সবোর্চ্চ ভ্যাট পরিশোধে সম্মাননা পেল ১৪৪ প্রতিষ্ঠান

0
296

খবর৭১:সবোর্চ্চ ভ্যাট পরিশোধ করায় জাতীয় পর্যায়ে নয়টিসহ সারাদেশে মোট ১৪৪’টি প্রতিষ্ঠানকে সম্মাননা দিয়েছে জাতীয় রাজস্ব বোর্ড এনবিআর। মঙ্গলবার (১০ ডিসেম্বর) বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে জাতীয় ভ্যাট দিবসে এ উপলক্ষ্যে আয়োজিত অনুষ্ঠানে অর্থমন্ত্রী বলেন, ২০২১-২২ সালে ভ্যাট আইন পুরোপুরি বাস্তবায়ন করা হবে।

১৯৯১ সালে মূল্য সংযোজন কর ভ্যাট চালু করা হয়। জিডিপি প্রবৃদ্ধির সাথে ভ্যাটের আয় বাড়লেও রাজস্ব আহরণের সুযোগের সদব্যবহার হচ্ছে না। তাই মানুষকে ভ্যাট দানে উদ্বুদ্ধ করতে ২০০৫ সাল থেকে সর্বোচ্চ ভ্যাটদাতাদের সম্মাননা দিয়ে আসছে এনবিআর। উৎপাদন, ব্যবসা ও সেবা খাতে এই পুরস্কার দেয়া হয়। সবোর্চ্চ ভ্যাট পরিশোধের জন্য এবার সেবা খাতে সম্মাননা পেয়েছে সময় মিডিয়া লিমিটেড। এ বছর এ স্বীকৃতিপ্রাপ্তরা ভ্যাট ব্যবস্থা দ্রুত অনলাইন করার পাশাপাশি এ বিষয়ে সচেতনতা বাড়ানোর আহবান জানান। অসঙ্গতি দূর করে হয়রানিমুক্ত ভ্যাট ব্যবস্থা চালুর আহবান জানিয়েছেন এফবিসিসিআই সভাপতি। মানুষ ভ্যাট দিতে চাইলেও পরিস্থিতির কারণে বিমুখ হচ্ছে বলে মন্তব্য করলেন দুদক চেয়ারম্যান।

এফবিসিসিআই সভাপতি সফিউল ইসলাম মহিউদ্দিন বলেন, হয়রানি থাকবে না, অবিশ্বাস থাকবে না, আস্থার মাধ্যমে আমরা ভ্যাটের উন্নয়ন চাই।

দুদক চেয়ারম্যান ইকবাল মাহমুদ বলেন, মানুষ ভ্যাট দিতে চায়। কিন্তু পরিবেশ-পরিস্থিতি ও সিস্টেমের কারণেই সমস্যা হচ্ছে। ব্যবসায়ীদের মধ্যে সচেতনতা বাড়ালে, আমার মনে হয় ভ্যাট দেয়া বাড়বে।
অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত জানান, ভ্যাটের হার হবে তিন স্তরের। ২০২১-২২ সালে ভ্যাট আইন পুরোপুরি বাস্তবায়ন করা হবে বলেও জানান তিনি। এসময় জিডিপিতে করের হার বাড়াতে, ব্যবসায়ীদের আয় অনুসারে ভ্যাট দেয়ার আহবান জানান এনবিআর
খবর৭১/জি

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here