সম্পূর্ণ খসড়াটি জনস্বার্থে প্রকাশের দাবি যাত্রী কল্যাণ সমিতি

0
361

খবর৭১:মন্ত্রীসভায় অনুমোদিত সড়ক পরিবহন আইন-২০১৮ এর সম্পূর্ণ খসড়াটি জনস্বার্থে প্রকাশের দাবি জানিয়েছে দেশে যাত্রী অধিকার প্রতিষ্ঠায় কর্মরত সংগঠন বাংলাদেশ যাত্রী কল্যাণ সমিতি।

রোববার বাংলাদেশ যাত্রী কল্যাণ সমিতির মহাসচিব মোজাম্মেল হক চৌধুরী স্বাক্ষরিত বিবৃতিতে এই দাবি জানান।

নতুন আইনে যাত্রী কল্যাণ সমিতির দাবি অনুযায়ী সড়ক দুর্ঘটনায় হতাহতদের সহায়তায় তহবিল গঠন, চালকদের শিক্ষাগত যোগ্যতা নির্দিষ্টকরণ, নারী ও প্রতিবন্ধী যাত্রীদের আসন সংরক্ষণ, সীট ব্যল্ট ব্যবহারসহ বেশ কিছু ইতিবাচক ধারা সংযোজন করায় সরকারকে ধন্যবাদ জানানোর পাশাপাশি সম্পূর্ণ খসড়াটি ওয়েব সাইটে প্রকাশের দাবি জানান সংগঠনটি।

প্রস্তাবিত আইনে নির্দেশনা অমান্য করে বেপরোয়া ও অবহেলাজনিত মোটরযান চালিয়ে দুর্ঘটনার সাজা মালিক-শ্রমিক সংগঠনের প্রভাবশালী নেতাদের সাথে সমঝোতা করে কমানো হয়েছে বলে অভিযোগ করেন সংগঠনটি।
বিবৃতিতে অভিযোগ করা হয়, ১৯৮৫ সালের দন্ড বিধিতে যে সংশোধীর মাধ্যমে বেপরোয়া ও অবহেলা জনিত মোটরযান চালনার ফলে সংগটিত সড়ক দুর্ঘটনায় মৃত্যু হলে সর্বোচ্চ শাস্তি ৩ বছর কমিয়ে আনা হয়। মহামান্য হাইকোর্ট ২০১৪ সালে তা অবৈধ ঘোষনা করেন। ওই অনুযায়ী এই অপরাধের ক্ষেত্রে সর্বোচ্চ শাস্তি ৭ বছর বহাল থাকার কথা। অথচ গণমাধ্যমে প্রকাশিত তথ্য অনুযায়ী প্রস্তাবিত আইনে তা ৫ বছর করায় কার্যত সাজা কমানোর প্রস্তাব করা হয়েছে। যা আন্দোলনকারী শিক্ষার্থীদের অথবা জনগনের দীর্ঘদিনের দাবীর প্রতিফলন হয়নি। একই সাথে সর্বোচ্চ আদালতের নির্দ্দেশনা ও মতের সাথে সাংঘর্ষিক বলে দাবি করে সংগঠনটি।
খবর৭১/জি:

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here