সমাজভিত্তিক ক্যান্সার সম্মেলন অনুষ্ঠিত

0
232

খবর ৭১: কমিউনিটি অনকোলজি ফাউন্ডেশন অব বাংলাদেশ-এর উদ্যোগে আজ বিশ্ব সাহিত্য কেন্দ্রে প্রথম সমাজভিত্তিক ক্যান্সার সম্মেলন অনুষ্ঠিত হয়। ক্যান্সার থেকে সুরক্ষা, নির্নয় ও চিকিৎসা তথা ক্যান্সার সেবার সুযোগ নাগরিক তার নিজের পরিমণ্ডলে থেকেই পাবেন – এই ধারনা নিয়ে সমাজভিত্তিক ক্যান্সার সেবা চালুর লক্ষ্যে নীতিমালা ও জাতীয় কর্মসূচী প্রণয়ণে জনমত গঠনে কাজ করার অঙ্গীকার ঘোষণা করা হয় এই সম্মেলনে।

সম্মেলনে সভাপতিত্ব করেন সংগঠনের সভাপতি ও বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের গাইনী অনকোলজি বিভাগের চেয়ারম্যান অধ্যাপক সাবেরা খাতুন। ধারণাপত্র তুলে ধরেন জাতীয় ক্যান্সার গবেষণা ইন্সটিটিউটের ক্যান্সার ইপিডেমিওলজি বিভাগের প্রধান ও সহযোগী অধ্যাপক ডাঃ মোঃ হাবিবুল্লাহ তালুকদার রাসকিন। (সংযুক্ত)

বৈজ্ঞানিক অধিবেশনে স্তন ক্যান্সার রোগীদের দেরীতে চিকিৎসার কারন এবং ক্যান্সার স্কৃনিং বিষয়ক দুইটি নিবন্ধ উপস্থাপনা করেন যথাক্রমে ডাঃ অরুন শাহী ও ডাঃ হাবিবুল্লাহ তালুকদার।

ক্যান্সার নিয়ন্ত্রণে গণমাধ্যমের ভূমিকা নিয়ে আলোচনা করেন সাংবাদিক আমিনুল ইসলাম ভুইয়া, নাদিরা কিরণ, ইয়াসমিন পিউ, হাসু আক্তার বিউটি, ফয়সাল আহমেদ ।

জীবন জয়ের গল্প পর্বে নিজেদের অভিজ্ঞতা বর্নণা করেন ক্যান্সার সারভাইভার নিলুফার তাসনিম, তাহমিনা গাফফার ও রোকেয়া রুমি।

ক্যান্সার রোগীদের জন্য বীমা চালুর উপর আলোচনা করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের স্বাস্থ্য অর্থনীতি ইন্সটিটিউটের পরিচালক অধ্যাপক সৈয়দ আব্দুল হামিদ।

আলোচনায় অন্যান্যের মধ্যে অংশ নেন ফাউন্ডেশনের মহাসচিব অধ্যাপক সারিয়া তাসনিম, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের সার্জিক্যাল অনকোলজি বিভাগের চেয়ারম্যান অধ্যাপক সায়েফুদ্দিন, ঢাকা মেডিকেল কলেজের রেডিওথেরাপি বিভাগের অধ্যাপক স্বপন বন্দ্যোপাধ্যায়, কৃষিবিজ্ঞানী ড ঃ জয়নুল আবেদিন, অধ্যাপক খোরশেদ আলম, ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের সেন্টার ফর এক্সেলেন্স ফর নন-কমিউনিকেবল ডিজিজ-এর পরিচালক ডাঃ মলয় কান্তি মৃধা, রাজশাহী ক্যান্সার হাসপাতালের অন্যতম প্রতিষ্ঠাতা ডাঃ প্যাট্রিক বিপুল বিশ্বাস।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here