্ষার্থী শিক্ষাজীবন শেষের পর ৬ থেকে ৭ বছর পান। এ সময় তারা বহু চাকরির পরীক্ষায় অংশ নিতে পারেন।’

তিনি বলেন, ‘তাছাড়া আমাদের সংবিধান ও চাকরির বিধিমালায় আছে, ন্যূনতম ২৫ বছর চাকরি না করলে পূর্ণ পেনশন পাবেন না। সুতরাং কেউ যদি ৩৭ বছরে চাকরিতে যোগ দেন। ২৫ বছর পূর্ণ করতে হলে তাকে ৬২ অথবা ৬৩ বছর বয়সে অবসরে যেতে হবে। কিন্তু বর্তমানে আমাদের অবসরে যাওয়ার সময় ৫৯ বছর। সুতরাং তাকে আরো তিন-চার বছর চাকরি করতে হবে। কিন্তু আইন অনুযায়ী সেই সুযোগ নেই। ফলে পূর্ণ পেনশন তিনি পাবেন না। পেনশন পাওয়ার সময় নানা ধরনের জটিলতা দেখা দেবে। তাছাড়া প্রতি বছর কলেজ-বিশ্ববিদ্যালয়ের বহু শিক্ষার্থী বের হয়, তাদেরও চাকরির সুযোগ দেয়া দরকার। তাই অবসরের সময় যদি বাড়ানো হয় তাহলে নতুনরা চাকরি থেকে বঞ্চিত হবে। সে কারণে আপাতত সরকারি চাকরিতে বয়স বাড়ানোর কোনো সুযোগ নেই।’

জনপ্রশাসন প্রতিমন্ত্রী তার বক্তব্যে প্রস্তাবটি তুলে নেয়ার জন্য অনুরোধ করেন। তবে স্বতন্ত্র সাংসদ মো. রেজাউল করিম বাবলু তার প্রস্তাবের প্রতি অটল থাকেন। এরপর প্রস্তাবটির ওপর কণ্ঠ ভোট দেয়া হলে বিপুল ব্যবধানে তা নাকচ হয়ে যায়।
উল্লেখ্য, সরকারি চাকরিতে প্রবেশের বয়সসীমা ৩৫ করার দাবিতে বিভিন্ন সংগঠন দীর্ঘদিন ধরে আন্দোলন করে আসছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here