সংলাপ চেয়ে প্রধানমন্ত্রীকে আবারো চিঠি দেবে ঐক্যফ্রন্ট

0
270

খবর৭১ঃপ্রথম দফায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সংলাপে কাঙ্ক্ষিত সফলতা না আসায় ফের সংলাপে বসার সিদ্ধান্ত নিয়েছে জাতীয় ঐক্যফ্রন্ট। এ লক্ষ্যে রোববার প্রধানমন্ত্রীকে ফের চিঠি পাঠাবেন ঐক্যফ্রন্টের শীর্ষ নেতা ড. কামাল হোসেন।

শনিবার রাতে রাজধানীর মতিঝিলে ড. কামাল হোসেনের চেম্বারে জাতীয় ঐক্যফ্রন্টের স্টিয়ারিং কমিটি বৈঠক শেষে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর এ কথা জানান। প্রায় দেড় ঘন্টাব্যাপী এ বৈঠক অনুষ্ঠিত হয়।

এছাড়া আগামী মঙ্গলবার রাজধানী ঢাকায় ও শুক্রবার বিভাগীয় পর্যায়ে সমাবেশ করার সিদ্ধান্ত জানিয়েছে জোটটি। এদিকে জাতীয় ঐক্যফ্রন্টের মুখপাত্র করা হয়েছে বিএনপির মহা সচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরকে।

মির্জা ফখরুল বলেন, ১ নভেম্বর প্রধানমন্ত্রীর সঙ্গে জাতীয় ঐক্যফ্রন্টের সংলাপ হয়েছে। সেখানে একটা আলোচনা হয়েছিল। সেই আলোচনাটা ছিল যে, ঐক্যফ্রন্টের ৭ দফা দাবির প্রেক্ষিতে ভবিষ্যতে স্বল্প পরিসরে আরো আলোচনা হতে পারে। সেই আলোচনার প্রেক্ষিতে আগামীকাল প্রধানমন্ত্রীকে আরেকটি চিঠি দেওয়া হবে। যেহুত তিনি বলেছিলেন যে, এটা অব্যাহত থাকবে এবং স্বল্প পরিসরে আলোচনা হতে পারে। সুতরাং আলোচনার আহ্বান জানিয়ে রবিবার আরেকটি চিঠি দেওয়া হচ্ছে।

তিনি বলেন, সংলাপ শেষ না হওয়া পর্যন্ত নির্বাচন কমিশন যাতে তফসিল ঘোষণা না করে, সেই ব্যাপার ইতিমধ্য ইসিকে চিঠি দেওয়া হয়েছে। সেই বিষয়টিও চিঠিতে উল্লেখ থাকবে। আমরা আশা করবো, ভবিষ্যতের সংলাপে ক্ষেত্রে ক্ষুদ্র পরিসরে আলোচনা হবে। একই সাথে আমরা যেটা আশা করবো, বর্তমান রাজনৈতিক সংকটকে সমাধানের জন্য এবিষয়গুলো বিবেচনা করা হবে।

কত সংখ্যাক প্রতিনিধি দল যাবে সংলাপে- জানতে চাইলে মির্জা ফখরুল বলেন, এটা খুব সীমিত আকারে।

এর আগে নাগরিক ঐক্যের আহ্বায়ক মাহমুদুর রহমান মান্না বলেন, সম্পুর্ণ বিফ্রিং এখন মির্জা ফখরুল করবেন। কারণ তাকে এখন ঐক্যফ্রন্টের মুখপাত্রের দায়িত্ব দেওয়া হয়েছে।

কর্মসূচির বিষয়ে জানতে চাইলে মান্না বলেন, ৬ নভেম্বর জনসভার ওপরে আলোচনা হয়েছে। এরপর ৯ নভেম্বর আমরা জনসভা করবো। এছাড়া জনসংযোগও করবো। কারণ সামনে নির্বাচন। আর নির্বাচনকে আমরা আন্দোলনের অংশ হিসেবে নেবো।

বৈঠকে গণফোরামের সভাপতি ড. কামাল হোসেন, স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন, ব্যারিস্টার মওদুদ আহমদ, জাতীয় ঐক্য প্রক্রিয়ার সদস্য সচিব আ ব ম মোস্তফা আমীন, সাবেক দুই সংসদ সদস্য সুলতান মো. মনসুর আহমেদ, গণস্বাস্থ্য বোর্ডের প্রতিষ্ঠাতা সভাপতি জাফরুল্লাহ চৌধুরী, জেএসডির সভাপতি আ স ম আবদুর রব, গণফোরামের নির্বাহী সভাপতি সুব্রত চৌধুরী, মোস্তফা মহসিন মন্টু, জগলুল হায়দার আফ্রিক এবং নাগরিক ঐক্যের মাহমুদুর রহমান মান্নাসহ প্রমুখ উপস্থিত ছিলেন।

এদিকে নির্বাচনের তফসিল পেছানোর দাবি জানিয়েছে ঐক্যফ্রন্ট। তফসিল পেছানোর দাবিতে শনিবার বিকেলে নির্বাচন কমিশনকে চিঠি দিয়েছে জাতীয় ঐক্যফ্রন্ট। তবে নির্বাচন কমিশনের তরফ থেকে জানানো হয়েছে চলতি সপ্তাহে তফসিল ঘোষণা করা হবে।

গত ১ নভেম্বর সাত দফা দাবি তুলে ধরে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে গণভবনে সংলাপে বসেন ঐক্যফ্রন্টের ২০ নেতা। সংলাপ শেষ না হওয়ায় আবার প্রধানমন্ত্রীর সঙ্গে বসতে চায় জোটটি।
খবর৭১/ইঃ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here