সময় সংকোচনের প্রত্যাহারের দাবি উদীচী

0
335

খবর৭১:পহেলা বৈশাখ উদযাপন অনুষ্ঠানের সময় সংকোচনের সরকারি সিদ্ধান্ত প্রত্যাহারের দাবি জানিয়েছে বাংলাদেশ উদীচী শিল্পী গোষ্ঠী। এ দাবিতে আগামীকাল শুক্রবার বিকেল ৪টায় দেশব্যাপী একযোগে প্রতিবাদী সাংস্কৃতিক সমাবেশ করবে সংগঠনটি।

বুধবার ঢাকা রিপোর্টার্স ইউনিটি মিলনায়তনে সংবাদ সম্মেলনে উদীচীর সাধারণ সম্পাদক জামসেদ আনোয়ার তপন এ কথা জানান।

সংবাদ সম্মেলনে তিনি বলেন, প্রতি বছর পহেলা বৈশাখ বাংলা বর্ষবরণকে কেন্দ্র করে রাজধানী ঢাকাসহ সারা দেশে কোটি মানুষ উৎসবে মিলিত হয়। রাজপথ থেকে অলিগলি পর্যন্ত আনন্দে মেতে ওঠে। পহেলা বৈশাখের এ আয়োজনকে যেকোনোভাবে কালিমালিপ্ত করতে অপশক্তি বেশ তত্পর। সম্প্রতি এ শক্তিটি আরো বেপরোয়া হয়ে উঠেছে। সরকার ও আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী অপশক্তির হুমকিতে বিকেল ৫টা পর্যন্ত পহেলা বৈশাখের উত্সবের সময় বেঁধে দিয়ে প্রকারান্তরে সাম্প্রদায়িক গোষ্ঠীর কাছে আত্মসমর্পণ করেছে। যা মোটেই কাম্য নয়। সাধারণ মানুষ যেখানে এ উত্সবে স্বতঃস্ফূর্ত ও নির্ভীক, সেখানে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর অত্যুত্সাহী ভূমিকা ও সরকারের ‘ভয়’ আমাদের ক্ষুব্ধ করে তোলে। সরকারের এই সিদ্ধান্ত মেনে নেওয়া যায় না।

সংবাদ সম্মেলনে পহেলা বৈশাখ ও বাঙালি সংস্কৃতির বিরুদ্ধে প্রকাশ্যে হুমকিদাতাদের বিচারের আওতায় আনার দাবি জানানো হয়। এ ছাড়া বৈশাখ উদযাপনের সঙ্গে ওতপ্রোতভাবে জড়িয়ে থাকা মঙ্গল শোভাযাত্রায় মুখোশ ব্যবহার নিষিদ্ধ করা বিষয়ক যে নির্দেশনা দেওয়া হয়েছে, তা সার্বিকভাবে উত্সবের বৈচিত্র্যকে খর্ব করবে উল্লেখ করে এ নিষেধাজ্ঞা প্রত্যাহারের দাবি জানায় উদীচী।
খবর৭১/জি:

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here