সব দল অংশ না নেয়াটা অস্বস্তিকর

0
366

খবর৭১ঃঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র পদে উপনির্বাচন এবং দুই সিটি করপোরেশনে নতুন যুক্ত ৩৬টি সাধারণ ওয়ার্ডে কাউন্সিলর পদে নির্বাচনে বিএনপিসহ অনেক রাজনৈতিক দলের অংশগ্রহণ না করাটা একান্তই তাদের রাজনৈতিক সিদ্ধান্ত। এটিকে নির্বাচন কমিশনের (ইসি) প্রতি অনাস্থা বলা যাবে না। তবে সব দল অংশ না নেয়ার বিষয়টি কমিশনের কাছে অস্বস্তিকর।

রাজধানীর আগারগাঁওয়ের নির্বাচন ভবনে গতকাল বুধবার এক সংবাদ সম্মেলনে এসব কথা বলেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কেএম নূরুল হুদা।

তিনি বলেন, সব রাজনৈতিক দল নির্বাচনে অংশগ্রহণ করেননি, এতে আমাদের কিছু করার নেই। এটি তাদের রাজনৈতিক সিদ্ধান্ত। দলগুলো নির্বাচনে অংশ না নেয়া আমাদের প্রতি অনাস্থা নয়। তবে সব দলের নির্বাচনে অংশ না নেয়া আমাদের জন্য অস্বস্তিকর।

সিইসি বলেন, প্রিজাইডিং অফিসার যদি মনে করেন পরিস্থিতি তার নিয়ন্ত্রণের বাইরে, তিনি ভোট বন্ধ করে শুধু আমাদের জানাবেন। ক্ষমতা রিটার্নিং অফিসারের কাছে। আর যদি সামগ্রিকভাবে কোন এলাকায় ব্যাপকভাবে নিয়ন্ত্রণ না থাকে তাহলে রিটার্নিং অফিসার আমাদের কাছে অনুমতি চাইবেন। পরে কমিশন যদি মনে করে গোটা এলাকায় ভোট বন্ধ করা দরকার, তাহলে কমিশন গোটা এলাকার ভোট বন্ধ করতে পারে।

নূরুল হুদা বলেন, উত্তরের উপনির্বাচন ও উত্তর-দক্ষিণের সংযুক্ত ওয়ার্ডগুলোর নির্বাচনে ভোটারদের পছন্দের প্রার্থীদের ভোট দেয়ার অনুরোধ জানাই। এজেন্টদের নির্বাচনে কেন্দ্রে উপস্থিত থেকে ভোট পর্যবেক্ষণ করা ও ফলাফলের কপি নিয়ে কেন্দ্র থেকে বের হওয়ার অনুরোধ জানাই। আমরা চাই একটি সুষ্ঠু নির্বাচন। তিনি বলেন, কারও বিরুদ্ধে অভিযোগ পাওয়া গেলে তাৎক্ষণিকভাবে তাকে দায়িত্ব থেকে অব্যাহতি দেয়া হবে। অভিযোগ প্রমাণিত হলে তাদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেয়া হবে। কোন কেন্দ্রে পরিস্থিতি নিয়ন্ত্রণের বাইরে গেলে তাৎক্ষণিক ভোট স্থগিত হবে।
খবর৭১/এসঃ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here