সভাপতি রাহুল গান্ধী পদত্যাগের প্রস্তাব গ্রহণ করেনি কংগ্রেস

0
377

খবর৭১ঃ নির্বাচনে ভয়াবহ ব্যর্থতার দায় মাথায় নিয়ে শনিবার পদত্যাগের প্রস্তাব দিয়েছিলেন কংগ্রেস সভাপতি রাহুল গান্ধী। কিন্তু দলটির কেন্দ্রীয় ওয়ার্কিং কমিটির বৈঠকে তা সর্বসম্মতিক্রমে প্রত্যাখ্যাত হয়েছে। উল্টো, কংগ্রেসকে ঢেলে সাজানোর দায়িত্ব দেওয়া হয়েছে রাহুলকে। ভারতীয় সংবাদমাধ্যম হিন্দুস্তান টাইমস এ খবর জানিয়েছে।

বৃহস্পতিবার ভোট গণনা শেষ হওয়ার আগেই কংগ্রেসের পুনরায় ভরাডুবি স্পষ্ট হয়ে যায়। যদিও গত বারের চেয়ে এবার কংগ্রেস আটটি আসন বেশি পেয়েছে। দলের ব্যর্থতার মধ্যেই রাহুলের জন্য গান্ধীদের পারিবারিক আসন হয়ে ওঠা আমেথিতে হার ছিল চরম ব্যর্থতার। যদিও ওয়ানাড় থেকে জয়ী হয়ে লোকসভায় যাচ্ছেন তিনি।

শুক্রবার ভারতীয় সংবাদমাধ্যমের খবরে দাবি করা হয়েছিল, মা সোনিয়া গান্ধীর কাছে পদত্যাগ করতে চেয়েছিলেন। কিন্তু সোনিয়া তা গ্রহণ করেননি। শনিবারও খবরে বলা হয়, কেন্দ্রীয় ওয়ার্কিং কমিটির কাছে পদত্যাগের প্রস্তাব দিয়েছেন রাহুল। তবে বৈঠকের মাঝপথে কংগ্রেস মুখপাত্র রন্দিপ সিং সুরজেওয়ালা সাংবাদিকদের জানান, রাহুলের পদত্যাগের প্রস্তাব দেওয়ার খবর সত্য নয়। বৈঠকে এখন পর্যন্ত এধরনের কোনও প্রস্তাব দেননি তিনি। সর্বশেষ শনিবার সন্ধ্যায় হিন্দুস্তান টাইমসের সুরজেওয়ালা রাহুলের পদত্যাগের প্রস্তাবের কথা স্বীকার করেছেন।

বৈঠক শেষে এক বিবৃতিতে কংগ্রেস নেতারা তাদের ভোটারদের ধন্যবাদ দিয়েছেন। দলটির দাবি, তারা সব সময় শোষিতের হয়ে লড়াই করেছে। তেলঙ্গানা ও অন্ধ্রপ্রদেশের মতো কয়েকটি রাজ্যে খরা পরিস্থিতির সৃষ্টি হতে পারে। আগামী দিনে সরকারকে তার মোকাবিলা করতে হবে।

বৈঠক সূত্রে জানা গেছে, ওয়ার্কিং কমিটির পক্ষ থেকে দলকে ঢেলে সাজানোর পূর্ণ ক্ষমতা দেওয়া হয়েছে রাহুলকে। বিভিন্ন রাজ্যের প্রধানরা তার কাছেই পদত্যাগপত্র পাঠাবেন।

শনিবার কংগ্রেস ওয়ার্কিং কমিটির বৈঠক চলে তিন ঘণ্টা। এতে উপস্থিত ছিলেন ইউপিএ-র চেয়ারপার্সন সোনিয়া গান্ধী, সাবেক প্রধানমন্ত্রী মনমোহন সিং, রাহুলের বোন প্রিয়ঙ্কা গান্ধী, সাবেক মন্ত্রী পি চিদম্বরম এবং মল্লিকার্জুন খাড়গে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here