সংসদ বর্জনের সংস্কৃতি পাল্টে দিয়েছে জাপা

0
401

খবর৭১:জাতীয় সংসদের বিরোধী দলীয় নেতা রওশন এরশাদ দাবি করেছেন, তার দল জাতীয় পার্টি (জাপা) সংসদে ও সংসদের বাইরে কার্যকর একটি বিরোধী দল হিসেবে ভূমিকা রেখেছে। জাতীয় পার্টি সংসদ বর্জনের অপসংস্কৃতি পাল্টে দিয়েছে।
জনগণের স্বার্থে জাতীয় সংসদে সক্রিয় ভূমিকা পালন করছে।
দশম জাতীয় সংসদের চার বছর পূর্তি উপলক্ষে গতকাল রবিবার জাতীয় সংসদ ভবনে বিরোধী দলীয় নেতার কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেন। তিনি আরো বলেন, ‘আমরা সুস্থ ধারার রাজনীতি ও দেশের স্থিতিশীলতায় বিশ্বাসী। সরকার যখন কোনো ক্ষেত্রে লাইনচ্যুত হয় বিরোধীদল চোখে আঙুল দিয়ে দেখিয়ে দেয়। তারা দূরদর্শী বলে এ থেকে শিক্ষা নিয়ে সঠিক পথে চলার চেষ্টা করে।

রওশন এরশাদ বলেন, সংসদে আমরা সত্যিকারে বিরোধী দলের ভূমিকা পালন করছি। ৯১ সালে পর থেকে শুরু করে নবম সংসদ পর্যন্ত প্রতিটি সংসদেই বিরোধী দল বেশিরভাগ সময় অনুপস্থিত থেকেছে। কথায় কথায় ওয়াকআউট ও বর্জন করেছে। সংসদে ফাইল ছোড়াছুড়িও হয়েছে।

মূলত বিরোধীতার জন্য বিরোধীতা করেছে সবাই। সরকার কোনো ভালো কাজেও বিরোধী দলের সহযোগিতা পায়নি। কিন্তু এখন সেই অবস্থার পরিবর্তন হয়েছে। ছায়া সরকার হিসেবে বর্তমান বিরোধী দল জনগণের বিভিন্ন সমস্যা নিয়ে সংসদে কথা বলছে। আমি নিজেও প্রতিটি বক্তব্যে সাধারণ মানুষের সমস্যার কথা তুলে ধরেছি। আর আইন প্রণয়নের ক্ষেত্রে বিরোধী দলের সদস্যরা বিভিন্ন সংশোধনী ও পর্যালোচনামূলক ভূমিকা রাখছেন। কোনো কোনো ইস্যুতে বিতর্কও করছে। যা ছিল জনগণের স্বার্থসংশ্লিষ্ট।
বিরোধী দলীয় নেতা আরো বলেন, ‘জাতীয় পার্টি বিরোধী দল থাকা অবস্থায় সংসদে সত্যিকারে বিরোধী দলের ভুমিকায় পালন করছে। আর এ জন্যই বাংলাদেশ এগিয়ে যাচ্ছে। তা এখন বিশ্বব্যাপী স্বীকৃত। বিশেষ করে সামাজিক সূচকে বাংলাদেশের অগ্রগতি এখন অনেক দেশের জন্যই উদাহরণ। এক সময়ে বাংলাদেশকে বলা হতো তলাবিহীন ঝুড়ি, আর বাংলাদেশ এখন মধ্যম আয়ের দেশ। একই বছরে দুটি আন্তর্জাতিক সম্মেলন আয়োজনে আমরা রেকর্ড গড়েছি। আমি প্রত্যাশা করব আন্তজার্তিক এই সম্মেলনে গণতন্ত্রকে সুসংহত, আইনের শাসন ও মানবাধিকার সমুন্নত এবং জনগণের ক্ষমতায়ন ও কল্যাণ নিশ্চিত করতে ভূমিকা রাখবে।
খবর৭১/জি:

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here