সংলাপ হয়নি, আলোচনা সভা হয়েছে: সুজন সম্পাদক

0
229

খবর৭১ঃসুশাসনের জন্য নাগরিক (সুজন) সম্পাদক ড. বদিউল আলম মজুমদার বলেছেন, এটা কোনো সংলাপ হয়নি, হয়েছে আলোচনা সভা। সংলাপ হতে হয় ক্ষুদ্র পরিসরে, ইস্যুভিত্তিক। আমরা চেয়েছিলাম সংলাপ, রাজনৈতিক সমঝোতা। সমস্যা তো থেকেই গেল, সমাধান হলো না। সরকার যেসব বিষয়ে আশ্বাস দিয়েছে সেগুলো তাদের স্বাভাবিক দায়িত্ব।
একটি দৈনিককে দেয়া সাক্ষাৎকারে বদিউল আলম মজুমদার এসব কথা বলেন। তিনি আরো বলেন, প্রচার-প্রচারণার অধিকার, বাকস্বাধীনতার অধিকার তো চাওয়ার বিষয় না। এগুলো তো মৌলিক অধিকার।
বিদেশি পর্যবেক্ষকরা এমনিতেই ভোট দেখতে আসেন। যদিও এবার সময় চলে গেছে। আর কোনো সভ্য দেশে গায়েবি মামলা হয় না। ড. বদিউল আলম মজুমদার বলেন, মূল্য ইস্যু হচ্ছে মানুষের ভোটাধিকার নিশ্চিত করা। প্রশাসন, আইনশৃঙ্খলা বাহিনী যদি নিরপেক্ষ আচরণ না করে, ইসি যদি পক্ষপাতহীন আচরণ না করে, আর সংসদ বহাল রেখে নির্বাচন হয় তাহলে তো সব দলের জন্য সমতল ক্ষেত্র প্রস্তুত হবে না। তাহলে সংলাপে যা হচ্ছে তা পণ্ডশ্রম।

নির্বাচন কমিশনের ভূমিকা প্রসঙ্গে তিনি বলেন, সংলাপের পাশাপাশি নির্বাচন কমিশনকে তাদের দায়িত্ব সঠিকভাবে পালন করতে হবে। তফসিল ঘোষণার ক্ষেত্রে তাড়াহুড়ো না করে তাদের সময় নেয়া উচিত। কারণ, রাজনৈতিক দলগুলো যা করছে তা সুষ্ঠু নির্বাচনের পথ সুগম করার জন্যই। নির্বাচন কমিশনের তাই অনেক কিছু করার আছে। পুনরায় সরকার যে সংলাপের কথা বলছে তাতে কিছুটা আশা থাকছে উল্লেখ করে সুজন সম্পাদক বলেন, পরবর্তীতে ক্ষুদ্রপরিসরে ইস্যুভিত্তিক আলোচনা হতে পারে। সেখানে রাজনৈতিক দলগুলো একটা সমঝোতায় আসবে বলে আশা করছি।
খবর৭১/এসঃ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here