সন্ত্রাস প্রতিরোধে সকল প্রচেষ্টাকে সুসংহত করতে হবে: স্পিকার

0
448
সন্ত্রাস প্রতিরোধে সকল প্রচেষ্টাকে সুসংহত করতে হবে: স্পিকার

খবর৭১ঃ
জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বলেছেন, সন্ত্রাসবাদ একটি বৈশ্বিক সমস্যা। এর দ্বারা উন্নত, অনুন্নত, প্রাচ্যের সকল দেশই ক্ষতিগ্রস্ত হচ্ছে। বিশ্বজুড়ে নিরীহ মানুষকে বাঁচাতে ও কাউন্টার টেররিজম নিশ্চিত করতে ধর্ম-বর্ণ ও জাতিগত বৈষম্য দূর করে জাতীয়, আঞ্চলিক ও আন্তর্জাতিক প্রচেষ্টাকে সুসংহত করতে হবে।

শনিবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে বাংলাদেশ আইন সমিতির উদ্যোগে ‘সন্ত্রাসবাদ: আইন ও বাস্তবতা’ শীর্ষক সেমিনারে স্পিকার এসব কথা বলেন।

সমিতির সভাপতি অ্যাডভোকেট এ কে এম আফজাল-উল-মুনীরের সভাপতিত্বে সেমিনারে হাইকোর্ট বিভাগের বিচারপতি নাইমা হায়দার, আপিল বিভাগের বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী, বিচারপতি খিজির হায়াত, ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইন অনুষদের প্রাক্তন ডিন অধ্যাপক ড. রহমত আলী প্রমুখ বক্তব্য রাখেন।

সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন ডিএমপির কাউন্টার টেররিজম ও ট্রান্সন্যাশনাল ক্রাইম শাখার অতিরিক্ত কমিশনার মো. মনিরুল ইসলাম।

স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বলেন, শিক্ষার প্রসার, জনসচেতনতা তৈরি, তথ্যপ্রযুক্তির নিয়ন্ত্রিত ব্যবহার, আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর তৎপরতা ও সংসদীয় কূটনীতির মাধ্যমে জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ে সন্ত্রাসবাদকে দমন করা সম্ভব।

সন্ত্রাস প্রতিরোধ ও নির্মূলে আইনি কাঠামো সম্পর্কে সম্যক ধারণা লাভ সকলের জন্য অত্যন্ত জরুরি বলে তিনি উল্লেখ করেন।

সরকার সন্ত্রাসবাদের বিরুদ্ধে জিরো টলারেন্স ঘোষণা করেছেন মন্তব্য করে তিনি বলেন, অপরাধ করে আইনের ঊর্ধ্বে থাকার সুযোগ এখন আর নেই। বঙ্গবন্ধু হত্যার বিচার, যুদ্ধাপরাধীদের বিচার, সম্প্রতি নুসরাত ও বুয়েটের আবরার হত্যার রায়ের মাধ্যমে দেশে আইনের শাসন প্রতিষ্ঠিত হয়েছে। বাংলাদেশ সন্ত্রাসীদের আশ্রয়স্থল হতে পারে না।

এসময় মো. মনিরুল ইসলাম বলেন, শুধু শক্তিবৃদ্ধি বা অপরাধীদের শাস্তি দিয়ে বাংলাদেশে সন্ত্রাস দমন সম্ভব নয়, এর জন্য সামাজিক সচেতনতা বৃদ্ধি করতে হবে।

সেজন্য সকল সামাজিক ও আর্থ-সামাজিক প্রতিষ্ঠান, পরিবার, সুশীল সমাজ, মসজিদের ইমাম সবাইকে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে হবে।

অনুষ্ঠান সঞ্চালনা করেন বাংলাদেশ আইন সমিতির সাধারণ সম্পাদক মো. মাহফুজুর রহমান আল-মামুন। এতে সহযোগিতা করে বাংলাদেশ পুলিশের সন্ত্রাস দমন ও আন্তর্জাতিক অপরাধ প্রতিরোধ কেন্দ্র নির্মাণ প্রকল্প।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here